adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ত্রোপচারে আলাদা হলো তৌফা-তহুরা

BABYনিজস্ব প্রতিবেদক : জোড়া লাগানো অবস্থায় জন্ম নেয়া শিশু তৌফা ও তহুরাকে আলাদা করা হয়েছে। ১ আগস্ট মঙ্গলবার দুপুরে অস্ত্রোপচার শেষে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের শিশু সার্জারি বিভাগের প্রধান আশরাফুল হক কাজল এ কথা জানান। তবে তাদের শারীরিক অবস্থা কেমন জানতে চাইলে তিনি কিছুই বলেননি।

আলাদা করার পর শিশু দুটিকে দুটো অপারেশন থিয়েটারে রেখে কাজ করছেন শল্য চিকিৎসকরা। পুরো প্রক্রিয়া শেষ করতে আরও চার ঘণ্টার মতো সময় লাগতে পারে বলে চিকিৎসকরা জানান। শিশু দুটোর অস্ত্রোপচারে বিভিন্ন বিভাগের ১৬ জন সার্জন যুক্ত ছিলেন।

এর আগে অস্ত্রোপচারের জন্য সকাল আটটার দিকে তৌফা ও তহুরাকে অস্ত্রোপচার কক্ষে নেয়া হয়। সকাল পৌনে ১০টার দিকে শুরু হয় অস্ত্রোপচার।

অস্ত্রোপচারে অংশ নেয়া চিকিৎসক আব্দুল হানিফ সাংবাদিকদের জানান, দুই শিশুর স্পাইনাল কর্ড, মেরুদণ্ড, পায়খানার রাস্তা ও প্রস্রাবের রাস্তা আলাদা করা হয়েছে।

২০১৬ সালের ২৯ সেপ্টেম্বর গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় রাজ মিয়া ও সাহিদা আক্তার দম্পতির ঘরে জন্ম নেয় এই জোড়া শিশু। পিঠের কাছ থেকে কোমরের নিচ পর্যন্ত পরস্পরের সঙ্গে সংযুক্ত ছিল তারা। দুজনের পায়খানার রাস্তা একটি থাকলেও মাথা-হাত-পা ছিল আলাদা।

গত বছরের ৭ অক্টোবর নয় দিন বয়সে জোড়া শিশু দুটিকে চিকিৎসার জন্য ঢামেক হাসপাতালে নিয়ে এলে তাদেরকে ভর্তি রাখা হয়। পরবর্তীতে মেডিকেল বোর্ড গঠন করে জোড়া শিশু দুটির প্রাথমিক চিকিৎসা শুরু করা হয়। তখন ছোট একটি অপারেশনের মাধ্যমে তাদের পায়খানার রাস্তা আলাদা করে দেয়া হয়।

শিশু দুটির রক্তে সেপটিসেমিয়া ও ওজন ছিল সাড়ে ৪ কেজি, যা অস্ত্রোপচারের জন্য উপযুক্ত ছিল না। এখন জোড়া শিশু ২টির ওজন ১০ কেজি। তাদেরকে অস্ত্রোপচারের জন্য উপযুক্ত করে তোলা হয় বলে চিকিৎসকরা জানিয়েছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া