adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মুম্বাইয়ে রাজনৈতিক বিতর্কের কেন্দ্রে বাংলাদেশিরা

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মুম্বাই শহরে অবৈধ বাংলাদেশিদের বিরুদ্ধে অনেকদিন থেকেই সরব রাজনৈতিক দলুগলোর একাংশ। বিশেষ করে নির্বাচনের সময় এলেই বাংলাদেশিদের এই বিতর্কে টেনে আনা হয়। উগ্র হিন্দুত্ববাদী দল শিবসেনাদের বক্তব্য, ‘এই বাংলাদেশিদের জন্যই মুম্বাইয়ে অপরাধ বাড়ছে’। পুলিশের তথ্য যদিও শিবসেনাদের এই কথাকে সমর্থন করে না। তারপরেও বাংলাদেশিদের আটক করে দেশে ফেরত পাঠানোর জন্য মুম্বাইয়ে পুলিশের অভিযান চলছে নিয়মিত। কাজের সন্ধানে মুম্বাইয়ে আসা অসহায় বাংলাদেশিরা কিভাবে নির্বাচনের ইস্যু হিসেবে ব্যবহার হচ্ছেন বা শহরের বাসিন্দারাই কেমন চোখে তাদের দেখেন বিবিসির সরেজমিন রিপোর্টে তাই উঠে এসেছে। 
প্রায় ৭-৮ মাস আগে মুম্বাই শহরের  একটি পরিত্যক্ত কারখানায় এক তরুনী চিত্র সাংবাদিক গণধর্ষনের শিকার হন। এই ঘটনায় শিউড়ে ইঠেছিল গোটা দেশ। এই ঘটনার সঙ্গে সঙ্গে অপরাধীরা কেউ গ্রেপ্তার হওয়ার আগেই মুম্বাইরে প্রভাবশালী দল শীবসেনারা অভিযোগ করেন এটা নির্ঘাত অবৈধ বাংলাদেশিদের কাজ।  দলের ডাকসাইটে নেতা সঞ্জয় রাউত বলেন, ‘বাংলাদেশিরা মুম্বাইতে ঢুকছে হুরমুর করে। তাদের কোথাও কোনও রেকর্ড নেই, আর তার সুযোগ নিয়েই তারা খুন ধর্ষনের মতো অপরাধ করছে। পরে অবশ্য দেখা যায় অপরাধীরা সবাই মুম্বাইয়ের স্থানীয় দাগী আসামী। সম্প্রতি তাদের ফাঁসির সাজাও হয়েছে। শীবসেনা অবশ্য দুঃখ প্রকাশের ধার ধারেনি বরং দলের রাজসিক সদর দপ্তরে বসে দলের নেত্রী ও মুখপাত্র সেতা পারুলকার বিবিসিকে বলেন, ‘মুম্বাইতে বাংলাদেশিদের ঠাই হবে না’। তার যুক্তি হলো বাংলাদেশিরা যদি শহরে আসতেই থাকেন তাহলে এই শহর সেই চাপ সামলাতে পারবে না। চাপ বাড়বে পরিবহন, পানি সরবরাহ থেকে সবধরনের নাগরিক সুযোগ সুবিধার উপর। তারচেয়েও বড় কথা হলো, শিবসেনারা বিশ্বাস করে মুম্বাই শহরে অপরাধের মাত্রা যেভাবে দিন দিন বাড়ছে তার সাথে অবৈধ বাংলাদেশিদের সরাসরি সম্পর্ক আছে। 
রুটি-রুজির সন্ধানে যে গরিব বাংলাদেশিরা আরব সাগরের তীরে এসে ভিড়ছেন তাদের বিরুদ্ধে জনমতকে উস্কে দিয়ে রাজনীতির ময়দান সরগরম করার চেষ্টা নতুন নয়। তাদের ভোট নেই ভোটার কার্ডও নেই। অথচ মুম্বাইয়ের নির্বাচনে এই বাংলাদেশিরা বরাবরই একটি বড় ইস্যু। পুলিশের পরিসংখ্যান বলছে শহরে অপরাধের সাথে তাদের খুব একটা যোগাযোগ নেই। মুম্বাইয়ের ডেপুটি পুলিশ কমিশনার মহেশ প্যাটেল বলছেন, ‘শহরের বড় বড় অপরাধে বাংলাদেশিরা জড়িত তার কোন প্রমাণ তিনি পাননি। এই গরিব মানুষগুলো বেশিরভাগই রাস্তা ও বাড়িঘর নির্মাণের কাজে কিংবা ছোটখাট শিল্প কারখানার কাজে জড়িত। পুলিশ প্রায় নিয়মিতই তাদের বিরুদ্ধে চিরুণী অভিযান চালায়। ধরা পড়লে আদালতের নির্দেশে তাদের ফেরত পাঠানো হয় বাংলাদেশে। 
