adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিনেমা-সিরিজে দ্বিতীয় এলিজাবেথের জীবন

আন্তর্জাতিক ডেস্ক: ইতিহাসের দ্বিতীয় দীর্ঘ মেয়াদী সম্রাজ্ঞী বলা হচ্ছে রানি দ্বিতীয় এলিজাবেথকে। বৃহস্পতিবার ৯৬ বছর বয়সে তার জীবনাবসান হয়। এরমধ্যে ৭০ বছর তিনি রাজত্বই করেছেন।

১৯২৬ সালের ২১ এপ্রিল লন্ডনের মেফেয়ারে এলিজাবেথ আলেকজান্দ্রা মেরি উইন্ডসরের জন্মগ্রহণ করেন। ১৯৫২ সালে ব্রিটেনের সিংহাসনে আরোহণ করেন তিনি। খুব কম লোকই ভাবতে পেরেছিলেন যে তিনি রানি হবেন। কিন্তু ১৯৩৬ সালের ডিসেম্বরে তার চাচা এডওয়ার্ড অষ্টম দুইবার তালাকপ্রাপ্ত আমেরিকান ওয়ালিস সিম্পসনকে বিয়ে করার জন্য সিংহাসন ত্যাগ করেন।

এলিজাবেথের বাবা রাজা ষষ্ঠ জর্জ ১০ বছর বয়সে সিংহাসনে বসেন। তিন বছরের মধ্যে ব্রিটেন নাৎসি জার্মানির সঙ্গে যুদ্ধে লিপ্ত হয়। এলিজাবেথ এবং তার ছোট বোন, প্রিন্সেস মার্গারেট যুদ্ধকালীন বেশিরভাগ সময় উইন্ডসর ক্যাসেলে কাটিয়েছিলেন যখন তাদের বাবা-মা তাদের কানাডায় সরিয়ে নেয়ার পরামর্শ প্রত্যাখ্যান করেছিলেন।

১৯৪৭ সালের ২০ নভেম্বর ওয়েস্টমিনস্টার অ্যাবেতে প্রিন্স ফিলিপকে বিয়ে করেন এবং ফিলিপ এডিনবার্গের ডিউক উপাধি লাভ করেন।

রানির ঘটনাবহুল জীবনের নানা অধ্যায় গল্পের আকারে বার বার উঠে এসেছে রূপালি পর্দায়। শুধু সিনেমায় নয়, টিভি সিরিজ থেকে শুরু করে হাল সময়ের ওয়েব সিরিজেও তার জীবন উঠে এসেছে দারুণ ভাবে। দেখে নেয়া যাক রানির জীবন নিয়ে সেই সব ছবি এবং সিরিজের কথা:

দ্য ক্যুইন
পর্দায় একাধিক বার ব্রিটেনের রানির চরিত্রে অভিনয় করেছেন হেলেন মিরন। তবে ২০০৬ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের জীবনীচিত্রে তার ভূমিকায় অভিনয় করে অস্কার জিতে নিয়েছিলেন হেলেন।

দ্য কিংস স্পিচ
রাজা ষষ্ঠ জর্জের জীবনকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে অস্কারজয়ী এই ছবির গল্প। রানি দ্বিতীয় এলিজাবেথের শৈশব কেমন ছিল, এই ছবি দেখে তা জানতে পারবেন।

দ্য ম্যাজেস্টিক লাইফ অফ এলিজাবেথ টু
রানির শৈশব থেকে তার রাজত্বকাল— এই তথ্যচিত্রে তার জীবনের সব অধ্যায় সম্পর্কেই আগ্রহীদের কৌতুহল মিটবে। তার সঙ্গেই আছে বিশেষজ্ঞদের সাক্ষাৎকার।

প্রিন্স ফিলিপ: অ্যান এক্সট্রা অর্ডিনারি লাইফ
প্রিন্স ফিলিপের জীবনকে কেন্দ্র করে তৈরি ছবিটি। সেখানে রানি সম্পর্কেও নানা তথ্য মিলেছে।

এলিজাবেথ অ্যান্ড মার্গারেট: লাভ অ্যান্ড লয়্য়ালটি
রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে তার বোন মার্গারেটের সম্পর্ক কেমন ছিল জানতে চান? তবে দেখে নিতে পারেন এই তথ্যচিত্র।

আউয়ার কুইন অ্যাট ওয়ার
রানিকে নিয়ে এটি একটি ডকুফিল্ম। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় রানি ছিলেন তরুণী। সেই সময়ে তিনি কীভাবে যুক্ত ছিলেন, তার ভূমিকা কী ছিলো- এটি নিয়েই এই ডকুফিল্ম।

দ্য রয়্যাল হাউস অব উইন্ডসর
রাজপরিবারের ১০০ বছরের ইতিহাস ছ’টি এপিসোডে ভাগ করে দেখানো হয়েছে। পৃথিবীর মানুষের কাছে এটি ব্যাপক গ্রহণযোগ্যতা পেয়েছে।

দ্য ক্রাউন
সাম্প্রতিক কালে নেটফ্লিক্সের এই সিরিজ নিয়ে কম চর্চা হয়নি। রানি দ্বিতীয় এলিজাবেথের জীবন সুকৌশলে তুলে ধরা হয়েছে এই সিরিজে। বলা হয়, এই সময়ের সবচেয়ে বেশি দেখা সিরিজগুলোর একটি ‘দ্য ক্রাউন’। সূত্র, চ্যানেলআই

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া