adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিজ্ঞানীদের সতর্কবার্তা – করোনা ভাইরাস কেবল শুরু, আসছে আরও মহামারি

আন্তর্জাতিক ডেস্ক : মহামারি করোনা ভাইরাস (কোভিড-১৯) সবাইকে বিপর্যস্ত করে তুলেছে। এই ভাইরাস ঠেকাতে হিমশিম খাচ্ছে বিশ্বের সব দেশ। ভয়ংকর এই পরিস্থিতিতে সতর্কবার্তা দিয়েছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, করোনা ভাইরাস কেবল শুরু। সামনে আরও মারাত্মক মহামারি আসছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল জানায়, বিশ্ব আরও ভয়াবহ মহামারির মুখে পড়বে বলে সতর্ক করে দিয়েছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, ওইসব মহামারির জন্য সবাইকে এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। পরিবেশবাদীদের মতে, বিশ্বজুড়ে বাড়ছে জনসংখ্যা। ফলে মানুষ বন্য প্রাণীর কাছাকাছি যাচ্ছে। এতে নতুন নতুন ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি তৈরি হচ্ছে।

দ্য জিওগ্রাফিক ন্যাচার ফর ক্যাম্পেইন বলছে, করোনা ভাইরাসের মতো আরও ভাইরাস আসবে। বনায়ন ধ্বংস এবং বন্য প্রাণীকে পোষা প্রাণী, খাবার ও ওষুধ হিসেবে ব্যবহার করায় এসব ভাইরাস ভয়াবহ আকারে ছড়িয়ে পড়বে। এ সম্পর্কে সামুদ্রিক পরিবেশ বিশেষজ্ঞ এনরিক সালা বলেন, এসব ভাইরাসের সঙ্গে পরিবেশের যে সম্পৃক্ততা আছে তা এড়িয়ে গেলে চলবে না।

হিসাব বলছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা ২ বিলিয়ন বৃদ্ধি পাবে। এ কারণে বন্য প্রাণীর আরও কাছাকাছি যাবে মানুষ। ফলে যে কোনো ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। এরিক সালা বলেন, আমরা পৃথিবী ধ্বংসের অভ্যাস চালিয়ে গেলে ভবিষ্যতে এ ধরনের আরও ভাইরাস আসবে- এটা আমি নিশ্চিত।

অন্য পরিবেশবাদীরা বলছেন, করোনা ভাইরাস কেবল মহামারির শুরু। মানুষ যদি এখনই সচেতন না হয় এবং পরিবেশ রক্ষায় আন্দোলন শুরু না করে তাহলে করোনার চেয়ে আরও ভয়াবহ ভাইরাস আসবে। এ ধরনের ভাইরাস নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যাবে বিশ্ববাসীর জন্য। যেমনটা হচ্ছে করোনা ভাইরাসের ক্ষেত্রে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া