মুম্বাইতে কাজের সুযোগ কম থাকায় তারা এখন ছড়িয়ে পড়ছে দুর দুরাšেত্ম। শহরতলীর নভি মুম্বাই, খানে বা কল্যানে। মুম্বাইয়ের ধারাভি সাšত্মাক্লজ  বা পারেলের বস্তিতে এই বাংলাদেশিদের খুঁজে পাওয়া প্রায় অসম্ভব। অনেক কষ্টে ৪-৫ জন বাংলাদেশি যুবকের সন্ধান মিললো নভি মুম্বাইয়ে একটি নির্মানাধীন সাইটে। তিনি বললেন, ‘আমার কখনো সমস্যায় পড়তে হয়নি। বাইরে সমস্যায় পড়তে হলেও এখানে সমস্যায় পড়তে হয়নি। আমরা বাঙালীরা এখানে আছি এটাও তেমন কেউ জানে না। তাই আমাদের তেমন কোনও সমস্যা হয় না।
মুম্বাইয়ের অধিবাসীরা তাদের সম্পর্কে কি ভাবেন? বান্দ্রা চার্চগেট রেলপথটা মুম্বাইয়ের একটি লাইফ লাইন। সেখানে নিত্যযাত্রীতের অভিমত দেখা গেল বিভক্ত। কেউ বলছেন, ‘গরিব মানুষ রুটি-রজির জন্য তো আসবেই’। কারো মতে ‘তারা প্রথমে কলকাতায় এসে নাগরিকত্ব নিয়ে মুম্বাইতে পারি জমায়, সেটা কিছুতেই মানা যায় না।
মুম্বাইয়ের প্রবীন এক নাগরিক বলেন, ‘৫০ বছর যাবত বাংলাদেশিরা এ শহরে আছেন, কিন্তু কখনোই কোনও সমস্যার সৃষ্টি করেনি।
পশ্চিমবঙ্গ থেকে অনেক বাঙালী এসে এখানে থিতু হয়েছেন। তারাও সীমান্তের ঐ পারের বাঙালীদের নিয়ে খুব একটা মাথা ঘামান না। একজন বললেন, ‘টিভিতে শুনেছি বাংলাদেশিদের ধরে নিয়ে যায় দেশে পাঠিয়ে দেয় কিন্ত বাস্ত¥বে কখনো দেখিনি।  তাহলে মুস্বাইতে থাকা বাঙালীদের নিয়ে এই বিতর্ক কেন। মুম্বাইয়ের সবচেয়ে বিখ্যাত বাঙালীদের একজন প্রিতিষ নন্দী মনে করেন, ‘বাংলাদেশিরা যেসব কাজের সন্ধানে এখানে আসেন, ¯’ানীয়রা সেসব কাজ করতে চাননা বলেই বিদেশিদের এইসব কাজ জোটে। যেমন একজন ইলেক্ট্রক মিস্ত্রি পাওয়া এখানে খুব কঠিন। একজন নেপাল থেকে এখানে এসে কাজ করে আবার নেপাল চলে যায়। এখানে বাছ-বিচার করে একজন মারাঠীকেই ঘরে আনতে হবে এর কোন মানে হয় না।
বা¯ত্মবতা যাই হোক বাংলাদেশিদের নিয়ে রাজনীতি কিন্তু থেমে নেই। যদিও বহিরাগতদের প্রতি মুম্বাইয়ের যে ক্ষোভ বা আক্রোশ ছিল তা ধীরে ধীরে পাল্টাচ্ছে বলেই ধারনা প্রিতেষ নন্দীর। তিনি বলেন, ‘শেষ ৫ বছরে মুম্বাই অনেক লিবারেল ও ওপেন মাইন্ডেট হয়েছে। তারা নতুনদের সাপোর্ট করছে।’ তিনি আরও বলেন, ‘মাইগ্রেন্ট আসবেই, শহরের ভবিষ্যতও নির্ভর করে মাইগ্রেটদের উপর। 
পুলিশের হাতে ধরা পড়া বা সামান্য কাজটুকু হারানোর ভয়ে ২৪ ঘন্টা কাটাতে হয় মুম্বাইতে আসা অসহায় বাংলাদেশিদের। মুম্বাই শহর ও তার রাজনীতিকদের মানসিকতা যদি পাল্টায় সেটাই তাদের একটু হাফ ছাড়ার সুযোগ দিতে পারে। বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া