adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাঁচ কারণে ট্রাম্পের বিজয়

trump_victoryআন্তর্জাতিক ডেস্ক : অনেকে ভেবেছিলেন ডোনাল্ড ট্রাম্প শেষ পর্যন্ত নির্বাচনী দৌড়ে টিকে থাকতে পারবেন না। মিডিয়া জরিপে বরাবরই এগিয়ে ছিলেন হিলারি। কিন্তু সব হিসেব উল্টে দিয়ে হোয়াইট হাউজের বাসিন্দা হচ্ছেন শেষ পর্যন্ত মার্কিন ধনকুবের ডোনাল্ড ট্রাম্প।

প্রথমে বিশ্লেষকরা ভেবেছিলেন, ট্রাম্প জরিপে নাকচ হয়ে যাবেন। কিন্তু তিনি জরিপগুলোয় ভালোভাবেই টিকে রইলেন। তারা ভাবলেন, তিনি প্রাইমারিতে টিকতে পারবেন না। সেটাও তিনি টিকে দেখালেন। তারা ভাবলেন, তিনি রিপাবলিকান পার্টির নমিনেশন পাবেন না। তিনি নমিনেশনও পেলেন। সবশেষে তারা বললেন, যত যাই হোক, নির্বাচনে জিতে আসার মতো ক্ষমতা ডোনাল্ড ট্রাম্পের নেই। সেই ভাবনাও ভেস্তে দিয়ে এখন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হচ্ছেন ট্রাম্প। তাহলে কোন বিষয়গুলো ট্রাম্পের জয়ের পেছনে ভূমিকা রাখলো? বিবিসি'র বিশ্লেষণে উঠে এসেছে এমন পাঁচটি কারণ।

শ্বেতাঙ্গদের সমর্থন
ওহাইও, ফ্লোরিডা, এবং নর্থ ক্যারোলিনার শ্বেতাঙ্গ প্রধান রাজ্যগুলো একের পর এক ট্রাম্পের পক্ষে সমর্থন দিয়েছেন। কারণ এসব রাজ্যের প্রত্যন্ত এলাকার বাসিন্দারা মনে করছেন, এতদিন তারা যাদের ভোট দিয়েছেন, সেখানে তারা উপেক্ষিত হয়েছেন। তাই তারা এবার বিকল্প কিছুর সন্ধান করেছেন।

নির্বিকার ডোনাল্ড ট্রাম্প
পুরো নির্বাচনী প্রচারণার সময় বেশ কয়েকজন তারকার সঙ্গে বিবাদে জড়িয়েছেন ডোনাল্ড ট্রাম্প। যুদ্ধ ফেরত জন ম্যাককেইনকে বিদ্রূপ করেছেন। ফক্স নিউজের প্রেজেন্টার মেগান কেলির সঙ্গে বিবাদে জড়িয়েছেন। নারীদের বিষয়ে তার যৌন আচরণ নিয়ে তার ক্ষমা চাওয়ার বিষয়টিও ছিলো দায়সারা গোছের। এমনকি তিনটি প্রেসিডেন্সিয়াল বিতর্কে তিনি হেরে গেছেন বলেই মনে করা হয়। কিন্তু তারপরেও, তিনি যেন বার বার আলোচনায় ফিরে এসেছেন। এমনকি এসব বিতর্কও যেন পাত্তা না পেয়ে ফিরে গেছে।

বহিরাগত একজন
শুধু ডেমোক্রেটদের বিরুদ্ধে নয়, ডোনাল্ড ট্রাম্প লড়াই করেছেন তার নিজের দলের অনেক নেতার বিরুদ্ধে এবং সবাইকে পরাজিত করেছেন। এমনকি পার্টির নেতা, হাউজ স্পিকার পল রায়ানের কোনও সাহায্যই তাদের দরকার হয়নি। হয়তো তার জয়ের পিছনে এটাও একটি ভূমিকা রেখেছে যে, তিনি তাদের বিরুদ্ধে দাঁড়িয়েছেন। তার পুরো প্রচারণার সময় তিনি নিজেকে এমনভাবে তুলে ধরেছেন যে, তার কারো দরকার নেই, জয়ের জন্য তিনি নিজেই যথেষ্ট।

কোমির আর্বিভাব
হিলারি ক্লিনটনের ইমেইল নিয়ে নতুন করে তদন্তের কথা ঘোষণা করে, এফবিআই পরিচালক জেমস কোমি ডোনাল্ড ট্রাম্পের বিজয়ে বড় ভূমিকা রেখেছেন। নির্বাচনের শেষের দিকে তার ওই ঘোষণা অনেক দোদুল্যমান রাজ্যের ভোটারদের মত পরিবর্তন করে দিয়েছে।

ট্রাম্পের আলাদা প্রচারণা কৌশল
নির্বাচনী প্রচারণার প্রচলিত ধ্যান ধারণার বাইরে গিয়ে কাজ করেছেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু সেটি প্রমাণ করে দিয়েছে যে, তিনি অনেক বিশেষজ্ঞের চেয়ে ভালো প্রচারণা বোঝেন। তিনি উইন্সকিনসন আর মিশিগানের মতো রাজ্যগুলোয় প্রচারণা চালিয়েছেন, যা বিশেষজ্ঞরা ধারণা করতেন যে, তার পক্ষে নেয়া সম্ভব না। এমনকি দরজায় দরজায় প্রচারণার বদলে তিনি বিশাল বিশাল র‍্যালি আর সমাবেশ করেছেন। তার অনেক প্রচারণার কৌশল বিশেষজ্ঞদের কাছে ঠিক মনে হয়নি, কিন্তু সেগুলোই শেষ পর্যন্ত কাজ দিয়েছে।

এছাড়া ট্রাম্পের বিজয়ের পেছনে তার অর্থনৈতিক প্রজ্ঞা ও ডানপিটে জীবনযাপনও ভূমিকা রেখেছে বলে মনে করছেন অনেকে। ধনকুবের ও বড় ব্যবসায়ী ট্রাম্প যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সমৃদ্ধিতে বড় ভূমিকা রাখবে এমন ধারণা থেকেও অনেকে ট্রাম্পকে সমর্থন করেছেন বলে মনে করা হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া