adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘরে বসেই যে উপায়ে ২১ কেজি ওজন কমিয়েছেন ঐশ্বরিয়া

বিনােদন ডেস্ক : ৩১ বছর বয়সি ঐশ্বরিয়া পান্ডিয়া বেশি ওজনের কারণে হতাশ হয়ে পড়েছিলেন। পরে তিনি সিদ্ধান্ত নেন যে ওজন কমিয়ে আগের চেহারায় ফিরে আসবেন। জিমে না গিয়ে ঘরেই সাধারণ নিয়ম পালন করে ২১ কেজি ওজন কমিয়েছেন তিনি।

ঐশ্বরিয়া ভারতের চেন্নাইয়ে বসবাস করেন। তার সর্বোচ্চ ওজন হয়েছিল ৭১ কেজি। এখন তার ওজন ৫০ কেজি। ৫ ফুট ৪ ইঞ্চি লম্বা ঐশ্বরিয়ার এই পরিমাণ ওজন কমতে সময় লেগেছে দশ মাস। টাইমস অব ইন্ডিয়াকে তিনি এই ওজন কমানোর প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন তিনি। চলুন তার মুখ থেকেই শুনে আসি তার গল্প।

টার্নিং পয়েন্ট: আমার বিয়ের পর ধীরে ধীরে বেশ ওজন বেড়ে যায়। আমি বুঝতে পারি যে আমার আগের কোনো পোশাকই এখন ফিট করে না। আমার ওজন পৌঁছে যায় ৭১ কেজিতে। আমার পোশাকের আকারও ‘এম’ সাইজ থেকে ‘এক্সএল’ সাইজে উঠে যায়। এরপরই আমি ওজন কমানোর পরিকল্পনা করি। তারপর সেই মতো পদক্ষেপ গ্রহণ করি এবং উপবাস থাকি। যা যাদুর মতো কাজ করেছে।

খাবার:

সকালের নাস্তা: আমি এমন কিছু অনুসরণ করতে চেয়েছিলাম যা আমি দীর্ঘমেয়াদে চালিয়ে যেতে পারি। দক্ষিণ ভারতীয় হওয়ায় আমি নিয়মিত দক্ষিণ ভারতীয় সকালের নাস্তা গ্রহণ করেছি। যেমন ইডলি, দোসা, রাগির জাও ইত্যাদি।

দুপুরের খাবার: তরকারি, ১টি চাপাতি রুটি, শাকসব্জি, সিদ্ধ কলাই, ১-২ ডিম এবং মাখন তোলা দুধ। আমি মুরগি এবং চিংড়ির মধ্যেও পরিবর্তন করেছি।

রাতের খাবার: রাতে খাওয়ার জন্য আমি ভারসাম্যপূর্ণ একটি তালিকা তৈরি করেছি।

আমি উপবাস থেকেছি এজন্য ব্যায়ামের আগে তেমন কোনো খাবার খাইনি। আর ব্যায়ামের পরে বাদাম ও দুটি সিদ্ধ ডিম খেয়েছি।

যেহেতু আমি কোনো নির্দিষ্ট ডায়েট অনুসরণ করিনি তাই নিয়মিত ঘরে রান্না করা খাবার খেয়েছি। আমার সমস্ত খাবার কার্বস, প্রোটিন, ফ্যাটযুক্ত ও সুষম ছিল। এছাড়া আমি প্রচুর পানি পান করেছি।

ব্যায়াম: প্রথম দিকে আমি বিস্তৃত ব্যায়াম করতে স্বাচ্ছন্দ্যবোধ করিনি তাই শুধু সিঁড়িতে ওঠা-নামার মধ্যেই সীমাবদ্ধ থেকেছি। ধীরে ধীরে ওজন হ্রাসের সঙ্গে সঙ্গে আমি কার্ডিও ও শক্তি খরচের ব্যায়ামে মনোযোগ দিয়েছি। ব্যায়াম করার সময় ভারসাম্যপূর্ণ থাকার চেষ্টা করেছি। তবে আমি গর্বের সঙ্গে বলতে পারি যে কখনো জিমে যাইনি। আমি সবকিছুই ঘরে বসেই করেছি।

ফিটনেস সিক্রেট: আমি ওজন কমানোর ক্ষেত্রে যে ফিটসেন সিক্রেট খুঁজে পেয়েছি তা হলো- নিয়মিত উপবাস আমাকে অনেক কাজে দিয়েছে। এছাড়া ভারসাম্যপূর্ণ ব্যায়াম, স্বাস্থ্যকর খাবার এবং হাইড্রেটেড থাকা নিশ্চিত করেছি।

এটি বোঝা গুরুত্বপূর্ণ যে আপনি রাতারাতি ওজন হ্রাস করতে পারবেন না। এর জন্য আপনার প্রয়োজন ইচ্ছা, প্রচেষ্টা এবং ধৈর্য।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া