adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুমিত্রা মহাজন ভারতের লোকসভার স্পিকার – মোদীর শুভেচ্ছা

সুমিত্রা মহাজনআন্তর্জাতিক ডেস্ক : মধ্যপ্রদেশের ইন্দোর নির্বাচিত বিজেপির প্রবীণ সংসদ সদস্য সুমিত্রা মহাজন সর্বসম্মতভাবে ভারতের ষোড়শ লোকসভার স্পিকার নির্বাচিত হয়েছেন। মীরা কুমারের পর দ্বিতীয় মহিলা হিসেবে স্পিকার পদে শপথ নেবেন তিনি।
বৃহস্পতিবার সংসদ অধিবেশন শেষ হওয়ার আগে স্পিকার পদের জন্য একমাত্র সুমিত্রা মহাজনের নামই ঘোষণা করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও সংসদ বিষয়ক মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু একযোগে তার নাম প্রস্তাব করেন। কংগ্রেস দলীয়নেতা মল্লিকার্জুন খারগে, এআইডিএমকে’র এম থম্বিদুরাই, তৃণমূল কংগ্রেসের সুদীপ ব্যানার্জি ও সমাজবাদী পার্টি সুপ্রিম মুলায়ম সিং যাদব এ প্রস্তাবকে সমর্থন করেন।
স্পিকার নির্বাচনের পরই বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লোকসভার নয়া স্পিকারকে  অভিনন্দন জানিয়ে বলেন, একজন মহিলা স্পিকার হিসেবে নির্বাচিত হওয়াটা যথেষ্ট গর্বের বিষয়। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের প্রতিনিধিত্ব করতে চলেছেন তিনি।  প্রধানমন্ত্রী আরও বলেন, কমপক্ষে ৩১৫ জন নতুন মুখ রয়েছে এবারের লোকসভায়। ঐতিহ্যকে বজায় রেখে নয়া ইতিহাস গঠনের এটিই সুযোগ। প্রধানমন্ত্রীর পর বিরোধী দলনেতা মল্লিকার্জুন খারগেও নয়া স্পিকারকে শুভেচ্ছা জানিয়েছেন।
ইন্দোর থেকে এবার অষ্টমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ৭২ বছরের সুমিত্রা মহাজন। এবার ৪ লাখ ৬৭ হাজার ভোটে জিতেছেন তিনি। ১৯৮৯ সাল থেকে লোকসভায় ইন্দোরের সংসদ সদস্য সুমিত্রাদেবি। শোনা যাচ্ছে, ডেপুটি স্পিকারের পদ পেতে পারেন অম থম্বিদুরানি। দুদিন আগেই নরেন্দ্র মোদীর সঙ্গে এই বিষয়ে দীর্ঘ বৈঠক করেন এআইডিএমকে প্রধান জয়ললিতা। গত লোকসভা থেকেই সংসদে এআইডিএমকে’র দলনেতা থম্বিদুরানি। ১৯৮৫ সাল থেকে ১৯৮৯ সাল পর্যন্ত ডেপুটি স্পিকারের দায়িত্ব পালন করেছেন তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া