adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভুক্তভােগীদের আটকে রাখার গোপন স্থানগুলোর তালিকা চায় জাতিসংঘ

ডেস্ক রিপাের্ট : সুইজারল্যান্ডে জাতিসংঘের জেনেভা কার্যালয়ে, চলছে মানবাধিকার বিষয়ক শুনানি- ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউ (ইউপিআর) বা সর্বজনীন পর্যায়ক্রমিক পর্যালোচনা। আর এতে চতুর্থবারের মতো এতে অংশ নিচ্ছে বাংলাদেশ। প্রতি পাঁচ বছর পরপর বিশ্বের সব রাষ্ট্রের মানবাধিকার কাঠামো পর্যালোচনার নাম ইউপিআর।

২০১৮ সালের ১৪ মে সর্বশেষ ইউপিআরে ২৫১টি সুপারিশের মধ্যে ১৭৮টি সুপারিশকে চূড়ান্তভাবে গ্রহণ করেছিল বাংলাদেশ। এর মধ্যে কতগুলো পরামর্শ আমলে নিয়েছে বাংলাদেশ, এ নিয়ে আজ (১৩ নভেম্বর) জেনেভায় বসছে বাংলাদেশ, মুখোমুখি হবে সওয়াল জবাবের।

বাংলাদেশের ইস্যুতে জাতিসংঘের প্রতিবেদন বলছে, বিচারবর্হিভূত হত্যা এবং জোরপূর্বক গুম নিয়ে সংস্থাটির গভীর উদ্বেগ রয়েছে। আর তাই, তুলে নিয়ে যেসব স্থানে ভুক্তভোগীদের গোপনে আটকে রাখা হয়, তার তালিকা প্রকাশ করতে সরকারকে সুপারিশ করেছে জাতিসংঘ। পরামর্শ দেয়া হয় আন্তর্জাতিক মান অনুযায়ী সংশ্লিষ্টদের অতিরিক্ত বল প্রয়োগের ক্ষমতা কমিয়ে আনার।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার গভীর উদ্বেগ প্রকাশ করে অভিযোগ করেন, নির্যাতনে জড়িত সরকারের মন্ত্রীরা। এসব ঘটনার নিরপেক্ষ, স্বাধীন এবং স্বচ্ছ তদন্ত চায় সংস্থাটি। সেই সঙ্গে নিরাপত্তাখাতের সংস্কার করতেও বলেছে জাতিসংঘ।

এদিকে ইউপিআরের জন্যে পেশ করা করা এক প্রতিবেদনে গুমের অভিযোগ সম্পর্কে সরকার বলে, বর্তমান সরকার গুমবিষয়ক বিশেষজ্ঞ কমিটি, ওয়ার্কিং গ্রুপ অন এনফোর্সড ডিসঅ্যাপিয়ারেন্স অর ইনভলান্টারি ডিসঅ্যাপিয়ারেন্সের সঙ্গে যোগাযোগ রাখছে এবং ২০২২ ও ’২৩ সালে দুবার কমিটির সঙ্গে বৈঠক হয়েছে। ৭৬ জনের একটি তালিকা নিয়ে প্রতিবেদনে বলা হয়, এদের মধ্যে ৯ জনকে পাওয়া গেছে এবং তা কমিটিকে জানানো হয়েছে; দুজন বিদেশি, যাদের সম্পর্কে কোনো বিচারিক বা পুলিশ রেকর্ড পাওয়া যায়নি, ২৮ জন খুনসহ বিভিন্ন অপরাধের আসামি এবং বিচার এড়াতে পালিয়ে আছে। তালিকার ১০ জনের ক্ষেত্রে তাদের পরিবার ও আত্মীয়স্বজন কোনো সহযোগিতা করেনি এবং অবশিষ্ট ২৭ জনের বিষয়ে তদন্ত চলছে।

সরকারের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, ২০১৮ থেকে ২০২১ সাল সময়ে দেশে ১ লাখ ৩০ হাজার ২২২ জন নিখোঁজ হন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ১ লাখ ২৫ হাজার ১২৯ জনকে উদ্ধার করেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বিরুদ্ধে গুম ও অপহরণের অভিযোগ সম্পর্কে এতে ২০১৮ সালের আগে নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনায় র‌্যাবের কয়েকজন কর্মকর্তার বিচারের কথা প্রতিবেদনে জানানো হয়।

আটক অবস্থায় নির্যাতন ও অমানবিক আচরণের অভিযোগ সম্পর্কে সরকারিভাবে এ পর্যন্ত মাত্র ২৪টি মামলার কথা জানানো হয়েছে। ২০২১ সালে রিমান্ড সম্পর্কে সুপ্রিম কোর্টের নির্দেশনা না মানায় অধস্তন আদালতের দুজন বিচারককে তিরস্কার করার কথাও এতে জানানো হয়। তবে ভিন্নমতাবলম্বী ও বিরোধীদলীয় নেতা-কর্মীদের বিপুল সংখ্যায় গ্রেপ্তার এবং দীর্ঘ সময়ের রিমান্ডে নেওয়া ও নির্যাতনের অভিযোগ সম্পর্কে কোনো তথ্য বা ব্যাখ্যা নেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া