adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কারাগারে বসে যা সবচেয়ে জঘন্য লেগেছে সঞ্জয়ের

sanjayবিনোদন ডেস্ক : ১৯৯৩ সালের মুম্বাই হামলার ব্যবহৃত অস্ত্র নিজের কাছে রাখার অপরাধে ৪২ মাস কারাগারে কাটিয়ে ঘরে ফিরেছেন অভিনেতা সঞ্জয় দত্ত। সম্প্রতি জানালেন তার কারাবাসের অভিজ্ঞতার গল্প।

২৫ ফেব্রুয়ারি জেল থেকে ছাড়া পাওয়ার পর একজন মুক্ত মানুষ হিসেবে ইতোমধ্যেই অনেকগুলো দিন পার করেছেন সঞ্জয়। তবে তার ভাষ্যে, নিজেকে একজন মুক্ত সাধারণ মানুষ ভাবতে অনেকটা সময় লাগবে তার। ইন্ডিয়া টুডে কনক্লেভে অংশ নিয়ে প্রথমবারের মতো নিজের কারাগারে কাটানো দিনগুলোর কথা বললেন এই অভিনেতা।

"আমাকে সলিটারি কনফাইনমেন্টে রাখা হয়েছিল, পুরোটা সময় আমি একা থাকতাম। গত ২৩ বছর ধরে আমি জেলখানাতে ঢুকেছি আর বের হয়েছি এই মামলার জন্য। অনেক নিয়ম ছিল, সব কিছুতে অনুমতি নিতে হতো। একজন মুক্ত মানুষ হিসেবে আবারও বাঁচার অভ্যাস করছি, কিন্তু আরো সময় লাগবে।"

তবে শারীরিকভাবে আবদ্ধ হওয়ার চেয়ে মানসিক বন্দিত্ব একজন আসামীর ওপর বেশি প্রভাব ফেলে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, "তারা আপনাকে মানসিকভাবে বন্দি করে ফেলে। তারা প্রতি মুহূর্তে বলে দেবে কী করতে হবে, কী করা যাবে না।"

বাইরে তিনি অনেক বড় তারকা, ভক্তদের ভালোবাসাও পেয়েছেন অনেক। কিন্তু তার কোন প্রতিফলন দেখা যায়নি কারাগারের ভেতরে। সঞ্জয় জানান, বাকি আসামীদের চেয়ে আলাদা কোন সুবিধা পাননি তিনি।

"আমাকে কোনো বিশেষ সুবিধা কখনো দেয়া হয়নি। আমি বাকি আসামীদের মতো পোশাক পড়তাম এবং জেলখানায় যে খাবার দেয়া হতো তাই খেতে হতো আমাকে। বরং অন্যদের চেয়ে খারাপ ব্যবহার করা হতো আমার সঙ্গে, কারণ সবাই ভাবতো আমি বুঝি তারকা হওয়ায় বিশেষ সুবিধা নিচ্ছি।"

সঞ্জয় আরও জানান, এতকিছুর পরও কারাগারের সবচেয়ে জঘন্য ব্যাপার ছিল খাবার।

"জেলখানার খাবার খুবই জঘন্য ছিল, একদম খাওয়া যেত না।"

সঞ্জয়ের বিরুদ্ধে ১৯৯৩ সালে সংঘটিত মুম্বাইয়ে সিরিজ বোমা হামলায় ব্যবহৃত অস্ত্র অবৈধভাবে রাখার অভিযোগ আনা হয়, যা তিনি ডন আবু সালেমের কাছ থেকে কিনেছিলেন। 

৫৬ বছর বয়সী সে বিষয়ে বললেন, "আমি এতগুলো বছরে অনেক কিছুই শিখেছি। আমি এখন জানি দেশের আইনকে সম্মান করা উচিত, আইনের আওতার বাইরে গিয়ে দুঃসাহস দেখানো বুদ্ধিমানের কাজ নয়।" 
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া