adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিরুদ্ধে শেখ হাসিনার বক্তব্য বিশ্ব জনমতের বড় একটি অংশের প্রতিফলন: চীন

ডেস্ক রিপাের্ট: চীন বলেছে, মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে শেখ হাসিনার মন্তব্য শুধুমাত্র বাংলাদেশের জনগণের শক্ত অবস্থানের প্রতিফলনই নয়। এটি আন্তর্জাতিক সম্প্রদায়ের একটি বড় অংশ, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোর মনের কথা। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন সাংবাদিকদের প্রশ্নের জবাবে তার দেশের এ অবস্থানের কথা জানান। ইউএনবি

সংবাদ সম্মেলনে গ্লোবাল টাইমসের সাংবাদিক মুখপাত্রকে বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞার সমালোচনা করেছেন। একে একটি খেলা বলে অভিহিত করে বলেছেন, যুক্তরাষ্ট্র যে কোনো দেশের সরকারকে ফেলে দিতে পারে। শেখ হাসিনা এও বলেছেন, স্যাংশনে বাংলাদেশ ভীত নয়। এমনকি তিনি স্যাংশন দেওয়া দেশগুলো থেকে কিছু না কিনতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশও দিয়েছেন। এ ব্যাপারে চীনের অবস্থান কী?

জবাবে ওয়াং ওয়েনবিন বলেন, আমরা শেখ হাসিনার সাম্প্রতিক বক্তব্যগুলো খেয়াল করেছি। যারা নিজেদের দেশে বর্ণবাদী বৈষম্য, বন্দুক-সন্ত্রাস ও মাদকের বিস্তারের ব্যাপারে অন্ধ হয়ে আছে, সেই বিশেষ দেশটি দীর্ঘদিন ধরে বাংলাদেশ ও আরো অনেক উন্নয়নশীল দেশের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলিয়ে আসছে। গণতন্ত্র ও মানবাধিকারের দোহাই দিয়ে তারা এটি করে। তাদের বিরুদ্ধে শেখ হাসিনার বক্তব্য বিশ্ব জনমতের বড়ো একটি অংশের প্রতিফলন।

মুখপাত্র বলেন, চীন ও বাংলাদেশ ঐতিহাসিক বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ। আমরা বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষার পদক্ষেপকে জোরালোভাবে সমর্থন করি। বাংলাদেশের অভ্যন্তরীণ ও বৈদেশিক নীতি সমুন্নত রাখার প্রয়াসে আমাদের সমর্থন আছে। বাংলাদেশের দেশীয় বাস্তবতার সঙ্গে সঙ্গতিপূর্ণ উন্নয়ন অভিযাত্রাকেও চীন সমর্থন করে।

তিনি বলেন, সকল আধিপত্যবাদ ও ক্ষমতার রাজনীতির বিরুদ্ধে বাংলাদেশসহ অন্যান্য দেশের সঙ্গে কাজ করতে চীন প্রস্তুত। জাতিসংঘকেন্দ্রিক আন্তর্জাতিক বিশ্ব ব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায় চীন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া