adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বপ্ন সফল, চ্যাম্পিয়ন্স লিগ জিতে ম্যানচেস্টার সিটির ‘ট্রেবল’

স্পোর্টস ডেস্ক: দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটলো ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির। ফাইনার ম্যাচে অনেক চড়াই উতরাই পেরিয়ে তারা হাতে পেলো চ্যাম্পিয়ন্স লিগের সোনার হরিণ। উত্তেজনাহীন প্রথমার্ধের পর প্রতিপক্ষের মুহূর্তের দুর্বলতায় ডেডলক ভাঙলেন রদ্রি। বাকিটা সময় ওই ব্যবধান ধরে রেখে প্রথমবারের মতো ইউরোপ সেরার মুকুট মাথায় তুলল ম্যানচেস্টারের ক্লাবটি। – গোল ডটকম

ইস্তানবুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে শনিবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ১-০ গোলে জিতেছে পেপ গার্দিওলার দল। গার্দিওলার কোচিংয়ে গত ছয় বছরে ইংলিশ ফুটবলে একক আধিপত্য বিস্তার করেছে সিটি। এই সময়ে তারা জিতেছে টানা তিনবারসহ মোট পাঁচবার প্রিমিয়ার লিগ শিরোপা। সঙ্গে আরও অনেক ট্রফি। বাকি ছিল কেবল এই সর্বোচ্চ সাফল্য, সে প্রতীক্ষাও এবার তাদের শেষ হলো।

চলতি মৌসুমে প্রিমিয়ার লিগ ও এফএ কাপ জিতে আগেই ঘরোয়া ‘ডাবল’ পূর্ণ করে সিটি। এবার ইউরোপ সেরা হয়ে ‘ট্রেবলের’ স্বপ্নও পূরণ করলো তারা। ইংলিশ ফুটবলে দ্বিতীয় এবং ১৯৯৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের পর প্রথম দল হিসেবে এই অসাধারণ কীর্তি গড়লো তারা। 
তবে, স্নায়ুচাপের কারণেই কি-না, ম্যাচের শুরুতে ডে ব্রুইনে-গ্রিলিশদের পায়ে যেন জড়তা ভর করেছিল। প্রতিপক্ষের সামান্য চ্যালেঞ্জে সিটির খেলোয়াড়দের বল হারানো, তাদের গতিহীন ফুটবল আর কালেভদ্রে ধারহীন আক্রমণগুলো ছিল দৃষ্টিকটু। প্রথম ২৫ মিনিটে ইন্টারই বরং তুলনামূলক উজ্জীবিত ছিল, যদিও নিশ্চিত কোনো সুযোগ এসময়ে তারাও পারেনি তৈরি করতে।

ম্যাচের প্রথম উল্লেখযোগ্য সুযোগ অবশ্য তৈরি করে সিটিই। ডে ব্রুইনের পাস ধরে ক্ষিপ্রতায় ডি-বক্সে ঢুকে দুরূহ কোণ থেকে শট নেন আর্লিং হলান্ড, শরীর দিয়ে কোনোমতে ঠেকিয়ে দেন গোলরক্ষক আন্দ্রে ওনানা।
৩০তম মিনিটে প্রতিপক্ষের ট্যাকলে পায়ে আঘাত পান ডে ব্রুইনে। মাঠেই কিছুক্ষণ চিকিৎসা নিয়ে খেলা শুরু করেন তিনি, তবে তার চোখে-মুখে অস্বস্তির ছাপ ছিল স্পষ্ট। ছয় মিনিট পর একরকম বাধ্য হয়ে উঠে যান তিনি, বদলি নামেন ফিল ফোডেন।

দলের সেরা তারকার এভাবে প্রথমার্ধেই ছিটকে পড়া সিটির জন্য অনেক বড় ধাক্কা। ২০২১ সালের ফাইনালেও চোট পেয়ে পুরোটা সময় খেলতে পারেননি এই বেলজিয়ান মিডফিল্ডার; ম্যাচটি ১-০ গোলে হেরে গিয়েছিল গুয়ার্দিওলার দল।

৬৮তম মিনিটে মুহূর্তের জন্য স্থবির হয়ে পড়ে। আর ওই ফাঁকেই কাক্সিক্ষত গোলটি আদায় করে নেয় সিটি। আকানজির পাস পেয়ে ডান দিক দিয়ে আক্রমণে উঠে শট নেন বের্নার্দো সিলভা। প্রতিপক্ষের গায়ে লেগে বল পেনাল্টি স্পটের কাছে ফাঁকায় চলে যায়, আশেপাশেই ছিলেন ইন্টারের কয়েকজন খেলোয়াড়, কিন্তু কেউ যথেষ্ট রিফ্লেক্স দেখাতে পারেননি। ছুটে গিয়ে বিনা বাধায় জোরাল শটে বল জালে পাঠালেন রদ্রি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া