adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নিউ ইয়র্ক টাইমস – শিকাগোর পুলিশের গায়ে বর্ণবাদী তকমা

usaআন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের পুলিশ বাহিনী বর্ণবাদী মনোভাবে আক্রান্ত বলে উল্লেখ করেছে বিশেষ টাস্ক ফোর্স। পুলিশের নির্বিচার গুলির বিরোধিতা করে জনগণের প্রতিবাদের মুখে বিশেষ এ টাস্ক ফোর্স গঠন করা হয়েছিল। তদন্তের পর, টাস্ক ফোর্স জানায়, সাম্প্রতিক বছরগুলোতে পুলিশের গুলির শিকার শিকাগোর শত শত মানুষের ৭৪ ভাগই আফ্রিকান-আমেরিকান। আর এ নিয়েই বৃহস্পতিবারের শিরোনাম করেছে দ্য নিউইয়র্ক টাইমস।
টাস্ক ফোর্সের তদন্ত প্রতিবেদনে বলা হয়, শিকাগোর মানুষের মধ্যে আইন প্রয়োগকারী বাহিনীর প্রতি সংখ্যালঘুদের আতঙ্ক আর আস্থাহীনতা খুবই যৌক্তিক। টাস্ক ফোর্সের প্রধান লরি লাইটফুট এ প্রতিবেদনটিকে ‘পরিবর্তনের রূপকাঠামো’ হিসেবে উল্লেখ করে নগর পুলিশ ও কর্মকর্তাদেরকে জনগণের সঙ্গে সম্পর্ক উন্নয়নের আহবান জানিয়েছেন।
এদিকে শিকাগোর নতুন পুলিশ প্রধান ইডি জনসন বাহিনী থেকে বর্ণবাদ নির্মূল করার শপথ নিয়েছেন। পুলিশ প্রধান হিসেবে শপথ গ্রহণের পর আফ্রিকান-আমেরিকান এ কর্মকর্তা বলেন, ‘যুক্তরাষ্ট্রে বর্ণবাদ রয়েছে। শিকাগোতেও বর্ণবাদ আছে। আর সেকারণে আমাদের সংস্থাতেও বর্ণবাদের খানিকটা অস্তিত্ব রয়েছে। আমার লক্ষ্য হলো তা নির্মূল করা।’
উল্লেখ্য, শিকাগোতে শ্বেতাঙ্গ এক পুলিশ কর্মকর্তা লাকোয়ান ম্যাকডোনাল্ড নামের এক কৃষ্ণাঙ্গ কিশোরকে গুলি করার পর জনগণের বিক্ষোভের মুখে জনসন পুলিশ প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ওই বিক্ষোভকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ শিকাগো পুলিশের গুলি করার প্রবণতা নিয়ে তদন্ত শুরুর সিদ্ধান্ত নেয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া