adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যেভাবে সমুদ্রে দুই মাস ভেসে ছিলেন অস্ট্রলিয়ার এই নাবিক

আন্তর্জাতিক ডেস্ক: ছোট্ট ইঞ্জিনচালিত নৌকায় করে সমুদ্র পাড়ি দিতে গিয়ে নৌকাটি বিকল হয়ে যায়। এতে সমুদ্রের মধ্যেই ভাসতে থাকেন নৌকাটির নাবিক। দীর্ঘ দুই মাস তিনি এভাবেই সমুদ্রে ভেসেছেন। এ সময়ে তার সঙ্গে ছিল বেল্লা নামে একটি কুকুর।

বিবিসির খবর অনুসারে, অস্ট্রেলিয়ার নাবিক টিম স্যাডক দীর্ঘ দুই মাস ধরে সমুদ্রে ভেসে থাকার সময় কাঁচা মাছ আর বৃষ্টির পানি খেয়েছেন। সমুদ্র থেকে তাকে উদ্ধার করার পর তার অবস্থা ভালো বলে চিকিৎসকরা জানান।

৫১ বছর বয়সী সিডনির এই বাসিন্দা গত এপ্রিল মাসে তার কুকুর বেল্লাকে নিয়ে মেক্সিকো থেকে ফ্রান্স পলিনেশিয়ার উদ্দেশ্যে সমুদ্র পাড়ি দেন। এর কয়েক সপ্তাহ পড়ে ঝড়ের কবলে পড়ে তার নৌকাটি নষ্ট হয়ে যায়।
চলতি সপ্তাহে একটি হেলিকপ্টার থেকে তাকে সমুদ্রে ভাসতে দেখার পর ট্রলারে করে উদ্ধার করা হয়। ওই ট্রলারে থাকা একজন ডাক্তার অস্ট্রেলিয়া ৯ নিউজকে জানায়, তার অবস্থা স্বাভাবিক।

স্যাডক মেক্সিকোর লা পাজ শহর থেকে সমুদ্র পথে ৬ হাজার কিলোমিটার পথ পাড়ি দেওয়ার জন্য রওয়া দেন। এর কিছুদিন পরই তিনি ঝড়ের কবলে পড়তে তার নৌকার ইঞ্জিনটি নষ্ট হয়ে যায়। এর পর থেকে তিনি তার একমাত্র সঙ্গী কুকুরকে নিয়ে প্রশান্ত মহাসাগরে ভাসতে থাকেন।

দীর্ঘ দুই মাস পর যখন তাকে মেক্সিকোর উপকূলে পাওয়া যায় তখন তিনি অনেকটা দুর্বল ছিল এবং মুখে বেশ লম্বা দাড়িও ছিল।

স্যাডক ৯ নিউজকে বলেন, সমুদ্রে ভাসমান অবস্থায় খুবই কঠিন সময় পার করেছি। এখন আমার বিশ্রাম প্রয়োজন এবং সঙ্গে ভালো খাবার। কারণ দীর্ঘ সময় আমি সমুদ্রে একা থেকেছি।

তিনি আরও বলেন, মাছ ধরার সরঞ্জাম তাকে বাঁচতে সহযোগিতা করেছে। এছাড়া সমুদ্রে সূর্যের তাপ থেকে বাঁচতে তিনি একটি বিশেষ কৌশল অবলম্বন করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া