adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২১ আগস্টের ঘটনা আওয়ামী লীগের সাজানো নাটক, প্রতিহিংসা থেকে তারেকের নাম : মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ২০০৪ সালে ২১ আগস্টের ঘটনা সাজানো নাটক। একই সঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ বিএনপির শীর্ষ নেতাদের রাজনৈতিক প্রতিহিংসাবশত এই মামলায় ফাঁসানো হয়েছে। এর সুষ্ঠু নিরপেক্ষ তদন্ত হওয়া দরকার। আমরা বারবার বলে এসেছি, এটার নিরপেক্ষ সুষ্ঠু তদন্ত হোক।

সোমবার (২১ আগস্ট) দুপুরে রাজধানীর নয়াপল্টনের দলীয় কার্যালয়ে বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত যৌথ সভা শেষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, পুরো বিষয়টাই একটা সাজানো নাটক। তারেক রহমানের নাম এফআরআইয়ে ছিলই না। তিনবার এফআরআই হয়েছে কোনোবারই ছিল না। এরপর একজন ব্যক্তি যিনি রিজাইন করেছিলেন কাহার আখন্দ, যিনি আওয়ামী লীগের নমিনেশন চেয়েছিলেন। সেই ভদ্রলোক তারেক রহমানের নাম সেখানে দিলেন। পুরো তদন্তে তারেক রহমানের নাম কোথাও উচ্চারিত হয়নি।’

মির্জা ফখরুল আরও বলেন, একমাত্র মুফতি হান্নান তাও তাকে ১৪৫ দিন রিমান্ডে নেয়ার পরে। সেটাও তিনি আবার অস্বীকার করে এভিডেভিড দিয়েছিলেন। সেটাকে গ্রহণ করা হয়নি। সে যেন কোর্টে গিয়ে আর কিছু না বলতে পারে তাই তড়িঘড়ি করে অন্য একটা কেইসে তার ফাঁসির আদেশ হয়েছিল, তাকে ফাঁসি কার্যকর করে তাকে আর কোর্টেই আসার সুযোগই দেয়া হলো না।

মির্জা ফখরুল বলেন, আমরা স্বীকার করি, ২১ আগস্টের ঘটনা বাংলাদেশের রাজনীতিতে অন্যতম একটি জঘন্য ঘটনা। কিন্তু এতে রাজনৈতিক নেতাদের নাম জড়িয়ে যে রাজনৈতিক ফায়দা লুটা হচ্ছে সেটা কেউ সমর্থন করতে পারে না। এখানে তারেক রহমান, আব্দুস সালাম পিন্টু, লুৎফজ্জামান বাবর কেউই এটার সঙ্গে যুক্ত ছিলেন না।

বর্তমানে বাংলাদেশের সবচাইতে সংকটময় সময় যাচ্ছে জানিয়ে মির্জা ফখরুল বলেন, যারা জোর করে বিনা নির্বাচনে ক্ষমতা দখল করে আছে তারা সর্বশক্তি দিয়ে রাষ্ট্রব্যবস্থাটাকে ধ্বংস করে দিয়েছে। আজকে শুধুমাত্র ক্ষমতায় টিকে থাকার জন্য রাষ্ট্রীয় সন্ত্রাস করে জনগণের আকাঙ্ক্ষাকে তারা ধ্বংস করছে। প্রশাসন, বিচার বিভাগ, গণমাধ্যম, অর্থনীতি সবখানে চরম ফ্যাসিবাদ প্রতিষ্ঠা করা হয়েছে।

ভারতের সঙ্গে সম্প্রতি যোগাযোগ কিংবা কোনো দ্বিপক্ষীয় আলোচনার চেষ্টা বিএনপির আছে কি না জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, আমরা রাজনৈতিকভাবে এতটা ব্যাকফুটে যাইনি যে আমাদের ইউরোপ, ভারত গিয়ে রাজনীতি করতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া