adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জরুরিভিত্তিতে ইসরায়েলকে ১৪ হাজার ‘ট্যাংক শেল’ দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: কংগ্রেসের কোনো ধরনের আলোচনা পর্যালোচনা ছাড়াই ইসরায়েলের কাছে প্রায় ১৪ হাজার ট্যাংক শেল বিক্রি করতে যাচ্ছে মার্কিন সরকার। শনিবার (৯ ডিসেম্বর) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, ইসরায়েলের কাছে ১০৬ দশমিক ৫ মিলিয়ন ডলারে বিক্রি করা হবে এসব ট্যাংক শেল।

সাধারণত কোনো দেশের কাছে যুক্তরাষ্ট্র অস্ত্র বা গোলাবারুদ বিক্রি করার আগে, তা কংগ্রেস পর্যালোচনা করে। এ পর্যালোচনার জন্য ২০ দিন সময় নেয় কংগ্রেস। তবে এই ১৪ হাজার ট্যাংক শেল দেয়ার জন্য তা না করে নিজের বিশেষ ক্ষমতা ব্যবহার করেছেন বাইডেন।

গাজায় অভিযানরত দখলদার ইসরায়েলি বাহিনী এসব গোলা ফিলিস্তিনের গাজা উপত্যকার সাধারণ মানুষের বিরুদ্ধে ব্যবহার করবে। মূলত এসব গোলা বড় প্যাকেজের একটি অংশ। ৫০০ মিলিয়ন ডলারেরও বেশি মূল্যের ওই প্যাকেজের আওতায় যুক্তরাষ্ট্র সরকার ইসরায়েলের মেরকাভা ট্যাংকের জন্য ৪৫ হাজার গোলা দেবে। যা গাজায় চলমান অভিযানে ব্যবহার করবে ইসরায়েল।

হামাস কর্তৃক গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলার প্রতিশোধ নিতে গাজায় অভিযান শুরু করে দখলদার ইসরায়েলি বাহিনী। চলমান এই অভিযানে এখন পর্যন্ত কমপক্ষে ১৭ হাজার ৭০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আর আহত হয়েছে ৪৮ হাজার ৮০০ জনেরও বেশি মানুষ।

উল্লেখ্য, শুক্রবার (৮ ডিসেম্বর) গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উত্থাপিত প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে যুদ্ধবিরতির ওই প্রস্তাব আটকে গেছে।

 

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2023
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া