adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পেঁয়াজে শুল্ক তুলে নিতে ভারতকে অনুরোধ জানালো ঢাকা, বিবেচনার আশ্বাস বণিজ্যমন্ত্রীর

ডেস্ক রিপাের্ট: পেঁয়াজ রফতানি স্বাভাবিক করার জন্য ভারত সরকারের কাছে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ সরকার। রাজস্থানের জয়পুরে জি ২০-র বাণিজ্যমন্ত্রীদের সম্মেলনে শনিবার বেঠক করেন ভারতের পীষূষ গয়াল এবং বাংলাদেশের টিপু মুন্সি। সেখানেই এই অনুরোধ জানান বাণিজ্যমন্ত্রী।

গত বছর ভারত কয়েক ঘণ্টার নোটিসে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেওয়ায় বিপদে পড়ে বাংলাদেশ। চাহিদার ৪০-৪৫ শতাংশই মেটায় ভারত থেকে আমদানি করা পেঁয়াজ। সেই সময়ে দুই দেশ আলোচনা করে ঠিক করে, যে সব নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বাংলাদেশে যায়, সেগুলো রফতানিতে নিয়ন্ত্রণ আরোপ হলেও পড়শি এই দেশের জন্য বিশেষ ব্যবস্থা করা হবে।

ভুটানের জন্য ইতোমধ্যেই এমন ছাড়ের ব্যবস্থা রয়েছে। ঠিক হয় কোন কোন পণ্য এই তালিকায় থাকবে, কী ভাবে নিষেধাজ্ঞা থেকে ছাড় দেবে ভারত, তা বাংলাদেশের সঙ্গে আলোচনা করে ঠিক করা হবে। কিন্তু তার আগেই গত সপ্তাহে পেঁয়াজে ৪০ শতাংশ রফতানি শুল্ক আরোপ করে দিল্লি।

ভারত সরকার ঘোষণা করেছে, ৩১ ডিসেম্বর পর্যন্ত এই শুল্ক আরোপিত থাকবে। ডিসেম্বর বা জানুয়ারিতে বাংলাদেশে সাধারণ নির্বাচন। সেই ভোটে মূল্যবৃদ্ধি একটি প্রধান বিষয় বলে চিহ্নিত করেছে শাসক দল। পেঁয়াজের উপরে ভারতের রফতানি শুল্ক আরোপে তার দাম ইতোমধ্যেই বেড়েছে বাংলাদেশের বাজারে। বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি দ্বিপাক্ষিক বৈঠকে বলেন, প্রতিশ্রুতি অনুযায়ী বাংলাদেশে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীগুলো অবাধে রফতানির বিষয়ে ভারত যেন দ্রুত সিদ্ধান্ত নেয়।

বাংলাদেশে রফতানির ক্ষেত্রে পেঁয়াজের উপর শুল্ক প্রত্যাহারের অনুরোধও জানান মুন্সি। ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল বলেন, যুদ্ধ পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম স্থিতিশীল রাখতে ভারতকেও সমস্যায় পড়তে হচ্ছে। তবে বাংলাদেশকে দেওয়া প্রতিশ্রুতি অবশ্যই পালন করা হবে। আবহাওয়ার কারণে পেঁয়াজ চাষ ভাল হয়নি এবার।

রফতানিতে লাগাম পরিয়ে দেশের বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতেই কিছু ব্যবস্থা নিতে হয়েছে। তবে বাংলাদেশের উদ্বেগের বিষয়টি বিবেচনা করা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া