adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের ছবিতে বহু বছর ধরে কাজ করার ইচ্ছে: স্বস্তিকা

বিনােদন ডেস্ক: স্বস্তিকা মুখার্জি। পশ্চিমবঙ্গের অভিনেত্রী। নিজের শর্তে বাঁচেন তিনি। কোনো বিতর্কই তাঁকে ছুঁতে পারেনি। চল্লিশোর্ধ এ অভিনেত্রী যে কোনো পোশাকে আত্মবিশ্বাসী। সম্প্রতি এ অভিনেত্রী চুক্তিবদ্ধ হয়েছেন বাংলাদেশের সিনেমা ‘ওয়ান ইলেভেন’-এ। হুমায়ুন কবির বিশ্বাসের গল্পে সিনেমাটি নির্মাণ করছেন কামরুল হোসেন রিফাত। এ সিনেমা ও অন্যান্য প্রসঙ্গে কথা বলেছেন তিনি–

কেমন আছেন এখন?
ভালো আছি। সেপ্টেম্বরের শুরুতে আমার একটা সার্জারি হয়েছিল। তারপর আমি এক মাস বাড়িতে বিশ্রাম নিয়েছি। বাসায় থাকলে বেডরেস্ট তো আর হয় না, হয় হোমরেস্ট। যা হোক, আমি এখন একদম ঠিকঠাক।

সম্প্রতি বাংলাদেশের সিনেমা ‘ওয়ান ইলেভেন’-এ কাজের জন্য চুক্তি করেছেন। এ সিনেমায় সম্মতি দেওয়ার পেছনে বিশেষ কারণ রয়েছে কি?

বাংলাদেশ। আমরা বলি ওপার বাংলা; সেখানে কাজের ইচ্ছে বহু বছর ধরে। ২০০৮ সালে প্রথম ঢাকায় গিয়েছিলাম, একটি সিনেমার কাজে। এরপর বহু পরিচালক-প্রযোজকের সঙ্গে কথা হয়েছে, চিত্রনাট্য আদান-প্রদান হয়েছে, কিন্তু ব্যাটে-বলে হয়নি। এ সিনেমার নির্মাতা ওয়ান ইলেভেনের গল্প পাঠিয়েছিলেন ২০২১ সালে। কভিডের সময় প্রথম গল্পটা পড়ি। এরপর চরিত্র নিয়ে আলোচনা হয়েছে, জুম কলে অনেক মিটিং করেছি এবং একরকম মুগ্ধতা তৈরি হয়েছে পুরো গল্প, ওনারা যেভাবে শুটিং করতে চান, পুরো বিষয়টার সঙ্গে। সেই মুগ্ধতা থেকেই কাজটা করতে চাওয়া।

চলচ্চিত্রটি মিস্ট্রি থ্রিলার নাকি পলিটিক্যাল থ্রিলার?
আমাদের জীবন রাজনীতি এবং রহস্যের বাইরে নয়। সকালবেলা ঘুম থেকে উঠে মনে হয় না বুঝতে পারি যে আমাদের দিনটা কীভাবে কাটবে বা কাজের ক্ষেত্রে, আমার প্রফেশনের ক্ষেত্রেও, শুটিংয়ে দুপুরবেলা ঠিক জানি না সন্ধ্যেবেলা সিনগুলো কী রকম যাবে। রহস্য আমাদের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়েই থাকে সর্বদাই এবং সেটা ছবির ক্ষেত্রে হোক বা গল্পের ক্ষেত্রে হোক। না জানাটার মধ্যে একটা আনন্দ আছে, সেজন্য আপনারা যখন ‘ওয়ান ইলেভেন’ ছবিটা বড় পর্দায় দেখবেন, তখন বিষয়টি আরও ভালো করে বুঝতে পারবেন। আমি আপাতত এটুকুই বলব যে সব মিশে আছে আমাদের জীবনের মতো।

কিছুদিন আগে নেটফ্লিক্সের ‘কলা’ ওয়েব সিরিজে ধূসর চরিত্রে অভিনয় করে সবাইকে চমকে দিয়েছিলেন, এবারও কি…
নিঃসন্দেহে। আমি গৎবাঁধা কোনো চরিত্রে কাজ করব না। আর যেসব চরিত্রে আমাকে দর্শক দেখে ফেলেছে, তেমন চরিত্রেও কাজ করব না। কারণ, আমি একদম নিজেকে রিপিট করতে চাই না। সব সময় নতুনভাবে দর্শকের সামনে আসি। হোক তা নতুন চরিত্র, হোক সাজপোশাক, চেহারা হোক। 

বাংলাদেশের গুণী অভিনেতা আফজাল হোসেন এ সিনেমায় অভিনয় করছেন…
আমি বাংলাদেশের অভিনেতা-অভিনেত্রীদের বিশাল ভক্ত। আমি তাদের, প্রায় অনেকেরই কাজ ফলো করি, ওটিটি প্ল্যাটফর্মে হোক বা এখানে কলকাতায় যে ছবিগুলো রিলিজ করে, সেগুলো দেখার জন্য উদগ্রীব হয়ে বসে থাকি। আফজাল হোসেনের সঙ্গে কাজ করাটাও একটি খুব বড় পাওনা।

বলিউডের সিনেমা বা ওয়েব সিরিজে দক্ষ নির্মাতাদের সঙ্গে কাজ করছেন। সেক্ষেত্রে নতুন নতুন নির্মাতার ওপর কতটা আস্থা রাখছেন?

আমার ২৩ বছরের অভিনয় জীবনে সবচেয়ে বেশি নতুন পরিচালক, নতুন প্রযোজকের সঙ্গে কাজ করেছি। পরিচালকদেরও প্রথম ছবি এবং আমারও তাদের সঙ্গে প্রথম ছবি। এ রকম অনেক পরিচালক আছেন। দেখুন সব প্রফেশনে সবারই একটা প্রথম দিন থাকে। আমারও ছিল, আমার জীবনেও একটা প্রথম দিন ছিল, একটা প্রথম কাজ ছিল। কামরুল ইসলাম রিফাতের এটি প্রথম কাজ। আশা করছি, আমরা কাজটি ভালোভাবে শেষ করতে পারব।- সমকাল থেকে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2023
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া