adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সরকারের উপর আস্থা আছে বলে কিছু দলের আন্দোলনে জনগণ সায় দেয় না : সংসদে প্রধানমন্ত্রী

সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)তোফাজ্জল হোসেন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের মানুষের আস্থা  ও বিশ্বাস বর্তমান সরকারের উপর আছে। তার প্রমান  কিছু কিছু রাজনৈতিক দল অথবা ব্যক্তিত্ব অনরবত সরকার উৎখাতের হুমকী ও সময় দিচ্ছে এবং নানা ধরনের কথা বলে আন্দোলনের ঘোষনা দিয়েও সাড়া পাচ্ছেনা। এর অর্থ দাঁড়াচ্ছে- জনগনের আস্থা আমাদের ওপর আছে এবং তারা বিশ্বাস করে কেবল আমরাই দেশকে এগিয়ে নিয়ে যেতে পারবো। দেশবাসির আস্থা ও বিশ্বাসই আমাদের বড় শক্তি। 
সংসদে প্রশ্নোত্তরে গতকাল সরকারি দলের অধ্যাপক আলী আশরাফের এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধান মন্ত্রী এ কথা বলেন। বিকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেলে সংসদের বৈঠক শুরু হলে প্রথমেই প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। 
সিপিএ ও আইপিওতে বাংলাদেশ থেকে চেয়ারপার্সন ও প্রেডিডেন্ট নির্বাচিত হওয়া সম্পর্তিত লিখিত প্রশ্নের জবাব সংশ্লিস্ট সম্পুরক প্রশ্নের জবাবে প্রধান মন্ত্রী উপরোক্ত মন্তব্য করেন।
স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজীর অপর সম্পুরক প্রশ্নের জবাবে প্রধামন্ত্রী বলেন, আন্তর্জাতিক অঙ্গনে প্রাথী বাঁছাই করা বড় বিষয়। ওআইসিতে একজন যুদ্ধাপরাধীকে প্রার্থী দিয়েছিল।  সেই প্রার্থীকে কেউ পছন্দ করেনি। যে প্রথম রাউন্ডে দুই ভোট এবং দ্বিতীয় রাউন্ডে শুধু নিজের ভোট পেয়েছিল। আমরা সিপিএ ও আইপিওতে উপযুক্ত প্রার্থী দিয়েছিলাম বলে সবাই ভোট দিয়েছে এবং তারা বিজয়ী হয়েছেন।  তিনি বলেন,  ২০৪১সালে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার পরিকল্পনা নেয়া হয়েছে। তাই ২০৪১ সালকে সামনে রেখে  কিভাবে আগানো যায়  সেই পরিকল্পনা নিচ্ছি। 
 রস্তম আলী ফরাজীর লিখিত প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, আন্তর্জাতিক এই দুটি সংস্থায় বাংলাদেশের জয়লাভ একদিকে যেমন আমাদের বিরল অর্জন তেমনি বর্হিবিশ্বের সাথে আমাদের ক্রমবর্ধমান সৌহাদ্যপুর্ণ সম্পর্কেরই প্রমান। এর মধ্য দিয়ে এটি নিশ্চিত হয়েছে যে, গনতন্ত্র, উন্নয়ন ও সুশাসন প্রতিষ্ঠায় বর্তমান সরকারের অব্যাহত অগ্রযাত্রার বিষয়ে বিশ্ব সম্প্রদায় পুরোপুুরি আস্থা  রাখে। গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠায় বাংলাদেশ যে আজ রোল মডেল  হিসেবে বিবেচিত হচ্ছে সেটি আবারও সংসদীয় গণতন্ত্রের প্রতিনিধিত্বকারি দুটি আন্তর্জাতিক সংস্থার সর্বোচ্চ পদে নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে স্ষ্পুষ্টভাবে  প্রমানিত হয়েছে। 
১০ম জাতীয় সংসদ নির্বাচনের পর আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশকে নিয়ে কোন কোন মহলের নেতিবাচক প্রচারণা সত্তেও বাংলাদেশের জনপ্রতিনিধিদের আন্তর্জাতিক ফোরামে নির্বাচিত হওয়া এটাই প্রমান করে যে সারা বিশ্বের সাথে  বাংলাদেশের সৌহাদ্যপুর্ণ  ও পারস্পরিক সহযোগিতামুলক সম্পর্কের ভিত্তি ক্রমশ: আরো জোরদার হচ্ছে। 
