adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: এক মাস পূর্ণ হলো আজ

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে রুশ অভিযানের এক মাস পূর্ণ হলো আজ। পশ্চিমাদের হুঁশিয়ারি, জাতিসংঘে নিন্দা প্রস্তাব, একের পর এক আর্থিক নিষেধাজ্ঞা কোনো কিছুরই তোয়াক্কা করছেন না ভ্লাদিমির পুতিন। প্রয়োজনে পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি পর্যন্ত দিয়েছে মস্কো। নানা কূটনৈতিক তৎপরতার পরও সমঝোতার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এতো বড় শরণার্থী সংকট ইউরোপ দেখেনি। মাত্র এক মাসেই ঘরছাড়া হয়েছেন প্রায় কোটি মানুষ। প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছেন ৩৬ লাখের বেশি ইউক্রেনীয়।

কোটি মানুষের সাজানো সংসার তছনছ হওয়া শুরু হয়েছে ২৪ ফেব্রুয়ারি ভোর রাতে। সেদিন অভিযান শুরুর পর থেকে চলছে টানা রুশ হামলা। আবাসিক ভবন, স্কুল, হাসপাতাল- কিছুই রক্ষা পাচ্ছে না। ধ্বংসস্তূপে পরিণত হচ্ছে একের পর এক এলাকা। অবশ্য ধারণার চেয়েও বেশি প্রতিরোধ গড়েছে ইউক্রেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার এক মাসের মাথায় রুশ সৈন্যরা বড় কোনো শহর দখল করতে পারেনি। একমাত্র খেরসন শহরের পতন হয়েছে। মারিউপোল ও খারকিভ শহর দখলের জন্য রুশ বাহিনী সেখানে তাদের গোলাবর্ষণ অব্যাহত রেখেছে।

সামরিক কোনো পদক্ষেপ না নিলেও রাশিয়াকে ঠেকাতে একের পর এক অবরোধ জারি করেছে পশ্চিমারা। তবে রেকর্ড সংখ্যক নিষেধাজ্ঞাকেও থোরাই কেয়ার করছেন প্রেসিডেন্ট পুতিন। যুদ্ধের জের শুধু ইউক্রেন নয়, প্রভাব পড়েছে সারাবিশ্বেই। অস্থির হয়ে আছে জ্বালানি তেল, গ্যাস, গম, ভুট্টাসহ নানা খাদ্যপণ্যের বাজার।

যুদ্ধ বন্ধে কূটনৈতিক সমাধানের চেষ্টাও চলছে। যুক্তরাষ্ট্র নাক গলানোর কারণেই শান্তি আলোচনা ব্যাহত হচ্ছে- এমন দাবি করেছে রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেন বারবার তাদের অবস্থান পরিবর্তন করে প্রস্তাব পাল্টে ফেলে। মার্কিনিরা যেভাবে তাদের নিয়ন্ত্রণ করছে, তা থেকে বের হওয়া কঠিন। এভাবে তো শান্তি আলোচনা এগুবে না। আমেরিকা এখানে মূল ভূমিকা নিতে চায়।

এদিকে, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, মারিওপোলের পতন হলেও শহর থেকে শহর, রাস্তাঘাট, বাড়ি-বাড়ি জয় করা সম্ভব না। এই যুদ্ধে আসলে কেউই জয়ী হবে না। আগে অথবা পরে, যুদ্ধক্ষেত্র থেকে আলোচনার টেবিলেই ফিরতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া