adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষিণে মার্কিন সাবমেরিন, জবাবে জোড়া ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক: আরও দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় সোমবার গভীর রাতে পূর্ব উপকূল থেকে সমুদ্রে এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলছে, যুক্তরাষ্ট্রের পারমাণবিক শক্তিসমৃদ্ধ একটি সাবমেরিন দক্ষিণের একটি নৌ বন্দরে আসার কয়েক ঘণ্টা পরই দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও উত্তর কেরিয়ার দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কথা নিশ্চিত করেছে। তারা বলেছে, ক্ষেপণাস্ত্র দুটিই একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়েছিল। খবর রয়টার্সের

এর ফলে দক্ষিণ কোরীয় দ্বীপে উত্তেজনা দেখা দিয়েছে। ধারণা করা হচ্ছে- উত্তর কোরিয়ার এই জোড়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র তাদের সামরিক প্রস্তুতি বাড়ানোর পদক্ষেপ নেবে।
উত্তর কোরিয়ার দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্ক এখন তলানিতে ঠেকেছে। যুক্তরাষ্ট্রের সঙ্গেও দেশটির উত্তেজনার পারদ বেড়েছে। এর মূল কারণ উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি।

গত বছর উত্তর কোরিয়া নিজেকে একটি ‘পারমাণবিক শক্তিধর দেশ’ হিসেবে ঘোষণা করে। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এরপর তার দেশের সামরিক বাহিনীকে একটি ‘প্রকৃত যুদ্ধের’ প্রস্তুতির জন্য মহড়া জোরদারের নির্দেশ দেন। সূত্র : আল-জাজিরা।

বিডি-প্রতিদিন/শফিক

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া