adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৯০ দেশ জানলো নির্বাচনী পরিস্থিতি

ডেস্ক রিপাের্ট: বাংলাদেশ ও ভারতের মধ্যে চলমান সহযোগিতা অব্যাহত এবং আরও গভীর করার ওপর জোর দিয়েছে দুই দেশ। গতকাল নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ে বৈঠকে এ সিদ্ধান্ত হয়। দুপুরের এ বৈঠকের পর সন্ধ্যায় বাংলাদেশের পররাষ্ট্র সচিব নয়াদিল্লির ৯০টি দেশের রাষ্ট্রদূতের সঙ্গে নৈশভোজে অংশ নেন। সেখানে তিনি নির্বাচন নিয়ে সরকারের অবস্থানের কথা অনাবাসি এসব রাষ্ট্রদূতের কাছে তুলে ধরেন।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা ফরেন অফিস কনসালটেশনে (এফওসি) নিজ নিজ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। এতে পররাষ্ট্র ও বিভিন্ন মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকের পর ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, বৈঠকে উভয় পররাষ্ট্র সচিব বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক এবং ২০২৩ সালের অগ্রগতির বিষয়ে সন্তোষ প্রকাশ করেন।

দুই পররাষ্ট্র সচিব উন্নয়ন, ব্যবসা-বাণিজ্য, আঞ্চলিক সংযোগ, আঞ্চলিক পাওয়ার গ্রিড সংযোগ, নিরাপত্তা ও পানিসংক্রান্ত সমস্যা, কনস্যুলার এবং সাংস্কৃতিক বিষয়ের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সহযোগিতা জোরদারের ওপর জোর দেন। তারা গ্র্যাজুয়েশনের পর বাংলাদেশের যে চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে সে বিষয়েও আলোচনা করেন। উভয় পক্ষ শান্তিপূর্ণ সীমান্ত নিশ্চিত করতে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর সহযোগিতা অব্যাহত রাখা উচিত বলে একমত হন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন তিস্তা চুক্তি এবং অভিন্ন নদীর পানি বণ্টন চুক্তি, বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যের বাণিজ্য বাধা দূর করা এবং দুই দেশের মধ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্যের নিরবচ্ছিন্ন সরবরাহ নিয়ে আলোচনা করেন। বাংলাদেশের পররাষ্ট্র সচিব দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ আরও গভীর ও বিস্তৃত করার অনুরোধ জানান। তিনি রোহিঙ্গা সংকট নিরসনে ভারতের সহায়তাও চেয়েছেন। ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা বাংলাদেশকে বিশ্বস্ত প্রতিবেশী হিসেবে অভিহিত করেন। তিনি বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করার আশ্বাস দেন।

তিনি এ অঞ্চলে স্থিতিশীলতা বজায় রাখার ওপর জোর দেন। দুই দেশের পরবর্তী ফরেন অফিস কনসালটেশন ঢাকায় অনুষ্ঠিত হবে। বৈঠকের পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে, বাংলাদেশ ও ভারতের মধ্যে চলমান প্রকল্প বাস্তবায়নে যৌথ সহযোগিতা অব্যাহত রাখবে দুই দেশ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া