adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২৯ এপ্রিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদল আসছে

ডেস্ক রিপাের্ট : রোহিঙ্গাদের দুর্দশা দেখতে আগামী ২৯ এপ্রিল বাংলাদেশে আসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদল। এ সফরের আয়োজন করছে ব্রিটেন, কুয়েত ও পেরু।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এসব তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, এ প্রতিনিধিদলের সফরে সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে রাখাইনে মিয়ানমারের সেনাদের চালানো সহিংসতার চিত্র এবং মানবিক সংকট মোকাবিলায় গৃহীত পদক্ষেপের বিস্তারিত তুলে ধরবে বাংলাদেশ সরকার। একই সঙ্গে রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসন এবং কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে নিরাপত্তা পরিষদের হস্তক্ষেপ কামনা করা হতে পারে।

জানা গেছে, নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্য এবং ১০টি অস্থায়ী সদস্যের সমন্বয়ে গঠিত প্রতিনিধিদলের সদস্যরা ২৯ এপ্রিল ঢাকায় আসার পর ওই দিনই কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। প্রতিনিধিদলের সদস্যরা ৩০ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সরকারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

প্রসঙ্গত, গত বছরের ২৫ আগস্ট থেকে রাখাইনে মিয়ানমারের সেনাদের চালানো জাতিগত নিধনযজ্ঞের মুখে প্রায় ৭ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এর আগে বিভিন্ন সময়ে আরো ৩ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। সব মিলিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গার সংখ্যা এখন ১০ লাখের বেশি।

বাংলাদেশে আশ্রয় নেওয়া এই বিপুল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠীর দুঃখ-দুর্দশা স্বচক্ষে দেখতে গত ৬ এপ্রিল জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যদিও এর আগে বাংলাদেশ ও মিয়ানমার সফরে আসার ব্যাপারে সবুজ সংকেত দেয় জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

উল্লেখ্য, এপ্রিলের জন্য এই পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছেন জাতিসংঘে নিযুক্ত পেরুর রাষ্ট্রদূত গুস্তাভো মেজা-কুয়াদ্রা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া