adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোনা পানে ক্যানসার মুক্তি!

লন্ডন: গ্রিক রাজার সেই পাগলামোর কথাটা মনে আছে! সিন্ধুকে আর সোনা রাখাতে পারছিলেন না বলে, রাজা সোনা খেতে শুরু করেছিলেন। গ্রিক রাজার সেই দদামিদ খিদের পর আর কখন কেউ সোনা খাওয়ার কথা কেউ ভেবেছেন কি না জানা নেই। তবে সোনা খেলে থুড়ি পান করলে দুনিয়ার অন্যতম সেরা এক ভয়ঙ্কর রোগকে তাড়ানো যায় এমন একটা দাবি করেছেন দুই ডাচ গবেষক।

খবরটা শুনলেই নড়েচড়ে বসেছেন হয়ত। নেদারল্যান্ডে গ্রোনিনজেন বিশ্ববিদ্যালয়ের গবেষক এ্যাঞ্জেলা ক্যাসিনো জানাচ্ছেন ক্যাফিন সংক্রান্ত কোনো পানীয়র সঙ্গে স্বল্প পরিমাণ সোনা মিশিয়ে পান করলে ক্যানসারকে জয় করা যায়।

আমরা সাধারণত প্রতিদিনই ক্যাফিন স্বল্পবিস্তর পান করি। ক্যাফিন হচ্ছে একপ্রকার তিক্ত ক্ষার যা কফি, চা, চকোলেটসহ ৫৬ রকম গাছ ও পাতায় এই পর্দাথটি থাকে। তবে আপনি যদি গ্যালন গ্যালন কফি, চা পান করেন তার মধ্যে থাকা ক্যাফিন আপনার শরীরকে হিতে বিপরীত করতে পারে। তাই বিজ্ঞানীরা মনে করছেন সঠিক পরিমাণে ক্যাফিন ও সোনার মিশ্রিত পানীয় ক্যান্সারের কোষগুলিকে বৃদ্ধি করতে বাধা দেয়।

ইতিমধ্যে বিজ্ঞানীরা সাত রকম ক্যামিক্যালস দিয়ে তৈরি করছেন ক্যাফিন গোল্ড (caffeine-based gold ও N-heterocyclic carbenes) এবং এটি নিয়ে আরো গবেষণা চলছে। এই যৌগ পর্দাথটি ক্যানসার কোষ যেমন বৃদ্ধি করতে দেয় না তেমনিই ‘জি-কুয়াডরুপলেক্স’ একটি ডিএনএ আর্কিটেকচারকে প্রতিনিয়ত আক্রমণ করে যেখানে ক্যান্সার লুকিয়ে থাকে।  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া