adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিংহাসনে বসলেন মালয়েশিয়ার নতুন রাজা

আন্তর্জাতিক ডেস্ক : সিংহাসন আরোহন করলেন মালয়েশিয়ার নতুন রাজা সুলতান আবদুল্লাহ সুলতান আহমদ শাহ। বৃহস্পতিবার এক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে তিনি দেশটির ১৬তম রাজা হিসেবে সিংহাসনে বসেন।

দেশটির পাহাং প্রদেশের সুলতান আবদুল্লাহ সম্প্রতী পরবর্তী রাজা হিসেবে নির্বাচিত হন। কুয়ালালামপুরের রাজপ্রাসাদে তিনি শপথ পড়েন এদিন। প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, মন্ত্রিসভার সদস্যগণসহ শতাধিক আমন্ত্রিত অতিথি উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।

খ্যাতিমান ক্রীড়া সংগঠক আবদুল্লাহ(৫৯) ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার কার্যনির্বাহী পরিষদের সদস্য। এছাড়াও মালয়েশিয়ার ক্রীড়াঙ্গনের অনেক গুরুত্বপূর্ণ পদে রয়েছেন তিনি। মালয়েশিয়ার নিয়ম অনুযায়ী ৯টি প্রদেশের সুলতানরা পর্যায়ক্রমে রাজা নির্বাচিত হন। স্বাধীনতার পর থেকেই মালয়েশিয়ায় রয়েছে সাংবিধানিক রাজতন্ত্র। রাজা দেশটির সর্বোচ্চ সম্মানিত পদ, একই সাথে তিনি সশস্ত্র বাহিনীর কমান্ডার ইন চিফ। যদিও পদটি অনেকটাই প্রতীকী।

আগের রাজা সুলতান পঞ্চম মোহামম্মদ মেয়াদ পূর্তির আগে গত বছরের শেষে দিকে পদত্যাগ করলে নতুন রাজা নির্বাচিত করে দেশটির কাউন্সিল অব রুলারস।

যেভাবে রাজা নির্বাচিত হয় মালয়েশিয়ায়

গণতান্ত্রিক রাষ্ট্র মালয়েশিয়ায় রাজা হলেন রাষ্ট্রপ্রধান। পদটি অনেকটাই প্রতীকী। তবে দেশের সর্বোচ্চ সম্মানিত ব্যক্তি তিনি। দেশটিতে রাজা নির্বাচনের প্রক্রিয়াটি ব্যতিক্রমী। সেখানে রাজাকে বলা হয় ‘অ্যাগোং’ যার অর্থ ‘কিং অব দ্য কিং’ বা রাজাদের রাজা। মালয়েশিয়ায় প্রশাসনিকভাবে ১৩টি প্রদেশ রয়েছে, তবে এর মধ্যে নয়টি প্রদেশে রয়েছেন নয়জন সুলতান। (বাকি চারটি প্রদেশে রাজশাসন নেই, সেখানে প্রাদেশিক প্রধান হলেন গভর্নর)। এই সুলতানদের মধ্য থেকেই পালাক্রমে সবাই রাজা হবেন।

ধারবাহিকভাবে তাদের মধ্য থেকে পাঁচ বছরের জন্য একজন রাজা নির্বাচিত হন। গতমাসে পদত্যাগ করা রাজা পঞ্চম মোহাম্মাদ ছিলেন কেলানতান প্রদেশের সুলতান।

রাজা নির্বাচনের জন্য মালয়েশিয়ার নয় প্রদেশের সুলতানগণ বৈঠকে বসেন(এবার সেটি ছিল বৃহস্পতিবার)। এই বৈঠক থেকেই তাদের মধ্য থেকে একজন রাজা নির্বাচিত হন। এক্ষেত্রে সাধারণ নিয়ম হলো- জৈষ্ঠতার ভিত্তিতে তারা রাজা নির্বাচিত হন। তবে কেউ নিজ থেকে রাজা নির্বাচিত হতে না চাইলে কিংবা অন্য কিছু কারণে ব্যতিক্রম হতে পারে।

১৯৫৭ সালে ব্রিটেন থেকে স্বাধীনতা পাওয়ার পর দেশটিতে এই নীতি গ্রহণ করা হয়। সমালোচকরা বলেন, মালয় জাতীয়দের আধিপত্য বজায় রাখতে এটি ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। পর্যায়ক্রমে সব সুলতানই রাজা হবেন- এর দ্বারা বোঝানো হয় কেউ কারো চেয়ে শ্রেষ্ঠ নন। নেগরি সিমবিলান প্রদেশের সুলতান টেঙ্কু আবদুর রহমান ছিলেন মালয়েশিয়ার প্রথম রাজা।

রাজা নির্বাচনের দিন সব প্রাদেশিক সুলতানরা বৈঠকে বসেন। জৈষ্ঠতা অনুযায়ী রাজা নির্বাচিত হলেও সেখানেও ভোটাভুটির ব্যবস্থা আছে। সুলতানদের প্রত্যেককে একটি করে ব্যালট পেপার ও একই ধরনের কলম দেয়া হয়। জেষ্ঠতার ভিত্তিতে নয় জনের মধ্যে সবচেয়ে সিনিয়র সুলতানের বিষয়ে তারা ব্যালটে ‘হ্যাঁ’ অথবা ‘না’ ভোট দিবেন। ৯ জনের মধ্যে ৫ জন পক্ষে ভোট দিলে ওই সুলতান রাজা নির্বাচিত হবেন। দুর্বল স্বাস্থ্যসহ বেশ কয়েকটি কারণে তার বিপক্ষে ভোট দিতে পারেন সুলতানরা। অথবা তিনি নিজে থেকে রাজা হতে অনিচ্ছুক হলেও ‘না’ ভোট দিতে পারেন।

এমন ভোটাভুটিতে প্রথম জন রাজা নির্বাচিত হতে ব্যর্থ হলে, তালিকার দ্বিতীয় জনের বিষয়ে ভোটাভুটি হবে। তিনিও নির্বাচিত না হতে পারলে তৃতীয়জন। এভাবেই মালয়েশিয়ার জন্য রাজা নির্বাচিত করেন নয় প্রদেশের সুলতানরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া