adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেখ হাসিনার সব প্রতিদ্বন্দ্বীর জামানত বাজেয়াপ্ত!

ডেস্ক রিপাের্ট : রােববার (৩০ ডিসেম্বর) অনুষ্ঠিত হলো একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনে গোপালগঞ্জ-৩ আসন থেকে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে জামানত বাজেয়াপ্ত হচ্ছে তার সকল প্রতিদ্বন্দ্বী প্রার্থীর।

আইন অনুযায়ী জামানতের টাকা ফেরত পেতে হলে প্রদত্ত ভোটের ৮ ভাগের একভাগ পেতে হয়। এই আসনে শেখ হাসিনার কোনও প্রতিদ্বন্দ্বী প্রার্থীই সেই পরিমাণ ভোট পাননি। সুতরাং এই আসনে শেখ হাসিনার সঙ্গে প্রতিদ্বন্দ্বী সব প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হচ্ছে।

নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, এই আসনের ১০৮টি ভোটকেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৪৬ হাজার ৮১৮ জন। তাদের মধ্যে ভোট দিয়েছেন ২ লাখ ৩০ হাজার ১৪১ জন।

এই আসন থেকে শেখ হাসিনা নৌকা প্রতীকে ২ লাখ ২৯ হাজার ৫৩৯ ভোট পেয়েছেন। আর বাকি প্রতিদ্বন্দ্বীদের মধ্যে বিএনপি প্রার্থী এস এম জিলানী পেয়েছেন ১২৩ ভোট, সিংহ প্রতীকে স্বতন্ত্র প্রার্থী উজির ফকির পেয়েছেন ৪ ভোট, আপেল প্রতীকে এনামুল হক ১০ ভোট আর হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলনের প্রার্থী মারুফ শেখ পেয়েছেন ৭১ ভোট। বাতিল হয়েছে ৩৯৪ ভোট। ভোট পড়েছে শতকরা ৯৩ দশমিক ২৪ শতাংশ।

বঙ্গবন্ধু কন্যা ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা এই আসন থেকে ৬ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪ ও সবশেষ একাদশ জাতীয় নির্বাচনে প্রত্যেকবারই প্রতিদ্বন্দ্বী সব প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়। এই সময়ের মধ্যে তিনি ১৯৯১ ও ২০০১ সালে বিরোধীদলীয় নেতা এবং বাকি সময়ে প্রধানমন্ত্রী হিসেবে রাষ্ট্রক্ষমতায় ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া