adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধাপরাধীর ছেলের দম্ভোক্তি দুঃখজনক : অ্যাটর্নি জেনারেল

Mahbubey-Alam_Attorney-Gene

 

 

 

 

 

 

 

 

 

নিজস্ব প্রতিবেদক : যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মোহাম্মদ কামারুজ্জামানকে নির্দোষ দাবি করে তার ছেলের বক্তব্যকে ‘শালীনতাবর্জিত দম্ভোক্তি’ আখ্যায়িত করে এর সমালোচনা করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
সোমবার নিজের কার্যালয়ে তিনি সাংবাদিকদের বলেন, “বিশেষ করে ন্যায়ভ্রষ্ট কথাটা তাকে কে শিখিয়ে দিয়েছে আমি জানি না। এটার সম্পূর্ণ অর্থ জেনেই বলা উচিত। অবশ্যই আদালতের প্রতি এ ধরনের বক্তব্য অবমাননাকর।
এর আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে কামারুজ্জামানের ছেলে হাসান ইকবাল দাবি করেন, একাত্তরে শেরপুরের সোহাগপুরে ১২০ জনকে হত্যার যে ঘটনায় আদালত তার বাবার ফাঁসির আদেশ দিয়েছে, তার সঙ্গে কামারুজ্জামানের কোনো সম্পৃক্ততাই ছিল না।
ওই ঘটনায় কামারুজ্জামানের সম্পৃক্ততার কোনো তথ্য প্রমাণও কোথাও নেই দাবি করে সর্বোচ্চ আদালতের রায়কে ‘ন্যায়ভ্রষ্ট’ বলেও আখ্যায়িত করেন তিনি।
অ্যাটর্নি জেনারেল বলেন, কামারুজ্জামানের ছেলে যে কথাগুলো এখানে বলেছেন, এসব বক্তব্য তার আইনজীবীরা পুঙ্খানুপুঙ্খ্ক্ষভাবে আদালতে উপস্থাপন করেছেন। এ সব বক্তব্য বিবেচনা করেই আদালত তার সম্পর্কে সিদ্ধান্ত দিয়েছেন। সর্বোচ্চ আদালত সম্পর্কে একজন যুদ্ধাপরাধীর ছেলের দম্ভোক্তি এবং শালীনতাবোধ বর্জিত বক্তব্য দুঃখজনক।
সর্বোচ্চ আদালতের রায়ের বিষয়ে ক্ষোভ থাকলে তার প্রকাশ এভাবে হওয়া উচিত নয় বলেও তিনি মন্তব্য করেন। মাহবুবে আলম বলেন, আমিতো আগাগোড়া যে কথা বলেছি, কাদের মোল্লার ব্যাপারে যে বলেছিৃ আমার বক্তব্য থেকে কোনো বিচ্যুতি হয়নি। টেলিভিশন টকে আমাদের বক্তব্যগুলোকে কেন ভুলভাবে উপস্থাপন করা হয়েছে? তিনি বলেন, কামারুজ্জামানের বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা হলে সরকারের সিদ্ধান্তে দণ্ড কার্যকর হবে। সুতরাং সরকার যেভাবে সময় দেবে, সেভাবেই তা কার্যকর হবে।
আমি সব সময় বলেছি, রিভিউ চলবে না। সংবিধান পড়ে আমি যা বুছেছি, এটা আমার বক্তব্য। আপিল বিভাগ যদি কাদের মোল্লার রিভিউয়ের রায়ে বলে দেয় যে রিভিউ চলবে। তাহলে তখন বলা যাবে যে আমার বক্তব্য সঠিক ছিল না। কিন্তু যে পর্য ন্ত রায় না প্রকাশিত হবে, সে পর্যলন্ত আমি যেটা বলেছি, সেটা সংবিধানের উপর নির্ভর করেই বলেছি।
অ্যাটর্নি জেনারেল বলেন, আসামিপক্ষ রিভিউয়ের আবেদন করলেও সেজন্য দণ্ড স্থগিত থাকবে না। আপিল বিভাগ স্থগিতাদেশ দেওয়ার আগ পর্যন্ত দণ্ড কার্যকরের প্রক্রিয়া কারা কর্তৃপক্ষ চলমান রাখবে।

অ্যাটর্নি জেনারেল জানান, আপিল বিভাগে যুদ্ধাপরাধ মামলার দ্বিতীয় রায়ে দেলাওয়ার হোসাইন সাঈদীর সাজা মৃত্যুদণ্ড থেকে কমে যাবজ্জীবন কারাদণ্ড হওয়ার পর ট্রাইব্যুনালকে সংক্ষিপ্ত আদেশের মাধ্যমে তা জানানো হয়। কাজেই কামারুজ্জামানের ক্ষেত্রেও তা হতে পারে।
ট্রাইব্যুনালকে জানালে ট্রাইব্যুনাল ডেথ ওয়ারেন্ট আদেশ করতে পারে, আপিল বিভাগ এখন পর্যন্ত কোনো সংক্ষিপ্ত আদেশ দেননি। এতে আমি বুঝে নিচ্ছি, তারা পুরো রায়ই হয়তো দেবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া