adv
২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পচেত্তিনোর বিদায়, গালতিয়ে পিএসজির নতুন কোচ

স্পোর্টস ডেস্ক : নেইমার-মেসিদের সঙ্গে আর মাঠে দেখা যাবে না কোচ পচেত্তিনোকে। তার সঙ্গে চুক্তি বাতিল হয়ে গেছে পিএসজির। বাতিলের ঘণ্টা দুয়েক পরই নতুন কোচ নিয়োগের ঘোষণা দিল পিএসজি। গত কিছুদিনের গুঞ্জন সত্যি করে ফরাসি ক্লাবটির দায়িত্ব নিলেন ক্রিস্তফ গালতিয়ে।
নিসের সাবেক কোচ গালতিয়ের সঙ্গে পিএসজির চুক্তি দুই মৌসুমের; ২০২৪ সালের জুন পর্যন্ত। মঙ্গলবার (৫ জুলাই) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে লিগ ওয়ানের দলটি। সাবেক ডিফেন্ডার ৫৫ বছর বয়সী গালতিয়ে খেলোয়াড়ি জীবনে বড় কোনো তারকা ছিলেন না। তবে কোচ হিসেবে ফরাসি ফুটবলে নিজের ছাপ রাখতে শুরু করেছেন তিনি।
কোচিং ক্যারিয়ার শুরু করেন তিনি সহকারী কোচ হিসেবে। ১৯৯৯ থেকে ২০০৯ পর্যন্ত বেশ কয়েকটি ক্লাবে এই দায়িত্ব পালন করেন। ২০০৯ সালে সাঁত এতিয়েনের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পান তিনি।
তার কোচিংয়ে ক্লাবটি ৩২ বছরের শিরোপা খরা কাটায় ২০১৩ সালে ফরাসি লিগ কাপ জিতে। তাদের ফেরান ইউরোপিয়ান প্রতিযোগিতায়। এরপর ২০১৭ সালে তিনি দায়িত্ব নেন লিলের। তার হাত ধরে বদলে যায় দলটি। – গোল ডটকম
২০১৯ সালে লিগ ওয়ানে রানার্সআপ হয় লিল। পরের বছর তারা লিগ শেষ করে চতুর্থ স্থানে থেকে। ২০২১ সালে করে বাজিমাত, পিএসজিকে পেছনে ফেলে তারা জিতে নেয় লিগ শিরোপা।
২০২১-২২ মৌসুম শুরুর আগে নিসের দায়িত্ব নেওয়া গালতিয়ে গত ২৭ জুন সরে দাঁড়ান। তার কোচিংয়ে গত মৌসুমে ক্লাবটি চ্যাম্পিয়ন্স লিগে খেলার সম্ভাবনা জাগালেও শেষ পর্যন্ত তারা লিগ ওয়ান শেষ করে পঞ্চম স্থানে থেকে। সম্পাদনা : এল আর বাদল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া