adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরাকি পাইলটরা যোগ্য নয়! তাই পরে বিমান দেব: আমেরিকা

ইরাকি পাইলটরা যোগ্য নয়! তাই পরে বিমান দেব: আমেরিকা আন্তর্জাতিক ডেস্ক : তাকফিরি সন্ত্রাসীদের সামলাতে ব্যস্ত ইরাকের কাছে এফ-সিক্সটিন জঙ্গি বিমান সরবরাহে দেরি করার অজুহাত দেখিয়ে মার্কিন সরকার বলেছে,  যুদ্ধক্ষেত্রে এ ধরনের উন্নত বিমান চালানোর যোগ্যতা নেই ইরাকি পাইলটদের এবং আগামী মধ্য-আগস্টের আগে এই যোগ্যতা অর্জন করা তাদের পক্ষে সম্ভবও হবে না।  
দৈনিক ওয়াশিংটন পোস্ট পাইলটদের প্রশিক্ষণ দেয়া সংক্রান্ত একটি মার্কিন প্রোগ্রাম কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে এই খবর দিয়েছে। মার্কিন কর্মকর্তারা ইরাকের নুরি আল মালিকি সরকারের কাছে হেল-ফায়ার ক্ষেপণাস্ত্র ও অ্যাপাচি হেলিকপ্টার সরবরাহের ব্যাপারেও উদ্বেগ প্রকাশ করেছেন। কারণ, তাদের আশঙ্কা ইরাক সরকার এইসব অস্ত্র তার রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে ব্যবহার করতে পারে। 
মার্কিন মদদপুষ্ট আলকায়দার নতুন সংস্করণ আইএসআইএল ইরাকের দুটি প্রদেশের বেশ কিছু অঞ্চল দখল করে নেয়া সত্ত্বেও মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সংসদ এখনও ইরাকে অতিরিক্ত চার হাজার মার্কিন হেলফায়ার ক্ষেপণাস্ত্র পাঠানো হবে কিনা তা পরীক্ষা করে দেখছে।  মার্কিন সরকার এরিমধ্যে সন্ত্রাস-কবলিত দেশটিতে ৪০০ হেলফায়ার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছেন। ইরাকের সঙ্গে স্বাক্ষরিত এক চুক্তি অনুযায়ী আমেরিকা আরব এই দেশটিতে মোট ৫০০ হেলফায়ার পাঠাবে। 
এ ধরনের ক্ষেপণাস্ত্র বহনের যোগ্যতা-সম্পন্ন বিমান ইরাকের কাছে খুব কমই রয়েছে বলে মার্কিন কর্মকর্তারা দাবি করছেন। ইরাক সরকার হুমকি দিয়ে বলেছে, মার্কিন সরকার বিমান ও অস্ত্র পাঠাতে দেরি করলে বাগদাদ অস্ত্রের জন্য ইরান ও রাশিয়ার দিকে ঝুঁকে পড়বে। এরি মধ্যে ইরাকে রুশ জঙ্গি বিমানের কিছু চালান পৌঁছে গেছে। 
উল্লেখ্য, আইএসআইএল আমেরিকা ও ইসরাইল ছাড়াও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের সহায়তা নিয়ে  সিরিয়ার পর ইরাকেও তৎপর হয়ে উঠেছে বলে বিশ্লেষকরা মনে করছেন। এরি মধ্যে আইএসআইএল- ইরাক ও সিরিয়ায় দুটি তেল-উত্তোলন কেন্দ্র দখল করে দেদারসে তেল বিক্রি করছে বলে খবর এসেছে। আমেরিকা, তুরস্ক ও ইসরাইল খুব সস্তা দরে এইসব তেল কিনছে। এক আন্তর্জাতিক নীল-নক্সার আলোকে ইরাকের একদল বিশ্বাসঘাতক সেনা-কর্মকর্তাকে ঘুষ দিয়ে আইএসআইএল গত দশই জুন ইরাকের মসুল, তিকরিত ও কারকুক দখল করে বিনা যুদ্ধে। এরপর আধা-স্বায়ত্তশাসিত কুর্দি সরকারের সেনারা নাটকীয়ভাবে কারকুক দখল করে বাগদাদকে জানিয়ে দেয় যে তেল-সমৃদ্ধ এই অঞ্চলটি থেকে কুর্দি সেনা প্রত্যাহার করা হবে না। কুর্দি সরকার বহু আগ থেকেই বাগদাদের অনুমতি ছাড়াই আন্তর্জাতিক বাজারে ও এমনকি ইসরাইলের কাছেও ইরাকি তেল বিক্রি করছে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া