adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওভাল টেস্টে বল পরিবর্তন নিয়ে তদন্তের দাবি রিকি পন্টিংয়ের

স্পোর্টস ডেস্ক: গত সোমবার ঐতিহ্যবাহী অ্যাশেজ সিরিজ শেষ। কিন্তু রেশ সহজে কাটছে না। ওভাল টেস্টে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে বল পরিবর্তন নিয়ে শুরু হয়েছে সমালোচনা। ইনিংসের ৩৭তম ওভারে মার্ক উডের একটা বাউন্সার গিয়ে লাগে উসমান খাজার হেলমেটে। এরপর দুই ফিল্ড আম্পায়ার জোয়েল উইলসন ও কুমার ধর্মসেনা নতুন বল দিয়ে খেলা শুরু করেন। আম্পায়ারদের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। ক্রিকইনফো

গত রোববার ম্যাচের চতুর্থ দিনে ঘটে এ ঘটনা। উসমান খাজার হেলমেটে বল লাগার পর দুই আম্পায়ার জোয়েল উইলসন ও কুমার ধর্মসেনা মনে করেন, হেলমেটে লেগে বলের আকৃতি বদলে গেছে। যে কারণে তারা বলটিকে পরিবর্তন করার সিদ্ধান্ত নেন। বৃষ্টির কারণে চতুর্থ দিনে আর বেশিক্ষণ খেলা হয়নি।
অনেকেই মনে করছেন, বৃষ্টিতে চতুর্থ দিনের খেলা বন্ধ হওয়ায় নতুন বলের কারণে পঞ্চম দিনে বাড়তি সুবিধা পেয়েছেন ইংলিশ বোলাররা। তার ওপর আকাশও ছিল মেঘলা।
স্কাই স্পোর্টসে ধারাভাষ্য দিতে গিয়ে পন্টিং বলেন, আমার সবচেয়ে বড় আপত্তি হচ্ছে, দুটি বলের মধ্যে অনেক পার্থক্য ছিল। সরিয়ে ফেলা পুরনো বল এবং নতুন বল পাশাপাশি রাখলে কেউ বলবে না যে একই রকম লাগছে। কালেরকণ্ঠ
নিশ্চয়ই সোমবার সকালের আবহাওয়া সুইংয়ের জন্য আদর্শ ছিল। একই সঙ্গে আমি নিশ্চিত করে বলতে পারি, গত সোমবার যে বলটি সরিয়ে ফেলা হয়েছে, সেই বলটি এই কন্ডিশনে এতটা সুইং করত না। চতুর্থ দিন বিকেলের চেয়ে পঞ্চম দিন সকালে বলের মুভমেন্ট দ্বিগুণ হয়েছে।
অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক আরো বলেন, বল যদি পরিবর্তন করতে হয়, তাহলে নিশ্চিত করতে হবে যেন সেটা পুরনো বলের অবস্থায় থাকে। কিন্তু বলের বাক্সে ভালো করে নজর দিলেই বোঝা যায়, নতুন বলটি আগেরটার মতো ছিল না।
কয়েকটা পুরনো বল ছিল। কিন্তু আম্পায়ারেরা সেগুলো নেড়েচেড়ে দেখে বাক্সেই রেখে দিয়েছিলেন। আম্পায়ার দুজনেই আন্তর্জাতিক ম্যাচ পরিচালনায় অভিজ্ঞ। তারা কিভাবে এত বড় ভুল করতে পারেন! আমার মনে হয়, এই ঘটনার তদন্ত হওয়া উচিত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া