adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইন্টারনেট সেবা পৌঁছে দেবে ফেসবুক ড্রোন ‘একুলা’

full_880130646_1440182439ডেস্ক রিপোর্ট : আকাশ থেকে দূরবর্তী মানুষের কাছে বিনামূল্যে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে আসছে ফেসবুক ড্রোন একুলা (অয়ঁরষধ)। ফেসবুক নির্মাতা মার্ক জুকারবার্গ ও তার দলের নিরলস প্রচেষ্টায় এমনই এক ড্রোন তৈরি করা সম্ভব হয়েছে।

বৃহস্পতিবার মার্ক জুকারবার্গ তার ফেসবুক টাইমলাইনে প্রকাশ করলেন সেই ড্রোনের একটি পাখাসহ তার একটি ছবি। একুলা নামের মানুষবিহীন এই ড্রোন প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে পৌঁছে দিবে ইন্টারনেট সেবাকে।  

পোস্টটিতে তিনি আরো উল্লেখ করেন, এই ড্রোন তৈরিতে তাদেরকে প্রকৌশলগতভাবে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে। তাদের ডিজাইন করা এই ড্রোনটি মাটি থেকে ৬০ হাজার ফুট উঁচুতে কয়েক মাস সময় ভেসে বেড়াতে পারবে। তাদের চ্যালেঞ্জের আর একটি বিষয় ছিল ড্রোনটিকে আরো হালকা ও কার্যকারী বানানো। তাই এই ড্রোনের এয়ারফ্রেম তৈরি করা হয়েছে কার্বন ফাইবার দিয়ে, যা কিনা স্টিল এর চেয়ে বেশি শক্ত কিন্তু স্টিল এর চেয়ে হালকা ।

'একুলা'র পাখার প্রসারতার দৈর্ঘ্য বোয়িং ৭৩৭ এর সমান হলেও এটি একটি গাড়ির চেয়েও হালকা বলে উল্লেখ করেন জুকারবার্গ। তিনি আরো বলেন, এটি একটি যাত্রীবাহী জেট এর চেয়ে প্রায় দ্বিগুণ উচ্চতায় উড়বে এবং সৌর ও ব্যাটারি থেকে বৈদ্যুতিক শক্তি রূপান্তর করবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া