adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘আব্বা বিচলিত নন, আমরা হাসিমুখে বিদায় দিয়ে গেলাম’

kamarujjaman2নিজস্ব প্রতিবেদক : কামারুজ্জামানের সঙ্গে শেষ বারের মতো দেখা করার পর তার পরিবারের সদস্যরা বলেছেন, দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন তিনি। কামারুজ্জামানের বড় ভাই কফিলউদ্দিন দাবি করেন, কামারুজ্জামানের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা মিথ্যা।  শনিবার বিকাল ৪টায় তারা কারাগারে এসে পৌঁছার পর দেখা করতে যান কামারুজ্জামানের সঙ্গে। সোয়া ১ ঘণ্টা পর তারা বের হয়ে আসেন। কারাগার থেকে বের হয়ে আসার পর কামারুজ্জামানের স্বজনদের বিজয় সূচক ‘ভি’ চিহ্ন দেখাতে দেখা যায়।
এ সময় কামারুজ্জামানের বড় ছেলে হাসান ইকবাল ওয়ামী সাংবাদিকদের জানান, ‘কারাগারে ম্যাজিস্ট্রেট তার বাবার সঙ্গে দেখা করেন নি। অথচ কারাগারের বাইরে এসে দেখা ও কথা হয়েছে বলে মিথ্যা বলেছেন। বাবার সঙ্গে ম্যাজিস্ট্রেটের কোনো বাক্যালাপ তো দূরের কথা দেখাই হয়নি। ওয়ামী জানান, বাবা সুস্থ’ আছেন, মানসিকভাবে দৃঢ় আছেন। তার ফাঁসির পর গ্রামের বাড়িতে জানাযা শেষে দাফন করা হবে।’
ওয়ামী সাংবাদিকদের জানান, তার বাবা কামারুজ্জামান বলেছেন, ‘এদেশে ইসলামী আন্দোলনের বিজয় হবে এটাই তার শেষ ই”ছা। ওয়ামী জানান, কামারুজ্জামান বলেন, রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার কোনো প্রশ্নই আসে না। এ সরকার মুনাফেক। প্রাণ দেয়া ও নেয়ার মালিক একমাত্র আল্লাহ। প্রাণভিক্ষা নিয়ে সরকার নিজেদের স্বার্থে নাটক সাজিয়েছে এমন মন্তব্য করেন কামারুজ্জামান।’
এসময় কামারুজ্জামান বলেন, প্রাণের মালিক আল্লাহ। রাষ্ট্রপতি নন। রাষ্ট্রপতির কাছে কী প্রাণ ভিক্ষা চাইব? সাংবাদিকদের ওয়ামী বলেন, ‘আব্বা বিচলিত নন, আমরা হাসিমুখে বিদায় দিয়ে গেলাম। ওয়ামী বলেন, ‘প্রাণভিক্ষা চাওয়া প্রসঙ্গে তার পিতা বলেছেন, প্রাণের মালিক আল্লাহ। প্রেসিডেন্ট কে যে তার কাছে প্রাণভিক্ষা চাইব?’
এর আগে, শনিবার (১১ এপ্রিল) দুপুর সোয়া তিনটার দিকে মিরপুর ১১ নম্বরের সাংবাদিক কলোনির বাসা থেকে কারাগারের দিকে রওনা হন পরিবারের সদস্যরা। পরিবারের সদস্যসহ ২৯ জন তার সঙ্গে দেখা করতে কারাগারে এসেছেন।
আজ বিকেল চারটা থেকে পাঁচটার মধ্যে তাদের কারাগারে গিয়ে দেখা করতে বলেন কারা কর্তৃপক্ষ।
হাসান ইকবাল জানান, দুপুর ১টা ২২ মিনিটে লাভলু নামের একজন ডেপুটি জেলার আমার আম্মাকে (কামারুজ্জামানের স্ত্রী) ফোন দিয়ে কারাগারে যেতে বলেন। কামারুজ্জামানের আইনজীবী শিশির মোহাম্মদ মনিরও জানান, কারাগারের পক্ষ থেকে নির্দেশনা এসেছে, বিকেল ৪টা থেকে ৫টার মধ্যেই যেন পরিবারের সদস্যরা কারাগারে পৌঁছান।
উল্লেখ্য, শনিবার রাতে কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকর হতে পারে এমন বিষয় আলোচনা হওয়ার পর পরিবারের সঙ্গে আলাপ করলে তার বড় ছেলে হাসান ইকবাল ওয়ামি বলেন, আমরা সাক্ষাৎ করতে প্রস্তুত রয়েছি। আমাদেরকে কারাকর্তৃপক্ষ ডেকে পাঠালেই কারাগারে যাব।
যাওয়ার সময় কামারুজ্জামানের পছন্দের খাবারের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আসলে খাবারতো অনেক ছোট একটি ব্যাপার। আমরা এখন এটি নিয়ে ভাবছি না। আর খাবার নিয়ে গেলেও খাওয়ার মতো পরিস্থিতি হয়তো থাকবে না।
প্রসঙ্গত, শনিবারই কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকর হচ্ছে বলে গতকাল রাতে সাংবাদিকদের জানান স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া