adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জার্মানির আশা শিগগিরি রাশিয়া গ্যাস সরবরাহ শুরু করবে

আন্তর্জাতিক ডেস্ক : জার্মানির অর্থমন্ত্রী ও ভাইস চ্যান্সেলর রবার্ট হাবেক বলেছেন, নর্ড স্ট্রিম ওয়ান পাইপলাইনের মাধ্যমে রাশিয়া শিগগিরি আবার গ্যাস সরবরাহ শুরু করবে বলে তিনি আশা করছেন।

গতকাল (সোমবার) রাশিয়া রক্ষণাবেক্ষণের জন্য ১০ দিন এই পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। এরপর থেকে জার্মানিসহ ইউরোপজুড়ে ভীতি ছড়িয়ে পড়েছে যে, রাশিয়া হয়ত এই পাইপলাইন আর চালু নাও করতে পারে।

জার্মান অর্থমন্ত্রী বলেন, “আমার কাছে প্রথম দৃশ্যপট ছাড়া দ্বিতীয় দৃশ্যপট নিয়ে কোনো গোপন খবর নেই।” তিনি এই কথার মধ্যদিয়ে রাশিয়ার গ্যাস পাইপলাইন রক্ষণাবেক্ষণ ও তা আবার চালু করার কথাই বলেছেন।

মন্ত্রী হাবেকের তথ্য মতে- আসন্ন শরৎ ও শীত মৌসুমে গ্যাসের স্বল্পতা নিয়ে জার্মানিতে মারাত্মক উদ্বেগ রয়েছে। তিনি সুস্পষ্ট করে বলেছেন, “যদি বাজারে গ্যাস পাওয়া অসম্ভব হয়ে ওঠে তাহলে আমাদের গ্যাসের ব্যবহার কমানো উচিত।”

গতকাল (সোমবার) রাশিয়ার প্রধান গ্যাস কোম্পানি গ্যাজপ্রম নর্ডস্ট্রিম ওয়ান পাইপলাইনে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়। বার্ষিক রক্ষণাবেক্ষণ কর্মসূচির আওতায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ২১ জুলাই রক্ষণাবেক্ষণের কাজ শেষ হওয়ার কথা। তারপর আবার পাইপলাইন চালু হওয়ার কথা। কিন্তু গ্যাস পাইপলাইন বন্ধ করার পরই ইউরোপজুড়ে এই এই আশংকা ছড়িয়ে পড়েছে যে, রাশিয়া পাইপলাইন আর হয়ত চালু করবে না। পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া