adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘মহানগর-২’ দেখতে দুইটা কথা মনে রাখবেন

বিনােদন ডেস্ক::

দুইটা কথা মনে রাখবেন,
১. নামটা হলো ওসি হারুন
২. ওসি হারুন কখনো হারে না।

এই সংলাপটা যখন দর্শক হিসেবে দেখি, তখন আনমনেই মাথায় আসে মহানগর ওয়েব সিরিজের কেন্দ্রীয় চরিত্র ওসি হারুন সহজে হারার লোক না। পুলিশেরই আরেকটা দল তাকে থানা থেকে তুলে নিয়ে গিয়ে যতই চাপে ফেলুক, সিস্টেমের জালে ফাঁসানোর চেষ্টা করুক; হারুন ঠিকই বেরিয়ে আসবেন। কিন্তু সেটা কীভাবে?- এমন রহস্যের জন্ম দিয়ে শেষ হওয়া মহানগর-১-এর পর এসেছে সিরিজটির দ্বিতীয় সিজন; মহানগর-২।

এবারের সিজনে বেশ কিছু দৃশ্য কাহিনিকে সমসাময়িক অবস্থার সঙ্গে প্রাসঙ্গিক করে তুলেছে। ঘর বা রাস্তা থেকে সাধারণ মানুষকে তুলে নিয়ে জিজ্ঞাসাবাদ, স্বজনদের দুর্ভোগ, সিনেমার নায়িকাকে মন্ত্রীর তুলে নিয়ে আসার হুমকির দৃশ্যগুলো বেশ চেনা চেনা লাগে।

তবে দ্বিতীয় সিজন দেখার সময় দুইটা কথা ভুলে যাবেন,
১. সব সত্যই সত্য না
২. সব মিথ্যাই মিথ্যা না

মহানগর-২ সিরিজে এই সত্য-মিথ্যার খেলা দেখার আগে চলুন একটা তত্ত্ব বুঝে নেই। তা হলো ‘রশোমন ইফেক্ট’। রশোমন হলো ১৯৫০ সালে আকিরা কুরোসাওয়া নির্মিত একটি জাপানি সিনেমা। ভিন্ন ভিন্ন ব্যক্তি ও পরিস্থিতি বিবেচনায় সত্য-মিথ্যারও যে আলাদা-আলাদা রূপ থাকে, সেটি দেখানোর জন্য এখনো এ সিনেমাটি বিখ্যাত হয়ে আছে।

যুক্তি দিয়ে আপনার কাছে যা সত্য মনে হচ্ছে, আরেকজনের কাছে তা যুক্তি দিয়েই মিথ্যা মনে হতে পারে। রশোমন ইফেক্টটাও সে রকম। চলচ্চিত্রে এ ইফেক্টের প্রয়োগের বেলায় একটি ঘটনা একেক ব্যক্তির বয়ানে একেকভাবে দেখানো হয়। কিন্তু ঘটনার গোড়ায় কী আছে, তা বলা হয় না। ভিন্ন ভিন্ন যুক্তি শুনে সিদ্ধান্ত নেয়ার ভার আসে দর্শকের ওপর। তখন দর্শক নিজে যে যুক্তিটাকে গ্রহণযোগ্য মনে করেন, সেটার ওপর ভিত্তি করেই ওই ঘটনার সত্য-মিথ্যা নির্ধারণ করেন।

মহানগর-২-এ ওসি হারুনকে তুলে এনে জিজ্ঞাসাবাদের সময়ও একেক রকম বয়ান উঠে আসে। একটি জনসভায় বোমা হামলার বিষয়ে হারুনকে জিজ্ঞাসাবাদ করা হয়। উত্তরে বয়ান আসে দুই রকম। একটি বয়ান ওসি হারুনের। তিনি বলেন, হামলার সঙ্গে কারা জড়িত তা তার আগে থেকে জানা ছিল না। তিনি কোনো অপরাধীকে আড়াল করা বা সমর্থন দেননি।

আরেকটি বয়ানে বলা হয়, হারুন জড়িতদের বিষয়ে জানতেন এবং টাকা খেয়ে তা চেপে গেছেন। দ্বিতীয় বয়ানটা আসে হারুনকে জিজ্ঞাসাবাদ করা গোয়েন্দা কর্মকর্তার মুখ থেকে।

দর্শক হিসেবে সিরিজের কেন্দ্রীয় চরিত্র বা নায়ক হারুনের বয়ান একসময় গ্রহণযোগ্য মনে হয়। কারণ, সিরিজের প্রথম সিজনের শেষ দিকে এমন বার্তা দেয়া হয়েছিল যে, ওসি হারুন সমাজের নষ্ট সিস্টেমের বিরুদ্ধে লড়াই করে যাওয়া একটি চরিত্র। আমার সাধারণ দর্শক মন সেটা মাথায় নিয়েই দ্বিতীয় সিজন দেখতে বসেছিল। ফলে হামলার বিষয়ে হারুনের বয়ানের ওপর আনমনেই একটি আস্থা তৈরি হয়।

আবার প্রথম সিজনের বেশির ভাগ অংশজুড়েই দেখানো হয়েছিল ওসি হারুন একজন দুষ্ট প্রকৃতির লোক। তিনি টাকার বিনিময়ে সবকিছুই করতে পারেন। সিরিজের দ্বিতীয় সিজন দেখার সময় হারুনের এমন ‘ইমেজের কথাটাও মাথায় ছিল। ফলে হারুন যে হামলায় জড়িতদের আড়াল করতে পারেন, সে বয়ানকেও সত্য বলে মনে হয়।

এখানে দুইটা কথা মনে রাখবেন,
১. সব সময় পূর্বানুমান করে কাজে নামা ঠিক না
২. বাপেরও বাপ থাকে

সত্য-মিথ্যার খেলায় ওসি হারুন শেষ পর্যন্ত জিতলেন নাকি সিস্টেমের কাছে হারলেন, পরিচালক আশফাক নিপুণ সেটা বিচার করার ভার দর্শকের ওপর ছেড়ে দিয়েছেন। আমার কাছে মনে হয়েছে, ব্যক্তি হারুন জিতলেও সামগ্রিকভাবে বিজয়ী হয়েছে নষ্টদের নিয়ন্ত্রণে থাকা সিস্টেম। সে সিস্টেমের কলকাঠি যিনি নাড়েন তিনি হলেন রজব আলী। আগের পর্বগুলোতে আড়ালে থাকলেও শেষ’দিকে তাকে সামনে হাজির করা হয়েছে। সে চরিত্রে অভিনয় করেছেন কলকাতার অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য।

মহানগর-২-এর কাহিনির শেষটা দেখে মনে হয়েছে চিত্রনাট্যকারের মাথায় তৃতীয় সিজনের প্লট তৈরি আছে। দ্বিতীয় সিজনে ওসি হারুনের খেলা শেষ হয়েছে। তৃতীয় সিজন নির্মিত হলে চিত্রনাট্যকার অনির্বাণকে দিয়ে নতুন খেলা দেখাতে পারেন। সে ক্ষেত্রে ওসি হারুনের জায়গায় দেখা যেতে পারে মলয়কে। প্রথম সিজনে হারুনের সহকারী ছিলেন এই মলয়। দ্বিতীয় সিজনে যার অনুপস্থিতি; সিস্টেমের কাছে হারুনের হারকে সহজ করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2023
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া