এ কে এম রহমতুল্লার এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, আমি অঙ্গিকার করেছিলাম দেশের যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধীদের বিচার করা হবে। চিহƒত মানবতাবিরোধীতের বিচারের মাধ্যমে উচিৎ সাজা  নিশ্চিত করলে শহীদের আত্মা শান্তি পাবে ও তাদের পরিবারের সদস্যরা তৃপ্ত হবেন। ১৯৯১ সালেই যুদ্ধাপরাধীদের বিচারের জন্য আমি দাবি তুলেছিলাম এবং শহীদদের মা’দের নিয়ে দাবি বাস্তবায়নে সংগ্রাম করেছিলাম। আজ সুষ্ঠ বিচারের মাধ্যমে সাজা কার্যকর শুরু হয়েছে এজন্য আমি স্বস্তি বোধ করছি।
শেখ হাসিনা বলেন, মানবতাবিরোধীদের বিচারের জন্য সম্পূর্ণ স্বাধীন, নিরপেক্ষ এবং আন্তর্জাতিক মানসম্পন্ন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। ট্রাইব্যুনালে নিয়োগ প্রাপ্ত  প্রসিকিউটরগণ এবং এর অধীন গঠিত তদন্ত সংস্থা তাদের দীর্ঘ অভিজ্ঞতালব্ধ জ্ঞান ও দক্ষতা দিয়ে সম্পূর্ণ স্বাধীন এবং নিরপেক্ষ তদন্তের মাধ্যমে সংগৃহিত সাক্ষ্য  প্রমাণের ভিত্তিতে যাদের বিরুদ্ধে অভিযোগ  প্রমাণিত হয়েছে একমাত্র তাদেরই বিচার হচ্ছে। তাছাড়া ট্রাইব্যুনাল বিচার কক্ষে দেশী-বিদেশী পর্যবেক্ষকদের বিচার কার্যক্রম পর্যবেক্ষণ করা সুযোগ দেওয়ায় বিচার কার্যক্রম আন্তর্জাতিক মানের করা হয়েছে। এজন্য ২০১৪ সালের ১৬ জানুয়ারি ইউরোপীয় পার্লামেন্টে উত্থাপিত একটি  প্রস্তাবে (আইসিটি) কর্তৃক পরিচালিত বাংলাদেশের চলমান মানবতা বিরোধী অপরাধের বিচার  প্রক্রিয়াকে ইতিবাচকভাবে উপস্থাপন করা হয়েছে।
তিনি বলেন, একমাত্র বাংলাদেশেই যুদ্ধাপরাধ আইনে সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের বাইরে দেশের সর্বোচ্চ আদালত অর্থাৎ সুপ্রিম কোটের আপিল বিভাগে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আসামী ও বাদী পক্ষের আপিল করার সুযোগ দেওয়া হয়েছে। 
এ কারণে আন্তর্জাতিক মানসম্পন্ন বাংলাদেশের  আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারিক কার্যক্রম বিশ্ব সম্প্রদায়ের কাছে গ্রহযোগ্যতা অর্জন করেছে। মানবতাবিরোধীরা তাদের পক্ষ অবলম্বনকারী গোষ্ঠিসমূহের ব্যাপক আন্তর্জাতিক  প্রপাগান্ডা এবং বিপুল পরিমাণ অর্থ বিভিন্ন লবিস্ট গ্রুপের পেছনে ব্যয় করা  সত্ত্বেও বিশ্বের বিভিন্ন দেশের সরকার, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাসমূহ এবং আন্তর্জাতিক গণমাধ্যমসমূহ যুদ্ধাপরাধীদের বিচারে ইতিবাচক মতামত  প্রদান করেছে।
মোয়াজ্জেম হোসেন রতনের এক প্র্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী  জানান, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে ২০১৬ সালের জুন মাসের মধ্যে ৩৯ হাজার ৯০৭টি সরকারি প্র্রাথমিক বিদ্যালয়ে একটি করে মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষ প্র্রতিষ্ঠার প্ররিকল্পনা আছে।
প্রধানমন্ত্রী বলেন, প্রতি উপজেলা বা থানার অনধিক তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ মোট এক হাজার ৪৯৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি করে ল্যাপটপ, মাল্টিমিডিয়া, সাউন্ড সিস্টেম ও ইন্টারনেট মডেম সরবরাহ করা হয়েছে। চলতি অর্থ-বছরে আরও তিন হাজার ৯৩০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষের জন্য একইরূপ উপকরণ বিতরণের জন্য অপেক্ষমান এবং তিন হাজার ৫০৪টির জন্য সরঞ্জাম সংগ্রহ প্রক্রিয়াধীন রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া