adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদা জিয়াকে গ্রেফতারের দাবিতে উত্তাল সংসদ

mjnআসাদুজ্জামান সম্রাট : বিএনপি-জামায়াত জোট নেত্রী খালেদা জিয়াকে গ্রেফতারের দাবিতে বৃহস্পতিবার উত্তাল ছিল জাতীয় সংসদ। হরতাল-অবরোধ ডেকে পেট্রোল বোমা মেরে একের পর এক সাধারণ মানুষ হত্যার দায়ে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানান সরকারি দলের সিনিয়র সংসদ সদস্যরা। মাগরিবের নামাজের বিরতির পর পয়েন্ট অব অর্ডারে অনির্ধারিত আলোচনায় সিনিয়র সংসদ সদস্যরা খালেদা জিয়াকে সন্ত্রাসের পথ পরিহারের আহ্বান জানান। এর আগে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সংসদকে জানিয়েছেন, খালেদা জিয়াকে গ্রেফতারে আইনানুগ প্রক্রিয়া অনুসরণ করবে সরকার।
জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ বলেন, খালেদা জিয়া দেশটাকে অকার্যকর রাষ্ট্র বানাতে পাঁয়তারা চালাচ্ছেন। তাকে আইনের আওতায় আনতে হবে। আইনের আওতায় এনে তার বিরুদ্ধে আইনানুগ ও প্রশাসনিক ব্যবস্থা নিতে হবে। তিনি বলেন, আমরা পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ করেছি। আজকে পাকিস্তানের প্রেতাত্মারা খালেদা জিয়ার নেতৃত্বে যুদ্ধ ঘোষণা করেছে। যারা নৈরাজ্য করছে, দেশটাকে অকার্যকর রাষ্ট্র বানাতে চায় তাদের আইনের আওতায় আনতে হবে।
দেশব্যাপী সহিংসতা সৃষ্টির দায়ে অবিলম্বে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গ্রেফতার দাবি করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত। তিনি বলেছেন, খালেদাকে গ্রেফতার করে আইনের কাছে সোপর্দ করতে হবে। এটা এই সংসদের দাবি। তিনি বলেন, সন্ত্রাসকে প্রশ্রয় দেওয়া যাবে না। সন্ত্রাসকে প্রশ্রয় দিয়ে রাষ্ট্র পরিচালনা করা যায় না। এই সন্ত্রাস বাঙালির উন্নয়ন, অগ্রগতি স্বাধীনতার বিরুদ্ধে। মন্ত্রীরা সংবিধান অনুযায়ী শপথ নিয়েছেন। আপনারা শপথ নিয়ে থাকলে এই দেশের শান্তি প্রিয় মানুষের নিরাপত্তা দিতে হবে। এটাই গণতন্ত্রের ভাষা।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, দেশের চলমান পরিস্থিতি আগামী ৭ দিনের মধ্যে স্বাভাবিক হবে। খালেদা জিয়া ব্যর্থ হবেন। যে পথে হাঁটছেন, সেই পথেই তিনি শেষ হয়ে যাবেন। দশম সংসদ নির্বাচনের আগে খালেদা জিয়ার আন্দোলনের ব্যর্থতা তুলে ধরে তোফায়েল আহমেদ বলেন, ৫ জানুয়ারির নির্বাচন বানচাল করতে ব্যর্থ হয়েছেন খালেদা জিয়া। তার রাজনীতিক জীবন ব্যর্থতায় ভরা; তাতে কোনো সফলতা নেই। আশির দশকে আমরা বিএনপিকে সঙ্গে নিয়ে আন্দোলন করেছিলাম। এটাই আমাদের ভুল ছিল। সেই দিন যদি ওটা না করতাম, তাহলে বিএনপির চিহ্ন থাকতো না। খালেদা জিয়ার বর্তমান আন্দোলন সম্পর্কে বলেন, তিনি (খালেদা) ব্যর্থ হবেন, নিঃশেষ হবেন।
