adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২১ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

image_65027_0কুমিল্লা: অবশেষে প্রায় ২১ ঘণ্টা পর চট্টগ্রামের সাথে সব ক’টি রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।
রোববার রাতে কুমিল্লার বুড়িচংয়ে লাইনচ্যুত হওয়া ঢাকাগামী মহানগর গোধূলী এক্সপ্রেস ট্রেনটির উদ্ধার ও ক্ষতিগ্রস্ত লাইন মেরামতের কাজ শেষে সোমবার বিকেল সাড়ে ৪টায় ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

তবে রেলওয়ে কুমিল্লা অঞ্চলের সহকারী নির্বাহী প্রকৌশলী মো. ইরফানুল ইসলাম জানান, ট্রেন যোগাযোগ স্বাভাবিক করতে ক্ষতিগ্রস্ত রেললাইনের কাজ দ্রুত শেষ করা হলেও এখন পর্যন্ত একটি কোচ (বগি) উদ্ধার করা বাকি রয়েছে।
গত রোববার রাত ১০টায় আখাউড়া ও লাকসাম জংশন থেকে দু’টি উদ্ধরকারী ট্রেন ঘটনা স্থলে পৌঁছে উদ্ধার অন্তত: সাড়ে ২০ ঘণ্টা চেষ্টা চালিয়ে রেল চলাচল স্বাভাবিক করতে সক্ষম হয়।
এর আগে সোমবার বিকেল নাগাদ লাইন মেরামত শেষে ট্রেন চলাচল স্বাভাবিক হতে পারে বলে আশা প্রকাশ করেন রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিন্টেন্ডেন্ট মো. মিয়াজাহান।
এ ঘটনায় রোববার রাত পৌনে ৮টা থেকে চট্টগ্রামের সাথে ঢাকা, সিলেট ও ময়মনসিংহের রেল যোগাযোগ বন্ধ ছিলো।
রোববার রাত পৌনে ৮টায় ঢাকা-চট্টগ্রাম রেললাইনে কুমিল্লার বুড়িচং উপজেলার রাজাপুর ও শশীদল রেলস্টেশনের মাঝামাঝি স্থান সিন্দুরিয়া ব্রিজ এলাকায় অবরোধকারীরা রেললাইনের ফিসপ্লেট খুলে ফেললে চট্টগ্রাম থেকে ছেড়েআসা ঢাকাগামী মহানগর গৌধুলী এক্সপ্রেস ট্রেনটির ইঞ্জিন ও ৪টি বগি লাইনচ্যুত হয়। এতে ট্রেন চালকসহ শতাধিক যাত্রী আহত হয়েছে।
দুর্ঘটানার পর বিজিবি, র‌্যাব, পুলিশ, রেল পুলিশ ও স্থানীয় লোকজন দুর্ঘটনা স্থলে পৌঁছে আহত যাত্রীদের উদ্ধার করে। আহতদের কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়।
আহতদের কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। দুর্বৃত্তরা রেল লাইনের প্রায় ২শ’ ফিট ফিসপ্লেট ও ক্লিপ খুলে ফেলায় এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় চট্টগ্রামের সাথে ঢাকা ও সিলেটের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

এ দুর্ঘটনার ফলে চট্টগ্রামগামী সুবর্ণা আখাউড়ায়, সিলেটগামী উদয়ন ফেনীতে, চট্টগ্রাম থেকে ময়মনসিংহগামী নাসিরাবাদ লাকসামে এবং সিলেটগামী জালালাবাদ এক্সপ্রেস ট্রেনটি কুমিল্লায় আটকা পড়েছে।  এছাড়া সোমবার মহানগর প্রভাত ট্রেনের যাত্রা বাতিল করা হয়।
দুর্ঘটনার পর পরই দ্রুত ঘটনা স্থল পরিদর্শনে যান রেলমন্ত্রী মুজিবুল হক এমপি, সাবেক আইনমন্ত্রী ও বুড়িচং-বি-পাড়া আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু, কুমিল্লা জেলা প্রশাসক ও পুলিশ সুপার এবং রেলের পূর্বাঞ্চলের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
এ দুর্ঘটনার ফলে দায়িত্ব অবহেলার অভিযোগে কুমিল্লার লাকসাম জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহিদুল্লাহকে সাময়িক বরখাস্তের নির্দেশ দেন রেল মন্ত্রী।
এঘটনায় জিআরপির ডিআইজি সোহরাব হোসেনের বিরুদ্ধেও দায়িত্ব অবহেলার অভিযোগ আনেন রেল মন্ত্রী। তিনি বলেন, তদন্তু সাপেক্ষে ডিআইজির বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। মন্ত্রী জানান, এঘটনায় একটি তদন্ত কমিটি গঠনেরও নির্দেশ দেয়া হয়েছে সংশ্লিষ্টদের।
রেলমন্ত্রী এ দুর্ঘটনাকে একটি পরিকল্পিত ও নাশকতা মূলক কর্মকাণ্ড বলে উল্লেখ করে বলেন, জামায়াত শিবির ও বিএনপি এ ঘটনা ঘটিয়েছে। ১৯৭১ সালেও এরা ত্রিশলাখ বাঙালিকে হত্যা করেছিলো। এখনও এরা বিএনপির ঘাড়ে চেপে নাশকতা চালিয়ে যাচ্ছে।
মন্ত্রী হরতাল অবরোধের নামে এধরনের নাশকতামূলক কর্মকাণ্ড থেকে থেকে বেড়িয়ে এসে গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচনে অংশ নেয়ার জন্য বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়ার প্রতি আহ্বান জানান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া