adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোরবানীকে সামনে রেখে খাতুনগঞ্জে স্থিতিশীল মসলার বাজারের

OLYMPUS DIGITAL CAMERAডেস্ক রিপোর্ট : পর্যাপ্ত সরবরাহ আর মজুদ থাকার কারণে কোরবানীকে সামনে রেখে চট্টগ্রামের খাতুনগঞ্জে স্থিতিশীল রয়েছে, মসলার পাইকারি বাজার।

আন্তর্জাতিক বাজারে বিভিন্ন দামের নিম্নগতি ও চাহিদার চেয়ে বেশি আমদানি হওয়ায় এবার দেশে মসলার বাজার নিম্নমুখী বলে জানিয়েছেন পাইকারি বিক্রেতারা। তবে এবার অসময়ে বৈরি আবহাওয়ার কারণে খাতুনগঞ্জে মসলার বেচাকেনা এখনো জমেনি।

কোরবানির ঈদে সবচেয়ে বেশি চাহিদা বাড়ে জিরা, এলাচি, দারুচিনি, গোলমরিচ, লবঙ্গসহ মসলাজাতীয়পণ্যের। সেকারণে বাড়ে আমদানিও। 

তবে এবার কোরবানীর সময় ঘনিয়ে এলেও চট্টগ্রামের পাইকারি বাজার খাতুনগঞ্জে এখনো জমে উঠেনি মসলার বেচাকেনা। ক্রেতাদের আনাগোনাও কম। এজন্য অবশ্য খাতুনগঞ্জে জলাবদ্ধতা আর অতিবৃষ্টিকে দায়ী করছেন বিক্রেতারা।
খাতুনগঞ্জে লবঙ্গ বিক্রি হচ্ছে মানভেদে কেজি সাড়ে ৮শ থেকে এক হাজার টাকা, জিরা বিক্রি হচ্ছে ২৬৫ থেকে ৩৪০ টাকা, এলাচি সাড়ে ৭শ থেকে এক হাজার, গোলমরিচ ৯৩০ থেকে ৯৬০ এবং দারুচিনি ২০৫ থেকে ২৩০ টাকায়। বিক্রেতাদের দাবি, এবার মসলার দাম গতবারের চেয়ে কম।

আমদানিকারক জানান, আন্তর্জাতিক বাজারে দাম নিম্নমুখী থাকায় গত এক মাসে সবধরণের মসলায় কেজিতে ১০০ টাকা পর্যন্ত কমেছে। সেই সাথে চাহিদা চেয়ে বাড়তি আমদানি হয়েছে এবার। তবে আমদানিতে শুল্ক বেশি হওয়া দাম অনেক বেশি পড়েছে বলে জানান তারা।  আর এ সুযোগে ভারত থেকে অনেকে অবৈধপথে মশলা আনছেন বলেও অভিযোগ তাদের।

তবে সার্বিকভাবে এবার মসলার বাজার অস্থির হওয়ার কোন সম্ভাবনা নেই জানান ব্যবসায়ীরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া