adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের বেটিং অ্যাপকা-ে জড়িয়ে পড়ায় সাকিবের বোন জান্নাতুল হাসানের বিরুদ্ধে মামলা হতে পারে

স্পোর্টস ডেস্ক: মহাদেব অনলাইন বেটিং অ্যাপ মামলায় উঠে এল বাংলাদেশের ক্রিকেটার সাকিব আল হাসানের বোনের নাম। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) তদন্তকারীদের দাবি, অভিযুক্ত সুরজ চোখানি বাংলাদেশে একটি অ্যাপ, ইলেভেন উইকেট ডটকম এ বিনিয়োগ করেছিলেন। সেই অ্যাপের অংশীদার হলেন, ক্রিকেটার সাকিব আল হাসানের বোন জান্নাতুল হাসান।

এই প্রসঙ্গে এক বিবৃতিতে গত শুক্রবার ইডি বলেছে, মামলার তদন্তের সময় আরও দুইজনকে গ্রেফতার করা হয়েছে। ধৃত গিরিশ তালরেজা ও সুরজ চোখানি মহাদেব অ্যাপের অন্যতম প্রবর্তক হরিশংকর ট্রিবেওয়ালের ঘনিষ্ঠ সহযোগী বলে জানা গেছে। হরিশংকর দুবাইয়ের হাওয়ালা অপারেটর। ইন্ডিয়ান এক্সপ্রেস

তদন্তকারীরা টিব্রেওয়ালের বাড়িতে তল্লাশি চালিয়ে বহু নথি বাজেয়াপ্ত করেছে। তাতে প্রকাশ্যে এসেছে যে, টিব্রেওয়াল ‘স্কাই এক্সচেঞ্জ’ নামে একটি বেআইনি বেটিং ওয়েবসাইটের মালিক। আর, সেটা সে পরিচালনাও করতো। তার দুবাইয়ের সংস্থাগুলোর মাধ্যমে টিব্রেওয়াল ফরেন পোর্টফোলিও ইনভেস্টমেন্ট রুটের মাধ্যমে ভারতীয় স্টক মার্কেটে এই ফাটকাবাজির আয় বিনিয়োগ করেছিলো।
ইডি জানিয়েছে, সুরজ চোখানি টিব্রেওয়ালের টাকা তালিকাভুক্ত কোম্পানির স্টকে বিনিয়োগ করতো। এছাড়াও চোখানি বাংলাদেশে একটি অ্যাপ ইলেভেন উইকেট ডটকম এ টাকা বিনিয়োগ করেছিল। সেই অ্যাপেরই অংশীদার হলো বাংলাদেশের ক্রিকেটার সাকিব আল-হাসানের বোন জান্নাতুল হাসান। তদন্তকারী সংস্থার নজর এবার জান্নাতুল হাসানের দিকে।

এই মামলায় বিভিন্ন জায়গায় লাগাতার তল্লাশি চালিয়ে ইডি নগদ ১ কোটি টাকা উদ্ধার করেছে। এছাড়াও উদ্ধার হয়েছে মোট ১ হাজার ৭৬৪.৫ কোটি টাকার অস্থাবর সম্পত্তি। উদ্ধার হওয়া অর্থ এবং সম্পত্তি আর্থিক তছরুপ (পিএমএলএ) মামলার সঙ্গে যুক্ত করেছে ইডি।
অর্থ পাচারের অভিযোগ দায়ের করেছে। তদন্তকারীরা জানিয়েছেন, সাম্প্রতিক গ্রেফতারের আগে মামলার সঙ্গে জড়িত আরও নয়জনকে গ্রেফতার করা হয়েছে। জানুয়ারিতেই এনফোর্সমেন্ট ডিরেক্টরেট মহাদেব অনলাইন বেটিং এবং গেমিং অ্যাপ মামলায় অর্থ পাচারের তদন্তের জন্য আরও দুই ব্যক্তিকে গ্রেফতার করেছিল। সেই দুই ব্যক্তিই হল নীতিন টিব্রেওয়াল ও অমিত আগরওয়াল বলে তদন্তকারীরা জানিয়েছেন।

ইডির তদন্তকারীরা মনে করছেন, মহাদেব অ্যাপ কেসটি একটি হাই-প্রোফাইল কেলেঙ্কারি। এটি একটি অনলাইন বেটিং প্ল্যাটফর্মের সঙ্গে জড়িত। যা বিভিন্ন গেম যেমন পোকার, তাস গেম, ব্যাডমিন্টন, টেনিস, ফুটবল এবং ক্রিকেটের অবৈধ জুয়ার আয়োজন করতো। তদন্তে জানা গেছে, মহাদেব অ্যাপ পরিচিতদের ৭০-৩০ লাভের অনুপাতে ফ্র্যাঞ্চাইজিও দিত। এই প্ল্যাটফর্ম ব্যবহার করে অভিযুক্তরা আইডি তৈরি করেছিল। বেনামি ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে আর্থিক লেনদেন করত। প্রতিদিন প্রায় ২০০ কোটি টাকা এই অ্যাপ আয় করেছে বলেই জানতে পেরেছেন তদন্তকারীরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া