adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদা জিয়ার সাজা : সরকারের সঙ্গে সংলাপে বিএনপির শঙ্কা

নিজস্ব প্রতিবেদক : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার সাজা বাড়ার পর সরকারের সঙ্গে সংলাপের সফলতা নিয়ে শঙ্কা প্রকাশ করেছে বিএনপি।

সাজা বাড়ার রায়কে শুধু রাজনৈতিক প্রতিহিংসাই নয়, ব্যক্তিগত প্রতিহিংসার রায় বলেও অভিযোগ করে দলটি বলছে, সংলাপের ব্যাপারে সরকার কতোটা আন্তরিক এবং তা কতোটা ফলপ্রসূ হবে – এ রায়েই সেটা বোঝা যাচ্ছে।

মঙ্গলবার নয়াপল্টনে সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেন, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় উচ্চ আদালতে আপিল করেছিলাম আমরা। তার আদেশ দিয়েছেন হাইকোর্ট। এই আদেশ আমাদেরকে পুরোপুরিভাবে স্তম্ভিত ও বিস্মিত করেছে। ৫ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করেছে। এটা নজিরবিহীন।

‘‘সবারই ধারণা ছিলো বেগম খালেদা জিয়া খালাস পেয়ে যাবেন। এই অস্বাভাবিক রায় পরিস্কারভাবে সরকারের ইচ্ছার প্রতিফলন বলে মনে করছি আমরা।’’

এই সরকার আদালত ব্যবহার করে গণতন্ত্র ধ্বংস করে দিয়েছে মন্তব্য করে তিনি বলেন, ‘গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ধ্বংস করেছে। এই রায়ে পরিস্কার যে সরকার কোনো মতেই একটি অংশগ্রহণমূলক নির্বাচনে আগ্রহী নয়। এই সরকার বিএনপি, বেগম খালেদা জিয়া, তারেক রহমানকে রাজনীতি এবং নির্বাচন থেকে দূরে রাখতে চায়।’

‘এ রায় বৃদ্ধি পুরোপুরি সরকারের ইচ্ছার প্রতিফলন। আমরা এ রায় সম্পূ্র্ণভাবে প্রত্যাখ্যান করছি। জনগণ এর বিচার করবে।’’

এই অবস্থায় সংলাপে যাবেন কিনা – এমন প্রশ্নে বিএনপি মহাসচিব বলেন, সংলাপে যাব কিনা এখনো বলতে পারছি না। আলোচনার পর বলতে পারবো।

সংলাপে গেলে বিএনপির অবস্থান কি হবে এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, ৭ দফা দাবিই হবে আমাদের অবস্থান। এর বাইরে কোনো অবস্থান নেই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রমুখ।

মঙ্গলবার জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সাজা আরো ৫ বছর বাড়িয়ে ১০ বছরের কারাদণ্ড দেন হাইকোর্ট।

এছাড়াও এই মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ অন্য দুই আসামিকে বিচারিক আদালতের দেয়া সাজাই বহাল রেখেছেন আদালত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2018
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া