adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বলের গতি ঘণ্টায় ১৬০ কিমি হলে কী হয়, এবার টের পেলেন শোয়েব আখতার

স্পোর্টস ডেস্ক: পাকিস্তানের সাবেক ক্রিকেটার শোয়েব আখতার তার ফাস্ট বোলিংয়ের জন্য পরিচিত। শোয়েব আখতার তার ক্যারিয়ারে ঘণ্টায় ১৬১ কিলোমিটার গতিতে বোলিং করে রেকর্ড গড়েছিলেন। এই রেকর্ড এখনও কেউ ভাঙতে পারেননি। শোয়েব আখতার ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ নামেও পরিচিত। তার উদাহরণ ক্রিকেট বিশ্বের উদীয়মান ফাস্ট বোলারদের দেওয়া হয় যারা ফাস্ট বোলিং শিল্প শিখতে চান। টিম ইন্ডিয়াতে উমরান মালিকের উত্থানের সঙ্গে সঙ্গে ভারতে অতিরিক্ত ফাস্ট বোলারদের উপর মনোযোগও দ্রুত বেড়েছে।

টুইটারে একটি ভিডিও পোস্ট করেছেন শোয়েব আখতার। এতে তাকে দ্রুত ইয়র্কার বলে ব্যাটসম্যানদের বোলিং করতে দেখা যাচ্ছে। এরপর ভিডিওর দ্বিতীয় অংশে আখতারকে বোলিং মেশিনের সঙ্গে দেখা যায়। এটিতে, তিনি ১০০ মাইল প্রতি ঘণ্টায় (১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায়) বলের মুখোমুখি হতে কেমন লাগে তা বর্ণনা করেছেন। – হিন্দুস্তানটাইমস

আমরা আপনাকে বলি যে এক সময় অস্ট্রেলিয়ার ব্রেট লি এবং শোয়েব আখতারের মধ্যে ফাস্ট বোলিংয়ের জন্য একটি বড় প্রতিযোগিতা ছিল। ব্রেট লির ক্যারিয়ারের দ্রুততম ডেলিভারি ছিল ১৬০.৮ কিমি প্রতি ঘণ্টা যা তিনি ২০০৫ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে করেছিলেন। যেখানে, শোয়েব আখতার দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ২০০৩ সালের ক্রিকেট বিশ্বকাপের সময় একটি ওডিআই ম্যাচে ইংল্যান্ডের ওপেনার নিক নাইটকে ১৬১.৩ কিমি প্রতি ঘণ্টা (১০০.২ মাইল প্রতি ঘণ্টায়) ডেলিভারি করেছিলেন।

মজার ব্যাপার হল, ক্রিকেট ইতিহাসে সবচেয়ে দ্রুততম ডেলিভারি করার রেকর্ড শোয়েব আখতারের নামেই রয়েছে। তিনি দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ২০০৩ সালে ক্রিকেট বিশ্বকাপ চলাকালীন একটি ওডিআই ম্যাচে ইংল্যান্ডের ওপেনার নিক নাইটকে ১৬১.৩ কিমি/ঘন্টা (১০০.২ মাইল) গতিতে বল করেছিলেন। এটি ছিল তার প্রথম ওভারের শেষ বল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2023
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া