adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র সফরে মোদিকে আমন্ত্রণ ওবামার

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের ঐতিহাসিক নির্বাচনে বিজেপির সাফল্যের জন্য অভিনন্দন জানিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামা পরবর্তী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানিয়েছেন।
ভারতের সঙ্গে “দ্বিপাক্ষিক সম্পর্ক আরো শক্তিশালী করার মানসে শুক্রবার ফোনে মোদিকে আমন্ত্রণ জানান তিনি। এর মধ্যদিয়ে মোদির ওপর থাকা যুক্তরাষ্ট্রের এক যুগ ধরে আরোপিত নিষেধাজ্ঞার আবসান ঘটতে চলল।
এ বিষয়ে এক বিবৃতিতে হোয়াইট হাউস থেকে বলা হয়েছে, ভারতের ঐতিহাসিক জয়ে ভারতীয় জনতা পার্টির বিজয়ে দলটির প্রধানমন্ত্রী পদপ্রার্থী ও গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানানোর জন্য ফোন করেছিলেন প্রেসিডেন্ট।
যুক্তরাষ্ট্র-ভারতের কৌশলগত সম্পর্কের অনন্যসাধারণ প্রতিশ্র“তি পূরণে মোদির সঙ্গে কাজ করার জন্য তাকিয়ে আছেন বলে উল্লেখ করেছেন প্রেসিডেন্ট। আমাদের দুই গণতান্ত্রিক দেশের মধ্যে বিদ্যমান বহুমাত্রিক সহযোগিতার সম্পর্ক আরো বিস্তৃত ও গভীর করা অব্যাহত রাখতে তারা একমত হন।
আমাদের এ দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো শক্তিশালী করার জন্য নরেন্দ্র মোদিকে উভয় পক্ষের অনুমোদিত একটি সময়ে ওয়াশিংটন সফরের আমন্ত্রণ জানান প্রেসিডেন্ট।
অপর একটি বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় মোদির ভিসা সংক্রান্ত বিষয়গুলোর মীমাংসা করে বলেন, ভারতের প্রধানমন্ত্রীকে যুক্তরাষ্ট্রে স্বাগত জানানো হবে। সরকার প্রধান হিসেবে মোদি এ-ওয়ান ভিসা পাওয়ার অধিকারী হবেন।
ভারতের ঐতিহাসিক জাতীয় নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে জয় পাওয়ায় আমরা নরেন্দ্র মোদি ও বিজেপিকে অভিনন্দন জানাচ্ছি। মানব ইতিহাসে যে কোনো নির্বাচন থেকে এই নির্বাচনে সবচেয়ে বেশি মানুষ অবাধ ও মুক্তভাবে ভোট দিয়েছে, বিবৃতিতে বলেছেন মন্ত্রণালয়ের মুখপাত্র জেন সাকি।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরিও মোদিকে অভিনন্দন জানিয়েছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া