adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি-ইরান সমঝোতায় উদ্যোগী নওয়াজ রিয়াদে

nawaz1453131091 (1)আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরব ও ইরানের মধ্যে উত্তেজনা প্রশমন করে সুসম্পর্ক স্থাপনে মধ্যস্থতা করছে পাকিস্তান। এ উদ্দেশ্যে সোমবার সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। 

একই উদ্দেশ্যে তার সফরসঙ্গী হয়েছেন পাকিস্তানের সেনাবাহিনীর প্রধান জেনারেল রাহেল শরিফ। এ ছাড়া প্রধানমন্ত্রীর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) নাসের জানজুয়া এবং প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক বিশেষ সহকারী তারিক ফাতেমি এই সফরে রয়েছেন। 

ডন অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। 

রিয়াদে অবতরণের পরপর সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন জেনারেল রাহেল শরিফ। সৌদি আরবের নেতাদের সঙ্গে আলোচনা শেষে নওয়াজ শরিফ এবং রাহেফ শরিফ ইরানে যাবেন। ইরানি নেতাদের সঙ্গে বৈঠক করবেন এবং দুই দেশের মধ্যে বিদ্যমান সমস্যার কূটনৈতিক সমাধানে পৌঁছানোর উপায় নিয়ে কথা বলবেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ১৯ জানুয়ারি ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে দেখা করবেন নওয়াজ শরিফ। 

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, উচ্চপর্যায়ের প্রতিনিধিদল নিয়ে সৌদি আরবের রাজার সঙ্গে বৈঠক করবেন নওয়াজ শরিফ। ইরানের সঙ্গে বৈরিতা ভুলে বন্ধুত্ব স্থাপনে সৌদি রাজাকে অনুরোধ করবেন তিনি। আঞ্চলিক স্থিতিশীলতার জন্য সৌদি আবর ও ইরানের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের গুরুত্ব তুলে ধরবেন প্রধানমন্ত্রী নওয়াজ।

উল্লেখ্য, সৌদি আরবে শিয়া নেতা নিমর-আল নিমরের মৃত্যুদ- কার্যকর করার পর ইরানের সঙ্গে সৌদি আববের কূটনৈতিক টানাপোড়েন শুরু হয়। ইরানে সৌদি দূতাবাস ও কনস্যুলেটে শিয়াদের হামলার পর ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্কসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় সৌদি আরব। এ নিয়ে পাল্টা পাল্টি উত্তপ্ত বাক্য বিনিময়ের কারণে মধ্যপ্রাচ্য ও মুসলিম বিশ্বে উদ্বেগ দেখা দেয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া