adv
২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্ত্রী ও নবজাতকের মৃত্যুতে আমি বেঁচে থাকার সাহসটুকু হারিয়ে ফেলেছি : আঁখির স্বামী

নিজস্ব প্রতিবেদক: ভুল চিকিৎসায় মাহবুবা রহমান আঁখি ও তার নবজাতকের মৃত্যুর ঘটনায় রাজধানীর সেন্ট্রাল হাসপাতালের গাইনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সংযুক্তা সাহার বিরুদ্ধে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলে (বিএমডিসি) লিখিত অভিযোগ করা হয়েছে।

রোববার (২৫ জুন) বেলা ১১টায় বিএমডিসি প্রেসিডেন্ট এবং রেজিস্ট্রার বরাবর জমা দেয়া এক আবেদনে এ অভিযোগ করেন আঁখির স্বামী ইয়াকুব আলী সুমন। একইসঙ্গে তিনি তার স্ত্রী ও নবজাতকের মৃত্যুতে দুই কোটি টাকা ক্ষতিপূরণের দাবিও জানিয়েছেন।

অভিযোগে বলা হয়েছে, সেন্ট্রাল হাসপাতাল তথ্য গোপন করে এবং ভুল চিকিৎসার মাধ্যমে আঁখি ও তার নবজাতক সন্তানকে ‘হত্যা করেছে’। তার স্ত্রী গর্ভধারণের পর ব্যাথামুক্ত নরমাল ডেলিভারি বিষয়ক ফেসবুক ভিডিও দেখে তারা ডা. সংযুক্তা সাহার কাছে চিকিৎসা সেবা নেয়া এবং সন্তান জন্মদানের সিদ্ধান্ত নেন। সে অনুযায়ী আঁখিকে কয়েকবার ডা. সংযুক্তা সাহার কাছে দেখানো হয়।

ইয়াকুব বলেন, গেল ৯ জুন রাত ৯টার দিকে আঁখির প্রসব ব্যথা শুরু হলে তারা প্রথমে ডা. সংযুক্তা সাহার সহকারী জমিরকে ফোন করে বিষয়টি জানান। জমির এবং সংযুক্তা সাহার একজন সহকারী চিকিৎসক ডাক্তার চেম্বারে আছেন নিশ্চিত করে অ্যাপয়েন্টমেন্ট দেন। সেদিন রাত ১২টা ২৫ মিনিটে আঁখিকে নিয়ে সেন্ট্রাল হাসপাতালে যান তার স্বামী। সংযুক্তা সাহার চেম্বারে গেলে কর্মচারীরা জানান ডাক্তার লেবার ওয়ার্ডে আছেন, তারা তাদের লেবার ওয়ার্ডে নিয়ে যান।

তিনি অভিযোগ করেন, তিনি ডা. সংযুক্তা সাহার সঙ্গে দেখা করতে চাইলে একজন সহকারী চিকিৎসক আঁখিকে ভেতরে নিয়ে যান। কিছুক্ষণ পর আমাকে নিচে অ্যাডমিশন ফি দিতে বলে। আমি নিচে গিয়ে ডা. সংযুক্তা সাহার নামে অ্যাডমিশন নেই এবং টাকা জমা দেই। মানি রিসিট এনে ডা. সংযুক্তার সঙ্গে কথা বলতে চাইলে বলা হয়-‘আপনার স্ত্রীর ডেলিভারি হচ্ছে, সংযুক্তা সাহা সেখানে ব্যস্ত আছেন, পরে কথা বলবেন’। এরপর আমার পারমিশন না নিয়েই ডা. সংযুক্তা সাহার টিমের সদস্য ডা. মুনা সাহা, ডা. শাহজাদী মুস্তাশিদা সুলতানা আমার স্ত্রীকে ৪৫ মিনিট ব্যায়াম করান এবং সাইড কাটতে গিয়ে মূত্রনালি ও মলদ্বারসহ অন্যান্য অর্গান কেটে ফেললে মারাত্মক রক্তক্ষরণ হয়, যা বন্ধ করতে তারা ব্যর্থ হয়।

ইয়াকুব আরও বলেন, আমার অনুমতি ছাড়াই অজ্ঞান অবস্থায় আঁখিকে ওটিতে নিয়ে সিজার করে বাচ্চা বের করে। পরবর্তী সময়ে আমি ডা. মাকসুদা আক্তার মিলি, ডা. এহসানকেও ওটিতে দেখতে পাই। আমি ডা. সংযুক্তা সাহাকে খোঁজাখুঁজি করলে তারা আমাকে জানায় ডা. সংযুক্তা সাহা নেই। শাহজাদী মুস্তাশিদা সুলতানা স্বীকার করেন যে তিনি ডা. সংযুক্তা সাহার নির্দেশে এ কাজ করেছেন। এরপর রোগীকে জরুরিভাবে ঢাকা মেডিকেল নিয়ে যেতে বলেন। কিন্তু আমি তাৎক্ষণিকভাবে আঁখিকে ল্যাবএইড হাসপাতালে নিয়ে সিসিইউতে ভর্তি করাই।

ইয়াকুব আলী অভিযোগ পত্রে লিখেছেন, তাদের তিন বছরের সংসার। সন্তানকে নিয়ে তাদের অনেক পরিকল্পনা, অনেক আয়োজন ছিল, অনেক কেনাকাটা করেছিলেন। কিন্তু সেন্ট্রাল হাসপাতালের ভুল চিকিৎসায় নিমিষেই যেন সবকিছু শেষ হয়ে গেল। আমি এখন বেঁচে থাকার সাহসটুকু হারিয়ে ফেলেছি।

ইয়াকুব জানান, আমার স্ত্রী আঁখির বাবা, ভাই, বোন কেউই নেই। বিধবা মা তার একমাত্র সন্তান আঁখিকে খুব কষ্ট করে লেখাপড়া করিয়েছেন। আঁখি চাকরি করে মায়ের কষ্ট লাঘব করবেন এমন প্রত্যাশা ছিল। আঁখি রাজধানীর সরকারি ইডেন মহিলা কলেজের গণিত বিভাগের মাস্টার্সে অধ্যয়নরত ছিলেন।

তিনি আরও বলেন, চিকিৎসার নামে আমার স্ত্রী ও নবজাতককে হত্যা করা হয়েছে। এজন্য দায়ী সেন্ট্রাল হাসপাতাল ও ডা. সংযুক্তা সাহা এবং তার টিমের অন্য ডাক্তাররা। আমি এই অপকর্মের জন্য তাদের সঠিক বিচার চাই। আমি দুই কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করেছি। একইসঙ্গে সেন্ট্রাল হাসপাতালের রেজিস্ট্রেশন এবং ডা. সংযুক্তা সাহার রেজিস্ট্রেশন বাতিলের দাবিও জানাচ্ছি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া