adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুমিল্লা ভিক্টােরিয়ান্সের ঘরে বিপিএলের চতুর্থ শিরোপা

নিজস্ব প্রতিবেদক: প্রথমবারের মতো শিরোপা জয়ের হাতছানি ছিল সিলেটের সামনে। কুমিল্লার সামনে টার্গেটও দিয়েছিল ১৭৬ রানের। টি-টোয়েন্টিতে যেটিকে মোটামুটি বড়সড় টার্গেটই বলা যেতে পারে। সেই টার্গেট ৪ বল বাকি থাকতে ৭ উইকেট হাতে নিয়েই সহজে পার করে কুমিল্লা।

অথচ ১৭তম ওভার পর্যন্তও ম্যাচ সিলেটের দিকেই হেলে ছিল। কিন্তু ক্যারিবিয়ান পাওয়ার ক্রিকেটের কাছে নতি শিকার করতে হয় সিলেটের বোলার রুবেলকে। এক ওভারে ২৩ রান দিয়ে ম্যাচ সিলেটের থেকে অনেক দূরেই ঠেলে দেন এই বোলার। টি-টোয়েন্টির সাথে বেমানান ক্রিকেট খেলে ৩৯ বলে ৩৯ রান করা জনসন চার্লস খোলস থেকে বেরিয়ে এসে চার-ছয়ের ফুলঝুরি ছোটাতে থাকেন। যদিও শুরুটা করেছিলেন ব্রিটিশ অলরাউন্ডার মঈন আলী। শেষ পর্যন্ত ৫২ বলে ৭৯ রানে অপরাজিত থাকেন চার্লস। মঈন আলী করেন ১৭ বলে ২৫ রান।

এর আগে, ১৭৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে লিটন দাস দেখে শুনে শুরু করেন। যদিও প্রথম ওভারে বাউন্ডারির দেখা পান এই ব্যাটার। রুবেলের করা তৃতীয় বল থার্ডম্যান অঞ্চলে ঠেলে দিয়ে চার আদায় করে নেন লিটন। কুমিল্লা রুবেলের করা প্রথম ওভার থেকে আদায় করে নেয় ৫ রান।

দ্বিতীয় ওভারে সিলেটের পক্ষে তানজিম সাকিব আসতেই হাত খুলে মারতে থাকেন কুমিল্লার দুই ব্যাটার লিটন এবং নারিন। সাকিবের করা প্রথম বল ব্যাটের আলতো ছোঁয়ায় ডিপ স্কয়ারের উপর দিয়ে ছয় আদায় করে নেন লিটন। পরের বলে কভার দিয়ে চার হাঁকান লিটন। প্রান্ত বদল করে নারিনকে আনতেই এই ব্যাটারও টানা দুই বলে চার ও ছয় হাঁকান সাকিবকে। এই ওভার থেকে কুমিল্লা আদায় করে নেয় ২১ রান।

দুর্দান্ত প্রথম ওভার করা রুবেলকে আবারও ফেরাতেই সাফল্য পায় সিলেট। এই পেসার দুর্দান্ত গতির সাথে বাউন্সে ফেরান ৫ বল থেকে ১০ রান করা আক্রমণাত্মক নারিনকে। তিনে নামেন কুমিল্লার অধিনায়ক ইমরুল কায়েস। এসেই সিঙেল নেন তিনি। রুবেলের করা ওভারের শেষ বলে লিটন অসাধারণ সুন্দর এক শটে চার আদায় করে নেন।

কুমিল্লাকে চাপে ফেলতে চতুর্থ ওভারেই স্পিনার জর্জ লিন্ডেকে নিয়ে আসেন সিলেট অধিনায়ক মাশরাফী। এই প্রোটিয়ান স্পিনারও আস্থার প্রতিদান দেন প্রথম বলেই কুমিল্লার অধিনায়ক ইমরুলের উইকেট তুলে নিয়ে। কিছুটা টেনে দেয়া বল ইমরুল লং অনের উপর দিয়ে উড়িয়ে মারতে গিয়ে ২ রান করে পেরেরার হাতে ধরা দেন। চারে ব্যাটিং করতে নামেন জনসন চার্লস। লিন্ডের করা ওভার থেকে এক রানও নিতে পারেননি এই ব্যাটার।

