adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপি কি এখনো সরকারের বিরুদ্ধে গণঅভ্যুত্থান আশা করে?

ডেস্ক রিপাের্ট: বাংলাদেশের অন্যতম বড় রাজনৈতিক দল বিএনপি তাদের প্রতিষ্ঠার ৪৫ বছর পূর্ণ করেছে এমন এক সময়ে যখন দলটি দীর্ঘ সময় ধরে রাষ্ট্র ক্ষমতার বাইরে আছে। অনেকে মনে করেন, ১৭ বছর রাষ্ট্র ক্ষমতার বাইরে থাকা বিএনপির জন্য আগামী নির্বাচন একটি চ্যালেঞ্জ। সরকারের পদত্যাগের দাবিতে দলটি যে একদফা ঘোষণা করেছে সেটি কতটা সফল হবে তা নিয়েও নানা প্রশ্ন রয়েছে। বিবিসি বাংলা

নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবিতে গণঅভ্যুত্থান ঘটিয়ে শেখ হাসিনা সরকারের পতন ঘটাতে চাইছে দলটি । কিন্তু বর্তমান রাজনৈতিক পটভূমিতে সরকার পতনের আন্দোলনে সফল হওয়াটাই এখন বিএনপির জন্য সবচে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন অনেকে।
বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচনকে বিএনপির জন্য অনেকটা অস্তিত্ব রক্ষার লড়াই হিসেবেও দেখা হচ্ছে। বর্তমানে বিএনপির আন্দোলন যেভাবে এগুচ্ছে তাতে সরকার পতন ঘটাতে পারবে কী-না তা নিয়ে অনেকেরই সন্দেহ আছে।

দীর্ঘ সময় ক্ষমতার বাইরে থাকা এবং সরকারের কঠোর অবস্থানে বিএনপির রাজনীতি কঠিন বাস্তবতার মুখোমুখি। তাই আগামী দিনে বিএনপির আন্দোলনের পরিণতি কী হয় সেদিকেও এখন অনেকের দৃষ্টি রয়েছে।
বিষয়টি খুব একটা সহজ নয় বলে মানছেন বিএনপির নেতারা।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আপনার প্রতিপক্ষ যদি একটা রাজনৈতিক দল হয় সেটা এক ধরনের রাজনীতি। এবং আপনার প্রতিপক্ষ যদি হয় একটা রেজিম, যারা রাষ্ট্র ব্যবস্থাকে ব্যবহার করে পাওয়ারফুল হচ্ছে এবং রাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকে ব্যবহার করে, সেটি বিচার বিভাগ থেকে শুরু করে আইন শৃঙ্খলা, ইলেকশন কমিশন সবগুলোকে যখন করায়ত্ব করে দেশের মানুষের বিরুদ্ধে অবস্থান নেয় সেটা একটা খুব কঠিন অবস্থা। আমরা তার সম্মুক্ষীণ।

আগামী নির্বাচন নিয়ে সরকারের উপর যুক্তরাষ্ট্র যেভাবে চাপ তৈরি করেছে তাতে বিএনপির মধ্যে একটা বাড়তি আত্মবিশ্বাস তৈরি করেছে। সরকার এবার একতরফা ভোট করতে চাইলে সেটি প্রতিরোধের চেষ্টা করবে বলেও ইঙ্গিত দিচ্ছে বিএনপি।

আমির খসরু বলেন, আমরা এমন একটা পর্যায়ে চলে আসছি দেশে জনগণ প্রয়োজনে প্রতিরোধ করবে। এবং প্রতিরোধ করার অধিকার কিন্তু আছে দেশের নাগরিকদের।
‘গণঅভ্যুত্থান’ কীভাবে?

সংবিধান অনুযায়ী বাংলাদেশে সংসদ নির্বাচনের আর বাকি আছে চার মাসের মতো। নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ছাড়া জাতীয় নির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্তে অনঢ় অবস্থান ধরে রেখেছে বিএনপি।
অন্যদিকে সংবিধান অনুযায়ী আগামী নির্বাচন আয়োজনের ব্যাপারে সরকার অটল। নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবি নিয়ে সরকারের সঙ্গে কোনো সংলাপ বা আলোচনার বিষয়টিও যেহেতু অনুপস্থিত, তাই দাবি আদায়ে গণ-আন্দোলন ছাড়া বিকল্প দেখছে না বিএনপি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, আন্দোলনের মাধ্যমেই দাবি আদায় করতে চান তারা।

এরশাদ পতনের মাত্র কয়েকদিন আগেও বলেছে যে কোথায় পদত্যাগ করবো জিরো পয়েন্টে? আমরা উনসত্তরের গণঅভ্যুত্থানে কী দেখেছি? আটষট্টি সালে আইয়ুব খান উন্নয়নের একদশক পালন করেছে, কিন্তু উনসত্তরে তিনি আর নাই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2023
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া