adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের মহারাষ্ট্রে বাসস্ট্যান্ডের নাম ‘বাংলাদেশ’

ডেস্ক রিপাের্ট: ভারতের কেন্দ্রীয় শাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে ‘বাংলাদেশ’ নামে একটি গ্রামের খোঁজ পাওয়া গিয়েছিল বেশ কিছুদিন আগে। আর এবার ভারতের মহারাষ্ট্রে একটি বাসস্ট্যান্ডের নামকরণ করা হয়েছে ‘বাংলাদেশ’।

গত শুক্রবার স্থানীয় পৌরসভার (মিরা-ভাঈন্দর পৌর নিগম) তরফে মহারাষ্ট্রের থানে জেলার অন্তর্গত পশ্চিম ভাঈন্দরের উত্তান চক এলাকায় প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের নামে একটি বাসস্ট্যান্ডের নামকরণ করা হয়। আর এরপর থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে এই ‘বাংলাদেশ’ নামাঙ্কিত বাসস্ট্যান্ড।

স্থানীয় এক বাসিন্দা জানান, গত কয়েক বছর আগে পশ্চিমবঙ্গসহ বাংলাদেশ থেকে প্রচুর বাংলাভাষী মানুষ কাজের খোঁজে এবং সস্তায় বাসা ভাড়া পাওয়া যাওয়ার কারণে এখানে এসে বসবাস শুরু করেন। আসলে এই জায়গাটির প্রকৃত নাম ইন্দিরা নগর। কিন্তু প্রচুর বাঙালি মানুষের উপস্থিতির কারণে অনেকেই ‘বাংলাদেশ’ বলেও ডেকে থাকেন।

স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে পাওয়া সূত্র অনুযায়ী এই জায়গাটির আসল নাম ইন্দিরা নগর। তারই পশ্চিম প্রান্তে ভাঈন্দর হল একটি সমুদ্র তীরবর্তী জায়গা। ফলে প্রচুর পরিমাণ মৎস্যজীবী ও মৎস্য ব্যবসায়ীর বসবাস এই এলাকায়। আর মাছকে কেন্দ্র করেই বিপুল পরিমাণ অর্থ লেনদেন হয় এখানে। এসব কাজে দরকার প্রচুর পরিমাণ লোকবল। আর সেই কাজের খোঁজে পশ্চিমবঙ্গের পাশাপাশি বাংলাদেশ থেকেও বহু বাংলা ভাষী মানুষ এসে ভাঈন্দর আসেন এবং পরবর্তীতে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। তারা মূলত বাংলাতেই কথা বলেন। পরবর্তী সময়ে বাঙালি মানুষের আধিক্য বাড়তে থাকায় ‘বাংলাদেশ বস্তি’ বলে পরিচিত লাভ করতে থাকে এটি।

শুধু তাই নয়, এই কলোনিতে বসবাসকারী মানুষের আধার কার্ড, বিদ্যুতের বিল, এমনকি পৌরসভার কাছ থেকে পাওয়া বাড়িতেও অনেকেই ‘বাংলাদেশ’ শব্দটি ব্যবহার করে আসছেন বলে অভিযোগ। কিন্তু আশ্চর্যজনকভাবে মিরা-ভাঈন্দর পৌরসভার কাছে এ ব্যাপারে কোনো তথ্যই ছিল না।

এরই মধ্যে পৌরসভার তরফে ‘বাংলাদেশ’ নামে একটি বাসস্ট্যান্ডের নামকরণ করা হলো। শুক্রবার নামের সেই ফলকটি সামনে আসে। এরপরই পৌরসভার এই সিদ্ধান্তে বিরোধিতা করেছেন স্থানীয় বাসিন্দারা। তাদের অভিমত এর ফলে এলাকার পরিচিতিতে প্রভাব পড়বে। স্বাভাবিক কারণেই নতুন নাম সরিয়ে ফের পুরানো নাম বহাল রাখার আবেদন জানানো হয়েছে পৌরসভার কাছে।

ওই এলাকায় বসবাসকারী ধর্মেন্দ্র যাদব নামে এক ব্যক্তি জানান, গত ২৫ বছর ধরে আমরা এখানে বসবাস করছি। কিন্তু গত কয়েকদিন ধরে দেখছি এই জায়গার নাম ‘বাংলাদেশ’ বলে ডাকা হচ্ছে। এটা একেবারেই ঠিক নয় এবং খুব শিগগিরই এই নামের পরিবর্তন করা দরকার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া