adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রামেক হাসপাতাল – ভুল গ্র“পের রক্তে প্রাণ গেলো রোগীর!

 

 

 

 

 

 

 

ডেস্ক রিপোর্ট : রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে এবার ভুল গ্র“পের রক্ত দেওয়ায় সোহেল রানা (৩৫) নামের এক যুবকের মৃত্যুর অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার বিকেলে হাসপাতালের ১৬ নম্বর ওয়ার্ডে চিকিতসাধীন অবস্থায় তিনি মারা যান। সোহেল রানা নগরীর সাগরপাড়া-বেলদারপাড়া এলাকার নাসির উদ্দিনের ছেলে। 

এ ঘটনায় রোগীর স্বজনদের রোষানলে পড়ে কর্তব্যরত ইন্টার্ন ডাক্তাররা ওয়ার্ড ছেড়ে পালিয়ে যান। সোহেল রানার রড় ভাই আমিনুল ইসলাম সাংবাদিকদের জানান, অসুস্থ সোহেল রানাকে বৃহস্পতিবার সকালে রামেক হাসপাতালের ১৬ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়। রোগীর রক্ত প্রয়োজন হলে চিকিতসকরা রক্তের গ্র“প পরীক্ষা করে ‘ও’ পজেটিভ রক্ত আনার জন্য হাসপাতালের ব্লাড ব্যাংকে পাঠান। 
কিন্তু ব্লাড ব্যাংক থেকে ‘ও’ পজেটিভ রক্তের পরিবর্তে ‘এ’ পজেটিভ রক্ত সরবরাহ করা হয়। রোগীর স্বজনরা ওই রক্ত এনে ওয়ার্ডে কর্তব্যরত ইন্টার্নি ডাক্তারকে দিলে ওই ডাক্তার রক্তের গ্র“প না দেখেই সোহেল রানার শরীরে রক্ত পুশ করে দেন। ভুল গ্র“পের রক্ত শরিরে প্রবেশ করানোর সময় থেকেই রোগীর মধ্যে অস্থিরতা দেখা দেয়। রক্ত দেওয়া শেষ হওয়ার কিছুক্ষণ পরই সোহেল রানা মৃত্যুর কোলে ঢলে পড়েন। 
তবে হাসপাতালের ১৬ নম্বর ওয়ার্ড ইনচার্জ ও চিকিতসক নেতা ডা. মাহবুবুর রহমান খান বাদশাহ দাবি করেন, ভর্তির সময়ই রোগীর অবস্থা খারাপ ছিলো। তার বমি ও মলের সাথে রক্ত যাচ্ছিল। পাশাপাশি রোগীর ইন্টারন্যাল ব্লিডিংও হচ্ছিল।]চিকিতসকদের পক্ষ থেকে তার অবস্থার উন্নতির জন্য যথাসাধ্য চেষ্টা করা হয়েছে। ভুল গ্র“পের রক্ত পুশ করার কারণে রোগীর   হয়েছে এমন অভিযোগ সত্য নয়।  শরীরে ভুল রক্ত তাতক্ষণিকভাবে মৃত্যুর আশংকা থাকে না।
 অপরদিকে রাতে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন জানান, বিষয়টি তার জানা নেই। তবে এমনটি ঘটে থাকলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।
উল্লেখ্য, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিতসায় অবহেলাসহ নানা কারণে প্রায়শই রোগীদের মৃত্যুর ঘটনা ঘটছে। অব্যাহতভাবে এমনসব ঘটনা ঘটতে থাকায় হাসপাতালে মৃত্যুর মিছিল যেনো থামছেই না। 
এরই মধ্যে গত ৪ মে রোববার হাসপাতালের ব্লাড ব্যাংকের অবহেলায় সময়মত রক্ত না পেয়ে ট্রেনেকাটা অজ্ঞাতপরিচয় এক যুবক মারা যান। ওই দিন বিকেলে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের ৫নং ওয়ার্ডে এ ঘটনা ঘটে। এর আগে গত ২১ এপ্রিল হাসপাতালে সময়মত অক্সিজেন না পেয়ে রাজশাহী জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কর্মচারী শহীদুল ইসলাম (৪৫) মারা যান।
কিন্তু একের পর এক এমন ঘটনা ঘটে চললেও এখন পর্যন্ত কোনো তদন্ত কমিটি গঠন করা  হয়নি হাসপাতালে। বাংলানিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া