adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আনিসুল হকের শেষ চিঠি

1430056277anisul -mtnews24ডেস্ক রিপোর্ট : আর একদিন পরই সিটি করপোরেশন নির্বাচন।  ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি।  ঢাকাবাসীর উদ্দেশ্যে ফের চিঠি লিখেছেন আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী আনিসুল হক।
রোববার রাজধানীর মিরপুরে নির্বাচনী প্রচারণার সমাপ্তি উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ চিঠি পড়ে শোনান।  আনিসুল হক বলছেন, ঢাকাবাসীর উদ্দেশ্যে এটি তার শেষ চিঠি।

চিঠিটি নিম্নে হুবহু তুলে দেয়া হলো-
প্রিয় স্বজন,
২৮ এপ্রিল অন্য দশদিনের মতো নয়, নয় ক্যালেন্ডারের একটি তারিখ। এদিনও সূর্য উঠবে কিন্তু প্রতিদিনের মতো নয়।  এদিনও জেগে উঠবে ঢাকা, ব্যস্তসমস্ত।  কিন্তু প্রতিদিনের ঢাকার মতো নয়।  এদিন আপনার দিন।  এদিন আপনার ক্ষমতা প্রয়োগের দিন।  এদিন ঢাকা আপনার সিদ্ধান্তের মুখোমুখি।

আমি ৮ এপ্রিল একটি চিঠি লিখেছিলাম আপনাদের।  বলছিলেম একটি বাড়ির গল্প।  এ বাড়ি আপনাদের ঢাকা উত্তর।  বলেছিলাম সম্পর্কের গল্প।  এ সম্পর্কে আমাদের, জীবনের সাথে জীবনের, নগরের সাথে নাগরিকের।

কেমন আছে এই নগর, আমাদের বাড়ি, চব্বিশ লক্ষ স্বজন, ভেতরে-বাইরে? এ নগর আমার অচেনা নয়।  গত ২০ দিনে আমি আরও চিনেছি, দেখেছি আরো কাছ থেকে।  অষ্টপ্রহর ঘুরেছি সদর থেকে রাস্তায়, অলিতে-গলিতে, ঘর থেকে ঘরে।  দেখছি মায়ের মুখ, যে চোখে কান্না, সে চোখেই আবার হাসি। বোনের যে বুকে শঙ্কা, সে বুকেই ভালোবাসা-উদ্দাম।  যেমন দেখেছি ভাইয়ের হতাশা, তেমনি ঘুরে দাঁড়াবার স্বপ্ন-সাহস।  দেখেছি চিন্তাক্লিষ্ট বাবার মুখ, চোখে আশীর্বাদ।

দেখেছি সমস্যা, শুনেছি অভিযোগ।  আর ভেবেছি এ অভিযোগ কার বিরুদ্ধে কার? আর কত কথা সমস্যা নিয়ে? আজ যা কিছু সমস্যা, তা অন্য কারো নয়। এ অপরিচ্ছন্নতা, এ অন্ধকার, এ তো আমাদেরই।  তাই এর সমাধানও আমাদেরই হাতে।  এ নগরকে করতে হবে গরিব-ধনী- শ্রেণী-ধর্ম নির্বিশেষে সবার, নাগরিক মর্যাদার।

পরিচ্ছন্ন-সবুজ-নিরাপদ-স্বাস্থ্যকর এবং মানবিক।  এমন একটি স্নিগ্ধ, নিরাপদ, ভবিষ্যৎমুখী বাড়ির মতো নগর সম্ভব? এ দ্বিধা হয়তো অনেকেরই, কারণ আমরা ভাবি, এখানে কিছুই হবে না আর।

কিন্তু এই আমি যখন আপনাদের মাঝে হেঁটেছি, তখন মায়ের কাছে দাঁড়িয়ে থাকা এক কিশোরীকে বলতে শুনেছি, আমরা যদি না জাগি মা, কেমনে সকাল হবে? সে থেকে আমি নিশ্চিত জানি, এ নগরে সকাল আর দূরে নয়। কারণ, এবার সমস্যাগুলো চিহ্নিত। আর সমাধানের রূপরেখাও তৈরি।

আমি বিশ্বাস করি, এ নগরে ২৮ এপ্রিল আসছে জেগে ওঠার বার্তা নিয়ে, সমাধানযাত্রার ডাক নিয়ে, প্রতিনিধি নির্বাচনের উৎসব নিয়ে।  ভোটের এ উতসবে অংশ নিন।  আপনার একটি মূল্যবান ভোটই কেবল সূচনা করতে পারে নতুন এক সকালের, এগিয়ে নিতে পারে সমাধান যাত্রা।
অশেষ সালাম ও শ্রদ্ধায়।
ইতি,
আনিসুল হক

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া