adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষার্থীদের ওপর আরোপিত ভ্যাট বহাল থাকবে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রীডেস্ক রিপোর্ট : বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিার্থীদের ওপর আরোপিত ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট বহাল থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
শুক্রবার দুপুরে সিলেটের বাগবাড়িতে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

অর্থমন্ত্রী ােভ প্রকাশ করে বলেন, ‘তারা ৫০ হাজার, ৩০ হাজার টাকা বেতন দিতে পারে। আর মাত্র ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট দিতে পারবে না কেন? বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট কমানো হবে না। যেটা নির্ধারণ করা হয়েছে সেটাই বহাল থাকবে।’

সরকার চলতি অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজে শিার্থীদের টিউশন ফি’র ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপ করে। জাতীয় রাজস্ব বোর্ড গত ৪ জুলাই এ বিষয়ে আদেশ জারি করে। এরপর থেকেই এসব প্রতিষ্ঠানের শিার্থীরা ওই ভ্যাট প্রত্যাহারের দাবিতে বিােভ-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছেন।

গত ৯ আগস্ট এক রিট আবেদনে প্রেেিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল জারি করেছে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন মিলনায়তনে এক সভায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও উপাচার্যরা শিামন্ত্রীকে ভ্যাট প্রত্যাহারের উদ্যোগ নিতে অনুরোধ জানান।

দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি বেশ ‘স্থিতিশীল’ দাবি করে মুহিত বলেন, ‘দেশে খুন খারাপি হলেই স্বাভাবিকভাবে ধারনা করা হয় দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে। কিন্তু সেদিক থেকে বিবেচনা করলে কয়েকটি হত্যার ঘটনা ছাড়া ওভারঅল পরিস্থিতি ভালোই আছে।’

সরকারের এ মেয়াদে আরও ৫০ হাজার পুলিশ নিয়োগ দেয়া হবে বলেও জানান আওয়ামী লীগের এ জ্যেষ্ঠ নেতা।

এ সময় অর্থমন্ত্রীর সঙ্গে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া