adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিডিপিতে নারীর গৃহস্থালি কাজ যোগের নির্দেশ প্রধানমন্ত্রীর

ডেস্ক রিপাের্ট: বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) নারীর অস্বীকৃত ও অমূল্যায়িত গৃহস্থালি ও সেবামূলক কাজ যোগ করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, গৃহস্থালী কাজটা এমন মেয়েদের ছুটি নাই, বেতন নাই, বোনাস নাই, বিশ্রাম নাই।

মঙ্গলবার (১১ এপ্রিল) অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন বলে জানান পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

এর আগে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, অর্থনীতিতে ঘরের কাজ বা গৃহস্থালী কাজের অবদান স্বীকার করতে হবে। নারীদের কাজের অবদান নির্ণয়ের জন্য বিআইডিএস’কে নির্দেশনা দেওয়া হয়েছে। এটা করা গেলে আমাদের জিডিপি আরও বাড়বে। আগামী অর্থবছরের বাজেটে হবে না। কিন্তু তারপরের বাজেট থেকে নারীদের অবদান হিসাব করে জিডিপি প্রবৃদ্ধির হিসাব ধরা হবে।

বর্তমান রেমিট্যান্স বেড়ে যাওয়ার উল্লাসিত না হয়ে সতর্ক হওয়ার নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, রোজা ও ঈদের কারণে এখন রেমিট্যান্স বেড়েছে। তবে আগামীতে এই ধারা থাকবে না। পরে কোরবানির ঈদে হয়তো আবারও বাড়তে পারে।

প্রধানমন্ত্রী বলেন, হাওরে আর সড়ক হবে না, উড়াল সড়ক হবে। তবে আধা হাওরে (অর্ধেক পানি, অর্ধেক স্থল) সড়ক হতে হবে। পানির চাপে সড়ক ভেঙে যায়। যেখানে পানির চাপ বেশি সেখানে কালভার্ট নির্মাণ করতে হবে। প্রধানমন্ত্রী স্লুইস গেট নিয়ে বিরক্তি প্রকাশ করেছেন বলে মন্ত্রী জানান।

প্রকল্পে বেশি পরামর্শক না নেওয়ার অনুশাসন দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি অনুমোদন দেওয়া একটি প্রকল্পে একজনের বেশি পরামর্শক না নেওয়ার নির্দেশনা দিয়েছেন।

পাশাপাশি ব্লু ইকোনমির সম্ভাবনা দ্রুত কাজে লাগাতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। কারিগরি শিক্ষায় বিভিন্ন শিশু পল্লীর এতিম শিশুদের অগ্রাধিকার ভিত্তিতে অন্তর্ভুক্ত করার নির্দেশনাও দেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2023
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া