তোফায়েল আহমেদ আরও বলেন, তার হরতাল-অবরোধে সাধারণ মানুষের সাড়া নেই। কোথাও হরতাল অবরোধ হ”েছ না। খালেদা জিয়া সন্ত্রাসী ভাড়া করে বোমা মেরে অরজকতা সৃষ্টি করে বিশ্বের বিভিন্ন দেশকে দেখাতে চা”েছন, এখানকার পরি¯ি’তি ভালো না। এ সময় একটি পত্রিকার কথা তুলে ধরে বাণিজ্যমন্ত্রী বলেন, খালেদা জিয়া এখানে সেনাশাসন চান। বর্তমানে সারাদেশে খালেদার বিচারের দাবি উঠেছে বলেও মন্তব্য করেন তিনি।
তোফায়েল আহমেদ বলেন, যারা বোমাসহ হাতেনাতে ধরা পরছে তারা সবাই বিএনপি-জামায়াতের। সম্প্রতি ঢাকা কলেজের ছাত্রদলের তিন নেতাকে বোমাসহ গ্রেফতার করা হয়। এছাড়া লালবাগে নিজের বোমা বিস্ফোরণে মারা গেছে এক যুবক, সেও ছাত্রদলের নেতা। নাম বাপ্পী। কিš‘ কি ধরনের মিথ্যাবাদী একটি রাজনৈতিক দলের নেতা খালেদা। তিনি বলেছেন, এসব সরকার করছে।
বিএনপি আউট সোর্সিংয়ের মাধ্যমে মানুষ ভাড়া করে বোমা মারছে উল্লেখ করে মন্ত্রী বলেন, আন্দোলনের নামে সন্ত্রাসী কর্মকাণ্ড করে, যদি ক্ষমতায় যাওয়া যেত তবে কেউ রাজনীতি করতো না। রাস্তায় বর্তমানে বিএনপির একজন নেতাকর্মীও নেই। আছে শুধু বিএনপির ছাত্রদল, যুবদলের কিছু সন্ত্রাসী। এখন নাশকতা ও সন্ত্রাসীদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর সময় এসেছে।
আরেক প্রবীন সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে সহিংসতা পরিহার করার আহবান জানিয়ে বলেন, অবিলম্বে আপনি সহিংসতা পরিহার করুন। তা না হলে দেশের জনগণ বাধ্য হবে আপনাকে অফিস টেনে বের করে বিচার করতে। বাংলাদেশের মানুষ রাজনীতির নামে জঙ্গি-সন্ত্রাসীদের হাতে জিম্মি হতে পারে না। বাংলাদেশ ৩০ লাখ জীবনের বিনিময়ে স্বাধীন হয়েছে। স্বাধীনতা-গণতন্ত্রকে ধ্বংস করে তালেবানি শাসনে কেউ পরিণত করবে- তা হতে দেওয়া হবে না। কোনো বিবেকবান মানুষ ছোট শিশু, দিনমজুর, ট্রাকচালককে নৃশংসভাবে হত্যা করতে পারে না। দেশবাসীকে একাত্তরের মতো প্রতি পাড়া-মহল্লায় সন্ত্রাসীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে বলেন, খালেদা জিয়া আইনের উর্ধ্বে নন। বিএনপি কার্যালয় থেকে খালেদা জিয়া মানুষ মারার নির্দেশ যদি দিতেই থাকেন, তবে বিক্ষুব্ধ জনগণ প্রকাশ্য দিবালোকে তাকে ওই কার্যালয় থেকে বের করে এনে বিচার করবে। বাংলাদেশকে তালেবানি রাষ্ট্রে পরিণত হতে দেবে না জনগণ। পয়েন্ট অব অর্ডারে সরকার ও বিরোধী দলের আরও কয়েকজন সংসদ সদস্য বক্তব্য রাখেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া