শেষ পর্যন্ত ৩৯ বলে ৫৫ রান করে থামেন লিটন দাস। ৫৫ রানের ইনিংসে ৭টি চার ও একটি ছক্কার মার মেরেছেন তিনি।

ক্রিজে নতুন ব্যাটার হিসেবে আসেন মইন আলি। কিন্তু আসল কাজটা সারেন চার্লস। ধীর লয়ে শুরু করে সেট হন। এরপর কঠিন সমীকরণের সময় একের পর এক বাউন্ডারি, ওভার বাউন্ডারি মেরে সিলেটের প্রথম শিরোপা স্বপ্ন ধূলিস্যাৎ করে দেন তিনি।

এর আগে, টসে হেরে ব্যাট করতে নেমে আগ্রাসী ব্যাটিং করতে থাকেন সিলেটের ওপেনার নাজমুল শান্ত। ইনিংসের প্রথম ওভারে আন্দ্রে রাসেলের বলে তিনটি চার মারেন শান্ত। এরপর ওভারের শেষ বলে ওভার থ্রো থেকে আরও ৫ রান পায় সিলেট। প্রথম ওভারে ১৮ রান সংগ্রহ করে সিলেট।

ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলেই কুমিল্লাকে সাফল্য এনে দেন স্পিনার তানভির ইসলাম। দলীয় ১৮ রানে ২ বলে ০ রান করে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান তৌহিদ হৃদয়। এরপর ক্রিজে আসেন শেষ কয়েক ম্যাচে ওয়ান ডাউন ব্যাটসম্যান হয়ে ওঠা অধিনায়ক মাশরাফী। এই ওভার থেকে মাত্র ২ রান সংগ্রহ করে সিলেট।

এরপর ইনিংসের তৃতীয় ওভারে ফের বোলিংয়ে আসেন রাসেল। ওভারের দ্বিতীয় বলে চার মারেন শান্ত। ওভারের শেষ বলে উড়িয়ে মারতে গিয়ে কায়েসের হাতে ধরা পড়েন মাশরাফী। দলীয় ২৬ রানে ৪ বলে ১ রান করে ফিরে যান মাশরাফী।

মাশরাফীর বিদায়ের পর ক্রিজে আসেন মুশফিকুর রহিম। মুশফিককে সাথে নিয়ে বড় সংগ্রহের দিকে আগাতে থাকেন শান্ত। কিন্তু দলীয় ১০৫ রানে মইন আলির বলে বোল্ড হয়ে যান শান্ত। করেন ৯টি চার আর ১টা ছক্কায় ৪৫ বলে ৬৪ রান। এরপর রাইয়ার্ন বার্ল মোস্তাফিজের বলে মোসাদ্দেকের কাছে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান। করেন ১১ বলে ১৩ রান।

এরপর ক্রিজে আসেন থিসারা পেরেরা। রানের খাতা খোলার আগেই নারিনের বলে বোল্ড হয়ে যান তিনি। লিন্ডেও ৬ বলে ৯ রান করে লিটনের কাছে ক্যাচ দিয়ে ফেরেন। টুর্নামেন্টে ছন্দে থাকা জাকির ১ রান করেই রান আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন। মঈন আলির দারুণ এক থ্রোতে রান আউট হন তিনি। তবে এদিন জেনে নিজেকে খুঁজে পেয়েছেন মুশফিকুর রহিম। ৪৮ বলে অপরাজিত ৭৪ রানের অনবদ্য এক ইনিংস উপহার দেন সিলেট স্ট্রাইকার্সকে। ৩টি ছক্কা এবং ৫টি বাউন্ডারির সাহায্যে এ রান করেন তিনি। শুরুতে শান্ত আর শেষে মুশফিক- এর ওপরই দাঁড়িয়ে লড়াইয়ের পুঁজি পায় সিলেট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া