adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাটের শাড়িতে প্রধানমন্ত্রী আসলেন পাট দিবসে

ডেস্ক রিপাের্ট : জাতীয় পাট দিবসের অনুষ্ঠান। পাটপণ্য ব্যবহারে দেশবাসীকে উদ্বুদ্ধ করতে নানামুখী চেষ্টায় সরকার। এর বাইরে নন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। তিনি অনুষ্ঠানে এলেন পাটের শাড়ি পরে।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পাট দিবসের অনুষ্ঠানে আসেন প্রধানমন্ত্রী। সেখানে বক্তৃতাপর্বের পাশাপাশি নানা ধরনের পাটপণ্যের প্রদর্শনীর আয়োজন করা হয়।

দ্বিতীয়বারের মতো আয়োজন করা অনুষ্ঠানে শেখ হাসিনা নিজেও তার ব্যবহার করা পণ্যের কথা উল্লেখ করেন। সবুজ জমিনে গোলাপি জামদানির কাজ করা এই শাড়িটি তৈরি করা হয়েছে পাটের সূতায়।

প্রধানমন্ত্রী তার শাড়ি উড়িয়ে বলেন, ‘এই যে শাড়িটা পড়ে আছি, সেটা কিন্তু সম্পূর্ণ পাটের তৈরি। এমনকি পাটের তৈরি স্যান্ডেলও পরে আছি, সেটা আগেই জেনেছেন।’

যে হাতব্যাগটি নিয়ে এসেছিলেন প্রধানমন্ত্রী, সেটিও তৈরি হয়েছে পাট দিয়ে। সেই ব্যাগটি তুলে ধরে তিনি বলেন, ‘এই যে ব্যাগটা দেখছেন, সেটা কিন্তু বিদেশি কোনো ব্র্যান্ড না, বাংলাদেশের পাট দিয়ে তৈরি’।

‘আমি দেখাতে নিয়ে এসেছে। এখানে বোনরা আছে, তারা নিশ্চয় ব্যবহার করবে আর এখানে ছেলেরা আছে, তারা তাদের বউকে কিনে উপহার দেবে।’

অনুষ্ঠান মঞ্চে থাকা বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজউদ্দিন প্রামাণিক, প্রতিমন্ত্রী মির্জা আজম, পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী ও পাট সচিব সচিব ফয়জুর রহমান চৌধুরী যে ব্লেজারটি পরেছিলেন, সেটিও তৈরি করা হয়েছে পাট দিয়েই। প্রধানমন্ত্রী সে কথা উল্লেখও করেন।

‘পাট দিয়ে কিন্তু খুব উন্নতমানের সূতা হয়। এক সময় আমাদের বাংলাদেশে ছিল, পাটের শাড়ি ছাড়া বিয়েই হতো না। বিয়ের শাড়ি মানেই পাটের শাড়ি। এখন অনেকে ভুলে গেছে। এখনও অনেক শাড়ি তৈরি করা যায়, আমাদের সে সুযোগ আছে।’

দামি কাপড়ে ভিসকস নামে একটি তন্তু ব্যবহার হয় যেটি তৈরি হয় গাছের ছাল থেকে। এ কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা কিন্তু পাট থেকে এই ভিসকস তৈরি করতে পারি।’

‘আপনারা যে কার্পেট ব্যবহার করেন, সেখানে কিন্তু পাটের প্রয়োজন হয়, পাটের সুতাটাই সেখানে ব্যবহার হয়।’

‘মার্সিডিজ বেঞ্চ (বিখ্যাত ব্র্যান্ডে গাড়ি) এর ভেতরে যে লাইনার, সেটাও কিন্তু পাট থেকে তৈরি হয়। ফার্নিচার, এমনকি আগুনে পুড়বে না এমন পণ্যও পাট দিয়ে তৈরি হয়।

বক্তৃা পর্ব শেষে সম্মেলন কেন্দ্রে পাট দিয়ে তৈরি নানা পণ্যের প্রদর্শনী ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। পরে সেখানে হয় সাংস্কৃতিক অনুষ্ঠান যাতে অংশ নেয়া সবাই পাটের কাপড় এবং নানা অলঙ্কার পরে অংশ নেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া